খুলনা, বাংলাদেশ | ২৯ আষাঢ়, ১৪৩১ | ১৩ জুলাই, ২০২৪

Breaking News

  কুষ্টিয়ায় সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেল ২ রাজমিস্ত্রির
  পঞ্চম বর্ষে পা রাখলো ‘খুলনা গেজেট ‘। প্রতিষ্ঠাবার্ষিকীতে সকল পাঠক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা।

এক তরমুজের দাম লাখ টাকা!

চিত্র বিচিত্র ডেস্ক

গরমের মৌসুমে বাজারে গেলেই দেখা মেলে হরেক মাপের তরমুজের। গরমের মৌসুমে শরীর চাঙ্গা রাখতে এই ফলটি রোজের ডায়েটে রাখেন অনেকেই। ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে তরমুজ বিক্রি হয় বাজারে। খুব দরদাম করলে ২০ টাকা কেজি দরেও পেয়ে যেতে পারেন আপনি। তবে বাজারে লাখ টাকার তরমুজও পাওয়া যায় সেই খবর রাখেন কি? ভাবছেন তো, বিশ্বের সবচেয়ে দামি তরমুজের দাম ঠিক কত?

জাপানে চাষ হয় ডেনসুকে তরমুজকে, জাপানিরা একে কালো তরমুজ নামেও ডাকেন। এই তরমুজগুলোকে আলাদা করে ওদের অনন্য চাষের প্রক্রিয়া। জাপানের হোক্কাইডো দ্বীপের উত্তরাঞ্চলে একচেটিয়াভাবে ডেনসুকা তরমুজের চাষ হয়।

সাধারণ বাজারে এই তরমুজগুলো বিক্রি হয় না। পুরোদস্তুর নিলামে তোলা হয় এই তরমুজ। নিলামে যিনি সবচেয়ে বেশি দর করবেন, তিনিই কিনে নেবেন এই মূল্যবান তরমুজ। কোভিড পর্যায়ের আগে এই তরমুজগুলো প্রায় সাড়ে চার লাখ টাকায় বিক্রি হতো। তবে কোভিডের পরে এই ফলের দাম পড়েছে। এই তরমুজের বাইরের খোসার রং সবুজ নয়, কালো হয়। এতে বীজও কম থাকে। অন্যান্য প্রজাতির তরমুজের তুলনায় এই প্রজাতির তরমুজ অনেক বেশি মিষ্টি হয়।

কোভিডের পর দাম কমলেও এখনো এই প্রজাতির তরমুজ এক লাখ টাকার উপরে বিক্রি হয়। জাপান-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে এই তরমুজের চাহিদা হয়েছে, তবে ফলন কম হওয়ায় দামটা অনেকটাই বেশি। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!