খুলনা, বাংলাদেশ | ২৭ শ্রাবণ, ১৪২৯ | ১১ আগস্ট, ২০২২

Breaking News

  জ্বালানি তেলের আমদানি ব্যয় তহবিল ভেঙে পরিশোধ করছে বিপিসি : বিফ্রিংয়ে বিপিসি চেয়ারম্যান
  কাতার বিশ্বকাপের সূচিতে পরিবর্তন, ২১ নভেম্বরের পরিবর্তে শুরু হবে ২০ নভেম্বর
  বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম নিম্নমুখী, দেশে এত বেশি বাড়ানো যৌক্তিক নয় : সিপিডি; দাম সমন্বয়ের তাগিদ
  বহিষ্কৃত যুবলীগ নেতা ইসমাইল চৌধুরী সম্রাটের জামিন বাতিল করে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ

দশ খুবিয়ানের ১০ টি বই আসছে বই মেলায়

মেহেদী হাসান বাপ্পী

আমাদের আত্মার মাঝে যে জমাট বাধা সমুদ্র, সেই সমুদ্রের বরফ ভাঙার কুঠার হলো বই। বই আমাদের পরম বন্ধু। তাইতো প্রতি বছর ভাষার মাসের প্রথম দিন থেকেই বাংলা একাডেমি চত্বরে শুরু হয় বইমেলা। তবে এবছর করোনা মহামারীর কারণে পিছিয়ে যাওয়া অমর একুশে গ্রন্থমেলা ১৮ মার্চ উদ্বোধনের সিদ্ধান্ত নিয়েছে বাংলা একাডেমি। এই নিয়ে বই প্রেমীরা একটু দুঃখ পেলেও খুবিয়ানদের জন্য রয়েছে সুখবর। কারণ এবছর বই মেলায় প্রকাশ পাচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান মোট আট শিক্ষার্থীর বই।

এর মধ্যে রয়েছে রিয়াজুল আলম শাওনের চোখ চুরি, অরণ্য আহমেদের যে জীবন ফড়িঙের, রানা মাসুদের শেষ দেখা, আহসান কবীরের অরুণিমা, আশরাফুল ইসলামের রুপন্তী এক্সপ্রেস, সানাউল্লাহ রিয়াদের লাল চিরকুট, সিদ্ধার্থ অভিজিৎ এর হেমলক চুম্বন, রাহুল বিশ্বাসের ভাঙো অচলায়তন, অভ্রনীল দীপের অপূর্ণতা এবং ইউসুফ মুন্নার ইকিগাই।

‘চোখ চুরি’ অর্থনীতি ডিসিপ্লিনের সাবেক শিক্ষার্থী রিয়াজুল আলম শাওনের লেখা নবম বই। তার লেখা প্রথম বই প্রকাশিত হয় ২০১৫ সালে সেবা থেকে, ‘কেবিন নাম্বার ৩০৫’। রহস্য পত্রিকায় লিখছেন দীর্ঘদিন ধরে। আর দেশের প্রথম সারির পত্রিকায় ছাপা হয়েছে হাজারের বেশি লেখা। রিয়াজুল আলমের রম্য উপন্যাস বোকারাই প্রেমে পড়ে- ১ম পর্ব পাঠক মহলে তুলেছিল আলোড়ন। এরপর একে একে সেবা থেকে প্রকাশিত সাধনা, দুঃস্বপ্নের কাল; জাগৃতি থেকে প্রকাশিত লিসার অসুখ, একজন সাইকো এবং বর্ষাদুপুর থেকে প্রকাশিত জনক, বোকারাই প্রেমে পড়ে- ২য় পর্ব-ও পায় বিপুল পাঠকপ্রিয়তা।

রিয়াজুল আলম শাওন বলেন, “লেখালিখিটা আগে নেশা ছিল, এখন পেশাও। মনের আনন্দ ছাড়া লেখালিখি এগোয় না। এই জায়গাটায় আমি কোনো ছাড় দিতে চাই না। এক একটি বই- গল্প প্রকাশিত হওয়ার পর পাঠকদের কাছ থেকে যে ভালোবাসা পেয়েছি তাতে আমার কৃতজ্ঞতার সীমা নাই। সামনের দিনগুলোতেও তাদেরকে ভালো কিছু উপহার দিতে চাই।”

এদিকে ‘অরুণিমা’ আহসান কবীরের লেখা প্রথম বই। তিনি বলেন, “আমার প্রথম বই, একটু তো উত্তেজনা কাজ করছে। পাশাপাশি রাজনৈতিকজনরা, বিষয়গুলোও সমসাময়িক সামাজিক-রাজনৈতিক স্পর্শকাতর বিষয়, ফলে উত্তেজনার পাশাপাশি একটু বাড়তি সতর্কও থাকতে হচ্ছে আরকি।”

‘রুপন্তী এক্সপ্রেস’ আশরাফুল ইসলামের লেখা চতুর্থ বই। এর আগে প্রকাশিত হয়েছে- নিষিদ্ধ আঁধার, আকাশবালিকা, ধীরে নামে সন্ধ্যা। তিনি খুলনা গেজেটকে বলেন, “পাঠকদের উদ্দেশ্যে বলতে চাই তারা বই পড়ুক। প্রবীণ লেখকদের বই পড়ার পাশাপাশি নতুনদের লেখার সাথে পরিচিত হোক। লেখা নিয়ে নিজস্ব মতামত ব্যক্ত করুক। তাহলে তরুণ লেখকরা অনুপ্রাণিত হবে। ব্যতিক্রমধর্মী সাহিত্য সৃষ্টির দিকে মনোযোগ দিতে পারবে।”

সানাউল্লাহ রিয়াদের লেখা ‘লাল চিরকুট’ তার দ্বিতীয় বই। এর আগে প্রকাশিত হয়েছে ‘অন্ধকার পল্লী’। নতুন বই সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “বইটা বইমেলা উপলক্ষে লিখলেও বইটা প্রকাশিত হয়েছে ১৮ ডিসেম্বর আমার জন্মদিনে। লাল চিরকুট উপন্যাসের মোড়ক উন্মোচন আর আমার জন্মদিন খুলনা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে একই দিনে উদযাপন করা হয়। এজন্য ‘লাল চিরকুট’ উপন্যাসের প্রতি আমার ভালোবাসা অনেক বেশি। তাছাড়া গতবছর পাঠকদের ব্যাপক সাড়া পেয়েছিলাম। এজন্য এবছর দায়িত্ব অনেক বেড়েছে। পাঠক-পাঠিকারা আমার উপর যে আস্থা রেখেছে আমি তার প্রতিদান দিতে চাই।”

রিয়াজুল আলম শাওন অর্থনীতি ডিসিপ্লিন, অরণ্য আহমেদ নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিন, রাহুল বিশ্বাস ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিন, রানা মাসুদ ও আহসান কবীর বাংলা ডিসিপ্লিন এবং আশরাফুল ইসলাম প্রিন্টমেকিং ডিসিপ্লিনের সাবেক শিক্ষার্থী। সানাউল্লাহ রিয়াদ ও ইউসুফ মুন্না ডেভেলপমেন্ট স্টাডিজ, সিদ্ধার্থ অভিজিৎ বাংলা এবং অভ্রনীল দীপ প্রিন্টমেকিং ডিসিপ্লিনে বর্তমানে অধ্যয়নরত৷

খুলনা গেজেট/কেএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692