খুলনা, বাংলাদেশ | ২৯ আষাঢ়, ১৪৩১ | ১৩ জুলাই, ২০২৪

Breaking News

  কুষ্টিয়ায় সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেল ২ রাজমিস্ত্রির
  পঞ্চম বর্ষে পা রাখলো ‘খুলনা গেজেট ‘। প্রতিষ্ঠাবার্ষিকীতে সকল পাঠক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা।

অবশেষে শ্যামনগরে যমুনা নদী পুনঃখননের কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরার শ্যামনগরের মানুষের দীর্ঘ দিনের প্রতিক্ষীত যমুনা নদী পুনঃখনের কাজ পুনরায় শুরু হয়েছে। মঙ্গলবার (৬ জুন) বিকাল ৪ টার সময় শ্যামনগর মহাশ্বশান সংলগ্ন যমুনা নদীর উপর অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে খনন কাজের উদ্বোধন করেন শ্যামনগর সদর ইউপি চেয়ারম্যান এ্যাড.এস এম জহুরুল হায়দার (বাবু)।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন, সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সংশ্লিষ্ট দ্বায়িত্বরত কর্মকর্তা স ম সালাউদ্দিন, আলহাজ্ব জি এম আকবর কবীর, গাজী আল ইমরান প্রমুখ। এদিকে খনন কাজের উদ্বোধনের আগে পানি উন্নয়ন বোর্ড ও শ্যামনগর সদর ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে এলাকায় মাইকিং এর মাধ্যমে সকল অবৈধ স্থাপনা সরানোর নির্দেশনা দেয়া হয়।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড বিভাগ-১-এর কার্যালয় থেকে জানা গেছে, ২০২২ সালে ৬৪টি জেলার অভ্যন্তরীণ ছোট নদী, খাল ও জলাশয় পুনঃখনন প্রকল্প (প্রথম পর্যায় দ্বিতীয় সংশোধনীর অধীনে) ৩ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে সাতক্ষীরার ছোট যমুনা নদীর ১৫ দশমিক ৯০ কিলোমিটার পুনঃখননের কাজ পায় বরিশালের ঠিকাদারি প্রতিষ্ঠান ইউনুস অ্যান্ড ব্রাদার্স। কার্যাদেশ অনুযায়ী ঠিকাদার ওই বছরের ২৭ অক্টোবর থেকে খননকাজ শুরু করে ৩০ মের মধ্যে সম্পন্ন করবেন। তাছাড়া তলদেশে ২৮ ফুট ও উপরের অংশে ৮০-১০০ ফুট প্রশস্ত রেখে খনন করার কথা। কিন্তু শ্যামনগরে অবৈধ স্থাপনাকারীদের বিভিন্ন ষড়যন্ত্রের মাধ্যমে পানি উন্নয়ন বোর্ডের কতিপয় কর্মকর্তা অসমাপ্ত ও ত্রুটিপূর্ণ তালিকা প্রকাশ করে খাল খনন শুরু করে। এতে স্থানীয় জনগণ ও সুশীল সমাজের নেতৃবৃন্দ চলমান কাজে বাঁধা দিয়ে অবৈধ স্থাপনাকারীদের সনাক্তের মাধ্যমে তাদের উচ্ছেদ করে যমুনা নদী খননের দাবি জানান।

অবশেষে স্থানীয় সংসদ সদস্য এস এম জগলুল হায়দার ও শ্যামনগর সদর ইউপি চেয়ারম্যান এস এম জহুরুল হায়দার বাবু সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ত্রুটিপূর্ণ তালিকা সংশোধন করে ডিজাইন সিডিউল মোতাবেক যমুনা নদী খননের নির্দেশনা প্রদান করেন। তারই পরিপ্রেক্ষিত পানি উন্নয়ন বোর্ড অবৈধ স্থাপনাকারীদের তালিকা সংশোধনসহ যমুনা নদী খননের মেয়াদ বৃদ্ধি করে খনন কাজের উদ্বোধনের ব্যবস্থা করেন।

যুমনা নদী খনন উদ্বোধনী অনুষ্ঠানে এ্যাড জহুরুল হায়দার বাবু বলেন, শ্যামনগরের লক্ষ মানুষের দীর্ঘ দিনের প্রত্যাশা শ্যামনগরের প্রাণ যমুনা নদী পুনঃখনন করা। তিনি আরও বলেন, সকল ষড়যন্ত্র উপেক্ষা করে অবৈধ স্থাপনাকারীদের তালিকা মোতাবেক ডিজাইন ও সিডিউল অনুযায়ী যমুনা নদী খনন করতে হবে। এবার কোন ষড়যন্ত্র হলে শ্যামনগরের মানুষ কোন ভাবে মেনে নেবে না এবং শ্যামনগরে আবারও আন্দোলন শুরু হবে।

তিনি বলেন, আমরা যমুনা খননের পক্ষে সুতরাং যমুনা নদী খনন বাঁধা সৃষ্টিকারী যতই শক্তিশালী হোক না কেন তাকে প্রতিহত করে পানি উন্নয়ন বোর্ডকে সর্বাত্মক সহযোগীতা করব।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!