খুলনা, বাংলাদেশ | ৪ কার্তিক, ১৪৩১ | ২০ অক্টোবর, ২০২৪

Breaking News

  ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি কাল; ৯৬ অনুচ্ছেদ বহাল চাইবে রাষ্ট্রপক্ষ

ইরানের ডাকে সাড়া দিয়ে যুদ্ধজাহাজ নিয়ে হাজির রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

যুদ্ধের ঘণ্টা বাজাল ইরান। চির শত্রু দেশ ইসরায়েল এখনো মুখের লড়াই চালাচ্ছে। তবে যে কোনো সময় ইরানে হামলা চালাতে পারে তেলআবিব। প্রতিশোধমূলক এ হামলার আশঙ্কার মধ্যেই এবার সাগরে নিজেদের শক্তি প্রদর্শন শুরু করল ইরান।

ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গুঁড়িয়ে দিয়ে ইতোমধ্যে নিজেদের ক্ষেপণাস্ত্রের সক্ষমতা দেখিয়েছে তেহরান। এবার নৌপথেও শক্তি দেখিয়ে তেলআবিবকে সতর্ক বার্তা দিতে চাইছে ইরান।

গুরুত্বপূর্ণ এ সময়ে ইরানের পাশে এসে দাঁড়িয়েছে রাশিয়া। নিজেদের যুদ্ধজাহাজ নিয়ে বন্ধুর এ নৌমহড়ায় যোগ দিয়েছে মস্কো। শনিবার ভারত মহাসাগরে শুরু হওয়া এই মহড়ায় রাশিয়ার পাশাপাশি অংশ নিয়েছে ওমানও। এছাড়া আরও ৯টি দেশ পর্যবেক্ষকের ভূমিকায় আছে। সে তালিকায় এশিয়ার বেশ কয়েকটি দেশের সঙ্গে রয়েছে বাংলাদেশের নামও।

এই নৌমহড়ার নাম দেওয়া হয়েছে আইম্যাক্স-২০২৪। ইরানের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম প্রেস টিভি জানিয়েছে, এই অঞ্চলে সম্মিলিত নিরাপত্তা, বহুপাক্ষিক সহযোগিতার প্রসার এবং শান্তি, বন্ধুত্ব এবং সামুদ্রিক নিরাপত্তা রক্ষায় সদিচ্ছা ও সক্ষমতা প্রদর্শনই এ মহড়ার লক্ষ্য।

এমন এক সময় এ মহড়া অনুষ্ঠিত হচ্ছে, যখন পুরো মধ্যপ্রাচ্য তেতে আছে। যুক্তরাষ্ট্রের ইসরায়েলের পাশে দাঁড়ানোয় ইরানও রাশিয়া এবং চীনের সঙ্গে সখ্যতা বাড়িয়েছে।

সূত্র : রয়টার্স

খুলনা গেজেট/ টিএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!