খুলনা, বাংলাদেশ | ৭ কার্তিক, ১৪৩১ | ২৩ অক্টোবর, ২০২৪

Breaking News

  বরিশালে এক দিনে ডেঙ্গুতে তিনজনের মৃত্যু
  ৩ দিনের রিমান্ডে খুলনার সাবেক এমপির রশীদুজ্জামান
  সাবেক মন্ত্রী আমুর দেশত্যাগে নিষেধাজ্ঞার আবেদন

তেরখাদায় উচ্ছেদের পর ফের দখলে ফুটপাত ও সরকারি জায়গা

তেরখাদা প্রতিনিধি

তেরখাদা উপজেলাতে দখলমুক্ত করা ফুটপাতসহ সরকারি জায়গা ফের দখল করার অভিযোগ উঠেছে। উপজেলা সদরের কাটেংগা, জয়সেনা ও তেরখাদা বাজারের অধিকাংশ ফুটপাত এবং সরকারি জায়গা দখল করে বাঁশের খুঁটি, কাঠের প্রাচীর ও টিনের চাল দিয়ে দোকান ঘর নির্মাণ করে এই দখলের ঘটনা ঘটেছে। ফলে ভোগান্তি বেড়েছে সাধারন চলাচলকারী লোকজনের।

সড়কে চলবে গাড়ি আর ফুটপাত দিয়ে চলবে পথচারি, এটাইতো হওয়ার কথা। এ কথাটা উল্টো দেখা দিয়েছে তেরখাদা উপজেলা সদরে। যে যার ইচ্ছামত ব্যবহার ও দখল করে নিচ্ছে রাস্তার দু’ধারের ফুটপাত ও সরকারি জায়গা।

জানা গেছে, গত ২০২৩ সালের ২২ ডিসেম্বর উপজেলা পরিষদ সংলগ্ন চিত্রা নদীর পাড় ঘেষা ডাকবাংলা হতে নাচুনিয়া ব্রীজ পর্যন্ত অবৈধ ভাবে দখল করে গড়ে ওঠা ব্যবসা প্রতিষ্ঠান ও বসতি উচ্ছেদ করে প্রায় সাড়ে ৪ একর জমি দখলমুক্ত করেন উপজেলা প্রশাসন। এছাড়াও সদরের তিনটি বাজারসহ বিভিন্ন জায়গায় ফুটপাত দখলমুক্ত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অবৈধ স্থাপনা ভেঙে ফেলা হয়। পরবর্তী সময়ে ৫ আগস্ট হাসিনা সরকারের পতনের পর স্থানীয় একটি মহল ওই উচ্ছেদকৃত সরকারি জায়গা ও ফুটপাত ফের দখল করতে বিভিন্ন স্থাপনা নির্মাণ শুরু করে।

সরেজমিনে দেখা যায়, উপজেলা সদরের ৩টি বাজারের মূল সড়কের দু’ধারে বিভিন্ন ধরনের দোকানপাট ও রাস্তার ফুটপাত দখল হয়ে গেছে। কাটেংগা বাজারের তেরখাদা টু খুলনা সড়কের দু’পাশে প্রতিদিন বিভিন্ন প্রকার ভ্রাম্যমাণ দোকান বসছে। কাটেংগা থেকে গাজিরহাট সড়কের দু’পাশে ইজিবাইক ও ভ্যান রেখে ফুটপাত দখল করে রেখেছে। পুরাতন বাসস্ট্যান্ডে রাস্তায় ফুটপাত দখল করে রেখেছে ভ্যান। জয়সেনা বাজারের রাস্তার দু’পাশে দখল করে রেখেছে ভ্যান ও ইজিবাইক। তেরখাদা বাজারের প্রধান সড়কের ফুটপাত দখল করেছে ব্যবসায়ী, ভ্যান, ইজিবাইক ও বিভিন্ন প্রকার দোকানদাররা। এমন অবস্থায় রাস্তায় প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা।

পথচারিরা জানান, উপজেলা প্রশাসন কয়েকদিন আগে এসব অবৈধ দখল ভেঙ্গে দিয়েছিল। তখন মানুষ রাস্তাঘাটে নির্বিঘ্নে চলাফেরা করতে পারত। এখন আবার পূর্বের মত হয়ে গেছে। সচেতন নাগরিকদের দাবি দ্রুত সময়ের মধ্য এসব অবৈধ স্থাপনা ও ফুটপাত দখল মুক্ত করে তেরখাদা উপজেলা সদরের রাস্তা মানুষের চলাচলের উপযোগী করা হোক।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!