খুলনা, বাংলাদেশ | ২০ আশ্বিন, ১৪৩১ | ৫ অক্টোবর, ২০২৪

Breaking News

  সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী ইন্তেকাল করেছেন

উপকূলীয় এলাকাকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ ঘোষণার দাবি

নিজস্ব প্রতি‌বেদক, সাতক্ষীরা

সাতক্ষীরার উপকূলীয় এলাকাকে দূর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা ও দূর্যোগ মোকাবেলায় স্থায়ী টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের নেতৃবৃন্দ। মঙ্গলবার (১৫ মার্চ) সাতক্ষীরা শহরের কাটিয়াস্থ স্বদেশ কার্যালয়ে অনুষ্ঠিত জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের ত্রৈমাসিক সমন্বয় সভায় এই দাবি জানানো হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্সের সহযোগিতায় ও সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের আয়োজনে অনুষ্ঠিত ত্রৈমাসিক সমন্বয় সভায় সভাপতিত্ব করেন ফোরামের সদস্য ও সাতক্ষীরা নাগরিক কমিটির আহবায়ক মোঃ আনিসুর রহিম।

সভায় আরও উপস্থিত ছিলেন ফোরামের সদস্য সচিব ও স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, সদস্য ও সাতক্ষীরা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ, সদস্য ফরিদা আক্তার বিউটি সহ ফোরামের অন্যান্য সদস্যবৃন্দ, লিডার্স এর প্রোগ্রাম সমন্বয়কারী এস. এম রাজু জবেদ প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকা জলবায়ু পরিবর্তনের কারণে অত্যন্ত ঝুঁকিপূর্ণ। যেখানে ক্রমবর্ধমান হারে প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। সাইক্লোন, জলোচ্ছ্বাস, বেড়িবাঁধ ভাঙ্গন, অধিক বৃষ্টিপাত, অনিয়মিত বৃষ্টিপাত, খরা ও লবনাক্ততা বৃদ্ধি ইত্যাদি নিত্যদিনের সঙ্গী। দক্ষিণ-পশ্চিম উপকূল অঞ্চলের সংকটকে জাতীয় পর্যায়ে তুলে ধরা এবং উপকূলের মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম কাজ করে যাচ্ছে।

সাতক্ষীরাতে ত্রৈমাসিক সমন্বয় সভায় জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকূলের সংকটে করণীয় বিষয়ক আলোচনা শেষে আগামী তিন মাসের জন্য ফোরামের একটি পরিকল্পনা তুলে ধরা হয়। পরিকল্পনা অনুযায়ি উপকূলীয় এলাকাকে দূর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবেলায় স্থায়ী ও টেকসই বেড়িবাঁধ নির্মাণ, সুপেয় পানির টেকসই ও স্থায়ী সমাধান ও আগামী অর্থবছরে উপকূলীয় এলাকার জন্য পর্যাপ্ত বাজেট বরাদ্দের দাবী জানানো হয়।

সভায় সভাপতির বক্তব্যে আনিসুর রহিম বলেন, উপকূলীয় এলাকা পরিদর্শন করে যথেষ্ট তথ্য সংগ্রহ করে সরকারের নীতি নির্ধারক মহলে তুলে ধরা দরকার। এসব চিত্র দেখে নীতি নির্ধারক মহল বাজেটে ভূমিকা নিতে পারে। এসকল কাজে সকলকে সমন্বয়ের মাধ্যমে এগিয়ে যেতে হবে।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!