খুলনা, বাংলাদেশ | ৫ আশ্বিন, ১৪৩১ | ২০ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু, হাসপাতালে ৮৮৭
  ঢাবির হলে পিটিয়ে যুবককে হত্যা: ছাত্রলীগ নেতাসহ আটক ৩, তদন্ত কমিটি গঠন
  বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য রিসিভার নিয়োগ দিতে পূর্ণাঙ্গ রায়ে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

 আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্ট মাসে রপ্তানির পরিমাণ ২৮ শতাংশ কমেছে। ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পরিসংখ্যানের বরাতে এসব তথ্য জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতীয় সংবাদমাধ্যমটি বলছে, গত মাসে বাংলাদেশে ৬৮ কোটি ১০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে ভারত। তবে গত বছরের আগস্টে এর পরিমাণ ছিল ৯৪ কোটি ৩০ লাখ ডলার। মূলত বাংলাদেশে ছাত্র আন্দোলন ও সংঘাতের কারণে বৈদেশিক মুদ্রার সংকট আরও গভীর এমনটা হয়েছে।

তবে ঋণমান নির্ণয়কারী প্রতিষ্ঠান ক্রিসিল বলছে, বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলি ভারতের বাণিজ্যের ওপর তেমন প্রভাব ফেলেনি। কিন্তু এই দেশে অস্থিরতা যদি দীর্ঘস্থায়ী হয়, তাহলে তা ভারতের কিছু রপ্তানিমুখী শিল্পের জন্য আয় ও চলতি মূলধন ঘাটতির কারণ হতে পারে বলেও সতর্ক করেছে সংস্থাটি।

বাংলাদেশে সবচেয়ে বেশি তুলা রপ্তানি করে ভারত। তবে গত মাসে ভারতের তুলা রপ্তানি প্রায় ১০ শতাংশ কমেছে। আগস্টে তুলা রপ্তানির পরিমাণ ছিল ১০০ কোটি ডলার। যদিও গত বছরের আগস্টে ১১১ কোটি ডলার রপ্তানি করেছে দেশটি।

এ ছাড়া বাংলাদেশে পোশাক রপ্তানির ক্রয়াদেশ হ্রাসের প্রভাব ভারতের বস্ত্রশিল্পে পড়েছে। পোশাক শিল্পের কাঁচামাল বাংলাদেশে রপ্তানি করে ভারত।

ক্রিসিল জানায়, ভারতের করপোরেট জগতের ঋণমানের ওপর অতি নিকটে বড় ধরনের প্রভাব পড়বে না। তবে এই বিষয় ও বাংলাদেশি টাকার মান কোথায় গিয়ে দাঁড়ায়, সেদিকে নজর রাখা দরকার হবে বলেও মনে করে প্রতিষ্ঠানটি।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!