খুলনা, বাংলাদেশ | ২৩ আশ্বিন, ১৪৩১ | ৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২১৮
  বিএনপি কর্মী খুনের মামলায় সাবের হোসেন ৫ দিনের রিমান্ডে
  সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

অসহায় পথবাসী নারীদের মানবেতর জীবন

সাজ্জাদুল ইসলাম

খুলনা শহরের অসহায় পথবাসী নারীরা হচ্ছেন যৌন নির্যাতনের শিকার। সরকারের আশ্রয়ন প্রকল্পের সহায়তা বা অন্য কোন সাহায্য মেলেনি তাদের। রাস্তায় রাস্তায় পার করছে মানবেতর জীবন।

সোশ্যাল মিডিয়ায় খুলনাভিত্তিক বিভিন্ন গ্রুপ, পেজে এসব গৃহহীন মানুষের দুর্দশার বিষয় তুলে ধরতে দেখা গেছে। কিন্তু এখনো পর্যন্ত কোনো ধরনের কার্যকরী সাহায্য পায়নি তারা।

রূপসা ঘাট এলাকার এটলাস সী ফুডের সামনের ফুটপাতে রোদের মধ্যে কোমরের ব্যাথায় কাতরাচ্ছেন ভানু বেগম। গত পাঁচ বছর থেকে শহরের বিভিন্ন ফুটপাতেই থাকেন তিনি। স্বামী-সন্তান, পরিবার সবই ছিলো, এখন কিছুই নেই তার। পাঁচটা বস্তা, একটি প্লাস্টিকের ড্রাম, একটা বালতি আর একটা ছেড়া তোশক নিয়েই তার রাস্তার সংসার।

জানালেন, ছোটো বেলায় ফুপুর সাথে বরিশাল থেকে খুলনায় এসেছিলেন। বিয়ের পরে গর্ভবতী অবস্থায় তার স্বামী ছেড়ে চলে যায়। এরপর চাকরি করতেন এটলাস সী ফুড কোম্পানিতে। ফাতেমা নামের একটি মেয়েও ছিলো তার। গত পাঁচ বছর আগে মেয়েকে হারিয়েছেন। তারপর থেকে ফুটপাতে থাকেন তিনি।

অভিযোগ করেন, রাস্তায় রাত কাটাতেও নানা সমস্যায় পড়তে হয়। আগে থাকতেন টুটপাড়া কবর খানার মোড়ে। সেখানে একজন নাইটগার্ড রাতে নিপীড়ন করতো। আর এখন রূপসা সন্ধ্যা বাজারের কয়েকজন নাইটগার্ড ও বখাটেরা বিরক্ত করে। সোমবার রাতে তাদের কুপ্রস্তাবে সাড়া না দেওয়ায় মারধর করেছে তাকে।

আরেকজন মহিলা এক বছর থেকে সন্তান নিয়ে থাকছেন খুলনা জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী রেঞ্জ অফিসের সামনের ফুটপাতে। সকাল থেকে শিশু সন্তানটিকে খুঁজে পাচ্ছেন না। সন্তান হারিয়ে রাস্তার পাশে লাঠি হাতে পাগলের প্রলাপ বকছেন তিনি। এ বিষয়ে কথা বলার চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।

রেঞ্জ অফিসের অপর পাশে আতিক এন্টারপ্রাইজ। প্রতিষ্ঠানের ম্যানেজার ইমারুল ইসলাস জানান, গত এক বছর থেকে সাত বছরের মেয়ে নিয়ে এখানে আছে মহিলাটি। রোদ, শীত, ঝড়, বৃষ্টিতে বাচ্চা নিয়ে রাস্তাতেই থাকেন। মানুষের দেয়া খাবারে খেয়ে না খেয়ে দিন কাটে মহিলাটির।

রাস্তায় দিনযাপন করা এসব মানুষগুলোর সরকারি সহায়তা পাওয়া সম্ভব কি না? সে বিষয়ে জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক খাঁন মোতাহার হোসেনের সাথে কথা হলে তিনি জানান, পুনর্বাসনের ক্ষেত্রে সমাজ সেবা অফিসের সহায়তার সুযোগ নেই । ভবঘুরে হলে ময়মনসিংহ ভবঘুরে পুনর্বাসন সেন্টারে পাঠানো সম্ভব। তবে তারা বয়স্ক বা প্রতিবন্ধী হলে আবেদন করলে ভাতার ব্যবস্থা করা হবে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!