খুলনা, বাংলাদেশ | ৩১ আশ্বিন, ১৪৩১ | ১৬ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৮৬
  চট্টগ্রামে ট্রাক-সিএনজি সংঘর্ষে যুবকের মৃত্যু, আহত ২
  আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী মারা গেছেন
  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যোগ দিয়েছেন তিন বিচারপতি; অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে সংবর্ধনা

হাইকোর্টে বেঞ্চ পাচ্ছেন না ১২ বিচারপতি, অপসারণে ষোড়শ সংশোধনীর রিভিউ কার্যতালিকায়

গেজেট ডেস্ক 

গত সাড়ে ১৫ বছরে হাইকোর্ট বিভাগে নিয়োগ করা দুর্নীতিবাজ ও দলীয়কর্মীর মতো আচরণকারী বিচারপতিদের অপসারণ দাবিতে চলা আন্দোলন স্থগিত করে সুপ্রিম কোর্ট ছেড়েছে বৈষম্যবিরোধী আন্দোলনকারীরা। আপাতত হাইকোর্ট বিভাগে ১২ জন বিচারপতিকে প্রাথমিকভাবে কোনো বেঞ্চ দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমদ ভূঞা।

এ ছাড়া বিচারপতিদের অপসারণ নিয়ে ষোড়শ সংশোধনী নিয়ে মামলার রিভিউ শুনানির জন্য আগামী ২০ অক্টোবর দিন ধার্য করেছেন আপিল বিভাগ। রিভিউ নিষ্পত্তির মাধ্যমে বিচারপতিদের অপসারণ নিয়ে জটিলতা নিষ্পত্তি হবে বলেও জানানো হয়। বুধবার (১৬ অক্টোবর) বিকেল ৪টার দিকে হাইকোর্টের বর্ধিত ভবনের সামনে বিক্ষোভস্থলে এসে এই তথ্য জানান সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল। তাঁর এই ঘোষণার পর আন্দোলনকারীরা হাইকোর্ট এলাকা ছাড়েন।

শিক্ষার্থীদের দাবির মুখে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে আলোচনা শেষে এ সিদ্ধান্ত হয়।

আওয়ামী লীগের ফ্যাসিস্ট বিচারপতিদের পদত্যাগ দাবিতে আজ দুপুর থেকে হাইকোর্ট ঘেরাও কর্মসূচি পালন করে আসছিল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। অন্যদিকে হাইকোর্ট বিভাগের দলবাজ ও দুর্নীতিবাজ’ বিচারপতিদের পদত্যাগ দাবিতে বিক্ষোভ মিছিলের কর্মসূচি পালন করছিল বৈষম্যবিরোধী আইনজীবী সমাজ।

আর ফ্যাসিবাদের দোসর বিচারপতিদের অনতিবিলম্বে অপসারণের দাবিতে বিক্ষোভ সমাবেশ করছিল জাতীয় নাগরিক কমিটি-লিগ্যাল উইং।

এই কর্মসূচি চলার মধ্যেই খবর ছড়ায়, প্রধান বিচারপতি হাইকোর্ট বিভাগের ১২ বিচারপতিকে চায়ের আমন্ত্রণ জানিয়েছেন। এই ১২ বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে বলেও খবর পাওয়া যায়। এখন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল জানালেন, আপাতত হাইকোর্ট বিভাগে ১২ জন বিচারপতিকে প্রাথমিকভাবে কোনো বেঞ্চ দেওয়া হচ্ছে না।

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!