খুলনা, বাংলাদেশ | ১১ আষাঢ়, ১৪২৮ | ২৫ জুন, ২০২১

Breaking News

  ২০ কোটি টাকার জাল স্ট্যাম্পসহ একজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ
  পাবনায় প্রতিবন্ধী ভিক্ষুককে ছুরিকাঘাতে হত্যা, এক নারীকে আটক
  এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু ২৭ জুন
  সারাদেশে ২৫ হাজার ব্যাংকার করোনা আক্রান্ত, মারা গেছেন ১৩৩ জন
  সারাদেশে শাটডাউনের প্রস্তুতি আছে সরকারের : জনপ্রশাসন প্রতিমন্ত্রী, আগের চেয়ে কঠোর হচ্ছে বিধি-নিষেধ

করোনার হট স্পট খুলনা যশোর সাতক্ষীরা মোংলা

নিজস্ব প্রতিবেদক

দেশের সার্বিক করোনা পরিস্থিতির অবনতি ঘটছে। কারিগরি পরামর্শ কমিটি, সীমান্তবর্তী জেলা ও উচ্চ সংক্রমিত এলাকায় সম্পূর্ণ লকডাউনের সুপারিশ করেছে। এছাড়া সীমান্তবর্তী সাতটি জেলায় করোনা পরিস্থিতি সরকারের স্বাস্থ্য বিভাগকে উদ্বিগ্ন করে তুলেছে। এদিকে করোনার হটস্পট হয়ে উঠছে খুলনা, যশোর, সাতক্ষীরা ও মোংলা। এসব এলাকায় সংক্রমণের উচ্চহার দেখা দিয়েছে। যারমধ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বাগেরহাটের মোংলায় আট দিনের লকডাউন চলছে।

খুলনা গেজেটের জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যমতে, মঙ্গলবার (০১ জুন) খুলনায় ৭৩, যশোরে ৯৪, সাতক্ষীরায় ২৯ ও মোংলায় ৩৩ জনের করোনা পজেটিভ এসেছে।

খুলনা : খুমেক পিসিআর ল্যাবের তথ্য অনুযায়ী খুলনা মেডিকেল কলেজ পিসিআর মেশিনে ২৮২ জনের করোনা পরীক্ষা করা হয়। যার মধ্যে ২০৭ জন খুলনা মহানগরী ও জেলার। এরমধ্যে ৭৩ জনের করোনা পজিটিভ এসেছে। যার মধ্যে খুলনা মহানগরী ও জেলার ৪৪ জন, বাগেরহাট ২১ জন, যশোর ২ জন, সাতক্ষীরা ১ জন ও নড়াইল জেলার ৫ জন রয়েছে।

যশোর : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের পরীক্ষায় আরো ৭৫টি নমুনা করোনা পজেটিভ হয়েছে। এছাড়া হাসপাতালের র‌্যপিড এন্টিজেন পরীক্ষায় আরো ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ সংখ্যা গত একমাসের মধ্যে সর্বাধিক।

বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও পরীক্ষণ দলের সদস্য ড. ইকবাল কবীর জাহিদ জানান, সোমবার রাতে তাদের ল্যাবে মোট ৩২২টি নমুনা পরীক্ষা করা হয়। সন্দেহভাজন করোনা রোগীদের শরীর থেকে স্বাস্থ্য বিভাগ এ নমুনা সংগ্রহ করেছে। এসব নমুনার মধ্যে ৭৫টি পজিটিভ হয়েছে। তিনি জানান, পরীক্ষিত নমুনার মধ্যে যশোর জেলার ছিল ২৮৯টি। এর মধ্যে ৭০টি পজিটিভ। এছাড়া, মাগুরার ২২ জনের নমুনা পরীক্ষা করে তিনটিতে ও নড়াইলের ১১ জনের নমুনা পরীক্ষায় দুটিতে করোনা শনাক্ত হয়েছে। এ সংক্রান্ত পরীক্ষার ফলাফল সংশ্লিষ্ট তিন জেলার সিভিল সার্জন কার্যালয়ে পাঠিয়ে দেয়া হয়েছে। এদিকে, যশোর মেডিকেল কলেজ হাসপাতালে ৪২ জনের অ্যান্টিজেন পরীক্ষায় ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে।

সাতক্ষীরা : সাতক্ষীরায় ৯৪ জনের নমুনা পরীক্ষায় ২৯ জনের করোনা পজেটিভ এসেছে। এছাড়া করোনা উপসর্গ নিয়ে তিন ঘণ্টার ব্যবধানে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে দুই নারীসহ তিনজনের মৃত্যু হয়েছে। সোমবার রাত সোয়া ৭টা থেকে রাত সোয়া ১০টার মধ্যে তাঁদের মৃত্যু হয়। সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক কুদরত-ই-খোদা মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, এ পর্যন্ত হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে ২১৭ জন এবং করোনা পজিটিভ হিসেবে ৩৩ জনের মৃত্যু হয়েছে।

মোংলা : মোংলায় ঊর্ধ্বমুখী করোনায় সংক্রমিত রোগীর সংখ্যা। মঙ্গলবার (১ জুন) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা উপসর্গ নিয়ে ৫৯ জন নমুনা পরীক্ষা করান। এরমধ্যে ৩৩ জনের করোনা পজেটিভ সনাক্ত হয়েছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জীবিতেষ বিশ্বাস।

মঙ্গলবারের রিপোর্ট অনুযায়ী শতকরা সনাক্তের হার ৫৫.৯৩ ভাগ। এর আগে গত শনিবার ৪২ জনের মধ্যে ৩১ জন ও শুক্রবার ২২ জনের মধ্যে ১৬ জন সনাক্ত হয়েছেন।

এদিকে সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়াতে থাকায় এবং চলমান কঠোর বিধি নিষেধ বাস্তবায়নের জন্য মঙ্গলবার বিকেলে মোংলায় জরুরী বৈঠক করেছেন বাগেরহাট জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান ও সিভিল সার্জন ডাঃ কে, এম হুমায়ুন কবির।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, এখানে স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব না মানা এবং মাস্ক ব্যবহারে অনিহা রয়েছে। যার কারণে আগের তুলনায় সংক্রমণের হার বেড়েছে। এখানে ভারতীয় ভেরিয়েন্ট এর অস্তিত্বের কোন তথ্য এই মুহুর্তে আমাদের কাছে নাই। তবে করোনা সংক্রান্ত বিশেষজ্ঞরা ধারণা করছে, যেহেতু এখানে মোংলা বন্দর রয়েছে, বিদেশীদের সমাগম আছে, তারা স্থানীয় হাট-বাজারে ঘুরছে, কেনাকাটা করছে সেকারণে সংক্রমণ ছড়াতে পারে।




আরও সংবাদ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692