খুলনা, বাংলাদেশ | ২৪ ফাল্গুন, ১৪২৭ | ৯ মার্চ, ২০২১

Breaking News

  কলকাতা স্ট্র্যান্ড রোডে রেলের দফতরে ভয়াবহ আগুন, দমকল কর্মী-সহ ৭ জনের মৃত্যু

একুশে পদকপ্রাপ্ত চারণ কবি বিজয় সরকারের ১১৮তম জন্মজয়ন্তী

নড়াইল প্রতিনিধি

এই পৃথিবী যেমন আছে তেমনি ঠিক রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে -আমার পোষা পাখি উড়ে যাবে সজনি একদিন ভাবিনাই মনে- সে কি আমায় ভুলবে কখনে এমন অসখ্য জনপ্রিয় গানের স্রষ্টা অনন্য প্রতিভাধর শিল্পী কবিয়াল বিজয় সরকার। আজ ২০ ফেব্রুয়ারি একুশে পদকপ্রাপ্ত চারণকবি বিজয় সরকারের ১১৮তম জন্মজয়ন্তী ।

বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইলে ডুমদি গ্রামে বাবা নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবীর ঘরে জন্মগ্রহণ করেন। বিজয় সরকার প্রায় ১৮০০ অধিক গান রচনা ও ৪ হাজারের অধিক কবিগানের আসরে গান পরিবেশনা করেন। তিনি বাংলাদেশ বেতার, টেলিভিশন, শিল্পকলা একাডেমী, বাংলা একাডেমী প্রভৃতি স্থানে গানপরিবেশন করে সন্মাননা ও পদকে ভুষিত হয়েছেন। প্রখ্যাত কবিয়াল চারণ কবি বিজয় সরকার শিল্পকলায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৩ সালে একুশে পদকে (মরণোত্তর) ভূষিত হন।

উল্লেখ্য, বিজয় সরকার ভারতে চিকিৎসাধীন থাকা অবস্থায় ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এবং মৃত্যুর পর ভারতের পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়। এই গুণীশিল্পীর জন্মবার্ষিকী উপলক্ষে কবির জন্মস্থান ডুমদিগ্রামে বিভিন্ন আয়োজন করা হলেও এবার করোনা সতর্কতায় কোন আযোজন হচ্ছে না।

খুলনা গেজেট/কেএম







খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692