খুলনা, বাংলাদেশ | ৫ আশ্বিন, ১৪৩১ | ২০ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  খাগড়াছড়িতে দু’পক্ষের সংঘর্ষে নিহত ৩, গুলিবিদ্ধ হয়েছেন ৪ জন

আন্তর্জাতিক নারী দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

আজ ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস। সারাবিশ্বের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হচ্ছে। এবারে দিবসটির প্রতিপাদ্য বিষয়- ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব।’

দিবসটি পালনে মহিলা এবং শিশুবিষয়ক মন্ত্রণালয়সহ মানবাধিকার ও নারী সংগঠনগুলো নানা কর্মসূচি ঘোষণা করেছে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

১৮৫৭ সালের ৮ মার্চ ন্যায্য মজুরি এবং কর্মক্ষেত্রে সুস্থ ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার দাবিতে সোচ্চার হয়েছিলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি সুতা কারখানার নারী শ্রমিকরা। আন্দোলনে জড়িত থাকার অপরাধে সে সময় বহু নারী গ্রেফতার হয়েছিলেন। এর ঠিক তিন বছর পর ১৮৬০ সালের একই দিনে গঠন করা হয় প্রথম নারী শ্রমিক ইউনিয়ন। ১৯০৮ সালে একই দাবিতে আন্দোলন করেন পোশাক ও বস্ত্র শিল্পের কারখানার প্রায় দেড় হাজার নারী শ্রমিক। অবশেষে দৈনিক ৮ ঘণ্টা কাজ করার অধিকার আদায় করে নেন তারা। ১৯১০ সালের এই দিনে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সমাজতান্ত্রিক সম্মেলনে জার্মান কমিউনিস্ট পার্টির অন্যতম শীর্ষ নেত্রী ক্লারা জেটকিন ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করেন। এরপর থেকেই সারা বিশ্বে দিবসটি আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

১৯৭৫ সালে আন্তর্জাতিক নারীবর্ষে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা শুরু করে জাতিসংঘ। এর দুই বছর পর ১৯৭৭ সালে জাতিসংঘ দিনটিকে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়। এর পর থেকেই ৮ মার্চ সারা বিশ্বে একযোগে দিবসটি পালিত হচ্ছে।

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!