খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  কুষ্টিয়ায় বজ্রপাতে ৪ জনের মৃত্যু
  আরও এক মামলায় খালাস পেলেন ফখরুল-রিজভী-আমির খসরু
  ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে রেণু হত্যা : একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন
  ইউনিয়ন ব্যাংকের এমডি মোকাম্মেল ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ
  সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নতুন নিয়োগ পাওয়া ২৩ বিচারপতি শপথ নিয়েছেন

আইইবি খুলনার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ(আইইবি) খুলনা কেন্দ্রের পক্ষ থেকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদার সাথে পালন করা হয়েছে।

এ উপলক্ষ্যে ২১ ফেব্রুয়ারী প্রথম প্রহরে আইইবি খুলনা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মোঃ আব্দুল্লাহ্ পিইঞ্জ, ভাইস-চেয়ারম্যান প্রফেসর ড. প্রকৌশলী মোঃ মনিরুজ্জামান ও সম্মানী সম্পাদক প্রকৌশলী হুসাইন মুহাম্মদ এরশাদ এর নেতৃত্বে উল্লেখযোগ্য প্রকৌশলীবৃন্দ খুলনাস্থ শহীদ হাদিস পার্কে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হন এবং বায়ান্নর ভাষা অন্দোলনে জীবন উৎসর্গকারী অকুতোভয় ভাষা শহীদদের স্মরণে আইইবি খুলনা কেন্দ্রের প্রকৌশলীদের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তাবক অর্পণ করেন ও ভাষা শহীদের প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করে এক মিনিট নিরবতা পালন করেন। সকালে আইইবি ভবনে জাতীয় পতাকা অর্ধনিমিত রাখা হয় ।

২য় পর্বের কর্মসূচীর অংশ হিসেরে ২১শে ফেব্রুয়াী বিকাল ৪টায় আইইবি খুলনা কেন্দ্রের সম্মেলন কক্ষে ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃষাভা দিবস এর উপর এক আলোচনা সভার আয়োজন করা হয়। অত্র কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মোঃ আব্দুল্লাহ্ পিইঞ্জ এর সভাপতিত্বে ও সম্মানী সম্পাদক প্রকৌশলী হুসাইন মুহাম্মদ এরশাদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এ আলোচন সভায় অংশ নিয়ে বক্তব্য রাখেন ভাইস-চেয়ারম্যান প্রফেসর ড. প্রকৌশলী মোঃ মনিরুজ্জামান, কেন্দ্রীয় কাউন্সিল সদস্য ড. প্রকৌশলী মোঃ জুলফিকার হোসেন, কাউন্সিল সদস্য প্রকৌশলী
মোঃ মাহমুদুল হাসান, কাউন্সিল সদস্য প্রকৌশলী মোঃ রকিব উদ্দিন, কাউন্সিল সদস্য প্রকৌশলী মোঃ রুহুল আমিন, কাউন্সিল সদস্য প্রকৌশলী পিন্টু চন্দ্র শীল, সিনিয়র প্রকৌশলী কাজী মুস্তাক হোসেন, নবীন প্রকৌশলী মোঃ রোমেন রায়হান, প্রকৌশলী পলাশ সাহা প্রমুখ।

অনুষ্ঠানের সভাপতি প্রকৌশলী মোঃ আব্দুল্লাহ্ পিইঞ্জ তার বক্তব্যে উল্লেখ করেন যে, বায়ান্নর ভাষা আন্দোলনের স্মৃতি বিজড়িত একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে গৃহীত হওয়ার বিষয়টি আমাদের তথা বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের বিষয়, কারণ একুশে ফেব্রুয়ারী থেকে বাঙ্গালী জাতি আত্মমর্যাদার চেতনা লাভ করেছিল এবং মাতৃভাষাকে রাষ্ট্র ভাষার মর্যাদা দানের প্রেরণা পেয়েছিল। তিনি উল্লেখ করেন যে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জেলখায় থেকেও ভাষা ্আন্দোলনে উৎসাহ ও প্রেরণা যুগিয়েছেন। আলোচকবৃন্দ মাতৃভাষায় উচ্চশিক্ষা কার্যক্রম চালু করার ব্যাপারে গুরুত্ব আরোপ করেন। বাংলা ভাষার চর্চা ও এর বিকাশ সাধনে আইইবি খুলনা কেন্দ্রের নবনির্মিত ভবনের কক্ষে একটি গবেষনা কেন্দ্র গড়ে তোলার ব্যাপারে সভায় আলোচনা করা হয়।

এছাড়া দেশের সকল অফিস আদালতের কাজকর্মবাংলায় পরিচালিত করার ব্যাপারে বক্তাগণ জোর দেন। বিশ্ববাসী জানে ভাষার জন্য একমাত্র বাঙ্গালী জাতিই রক্ত দিয়ে তাদের মায়ের ভাষাকে রাষ্ট্রভাষা হিসেরে সুপ্রতিষ্ঠিত করেছে। জতির জনক বঙ্গবন্ধু কন্যা সরকার প্রধান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ দুরদৃষ্টি জ্ঞান ও আন্তরিক প্রচেষ্টার ফলশ্রুতিতে মায়ের ভাষাকে আন্তর্জাতিক সম্প্রদায় ২১ শে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে।

আলোচনা শেষে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। সমাপনী বক্তব্যে চেয়ারম্যান উপস্থিত প্রকৌশলীবৃন্দকে আইইবি’র সকল কর্মসূচীতে সক্রিয় অংশগ্রহণের আহবান জানান এবং সকলের সু-স্বাস্থ্য কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি কামনা করেন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!