খুলনা, বাংলাদেশ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  সাবেক পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান গ্রেপ্তার
  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২২৫
  পোল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে খোরশেদ আলমের নিয়োগ বা‌তিল : পররাষ্ট্র মন্ত্রণালয়
  সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

দেলাওয়ার হোসাইন সাঈদীর প্রথম মৃত্যুবার্ষিকী কাল

গেজেট ডেস্ক 

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুফাসসিরে কুরআন, জামায়াতে ইসলামীর নায়েবে আমীর ও সাবেক এমপি আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর প্রথম মৃত্যুবার্ষিকী বুধবার (১৪ আগস্ট)। এ উপলক্ষ্যে রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এবং তাঁরই প্রতিষ্ঠিত মাদরাসা খুলনার ঐতিহ্যবাহী দারুল কুরআন সিদ্দিকীয়া কামিল মাদরাসায় আলোচনা সভা ও দোয়া মাহফিলসহ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে অনুরূপ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

জানা গেছে. জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মুসুল্লি পরিষদের উদ্যোগে বুধবার (১৪ আগস্ট) বিকেল ৪টা থেকে এশা পর্যন্ত আলোচনা ও দোয়া মাহফিল চলবে। এ ছাড়া একই দিন সকাল ১০টা থেকে বাংলাদেশ মাদরাসা ছাত্রকল্যাণ পরিষদ খুলনার উদ্যোগে তাঁরই প্রতিষ্ঠিত খুলনার ঐতিহ্যবাহী দারুল কুরআন সিদ্দিকীয়া কামিল মাদরাসা মিলনায়তনে আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর জীবন কর্মের উপর আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

আগামী ১৬ আগস্ট জুম্মাবাদ খুলনার দারুল কুরআন সিদ্দিকীয়া কামিল মাদরাসা প্রাঙ্গনে অবস্থিত সিদ্দিকীয়া জামে মসজিদের মসল্লীদের উদ্যোগে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন সিদ্দিকীয়া জামেয়া-ই মাদানীয়া ট্রাস্টের চেয়ারম্যান শামীম সাঈদী। বিশেষ অতিথি থাকবেন পিরোজপুরের জিয়ানগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মাসুদ সাঈদী।

আগামী ২৪ আগস্ট (শনিবার) মাদরাসার উদ্যোগে অনুরূপ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এছাড়া চট্রগ্রাম, সিলেট, রাজশাহী, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, বগুড়া, পিরোজপুর ও সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন স্থানে বাংলাদেশ জমিয়তে মুফাসসিরিন, বাংলাদেশ মাজলিসুল মুফাসসিরিন, বাংলাদেশ মুফাসসির পরিষদ, বাংলাদেশ ছাত্র কল্যাণ পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের উদ্যোগে অনুরূপ কর্মসূচির আয়োজন করা হয়েছে।।

উল্লেখ্য, কারাবন্দি অবস্থায় ২০২৩ সালের ১৩ আগস্ট দুপুরে গাজীপুরের কাশিমপুর কারাগারে অসুস্থতার কথা বলে কারাকর্তৃপক্ষ পরিবারকে না জানিয়ে আল্লামা সাঈদীকে শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। শারীরিক জটিলতা বিবেচনা করে আল্লামা সাঈদীকে ঢাকায় উন্নত চিকিৎসার পরামর্শ দেন চিকিৎসকরা। ওই দিনই কারা কর্তৃপক্ষ তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার পিজি হাসপাতালে ভর্তি করার জন্য নিয়ে আসেন। এ সময় তিনি কারারক্ষীদের কাঁদে ভর দিয়ে এ্যাম্বুলেন্স থেকে নামেন এবং হাত উচু করে জাতীয় উদ্দেশ্যে মিস্টি মধুর হাসি দিয়ে ছালাম দেন। তবে পরিবারের সাথে তাকে দেখা করার সুযোগ দেওয়া হয়নি। ১৪ আগস্ট রাত ৮টা ৪০ মিনিটে পিজি হাসপাতালে তিনি ইন্তিকাল করেন।

দেলাওয়ার হোসাইন সাঈদী একজন বিশ্বনন্দিত বাংলাদেশী ইসলামিক বক্তা এবং সফল রাজনীতিবিদ ও প্রাক্তন সংসদ সদস্য। যিনি ১২ জুন ১৯৯৬ থেকে ২৯ ডিসেম্বর ২০০৮ পর্যন্ত একজন সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সংসদীয় দলের উপনেতা এবং ধর্মমন্ত্রণালয়ের স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসেবেও সুনামের সাথে দায়িত্ব পালন করেন। ১৯৪০ সালের ২রা ফেব্রুয়ারি পিরোজপুর জেলার ইন্দুরকানী গ্রামে আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী জন্ম গ্রহণ করেন। তার পিতা মাওলানা ইউসুফ সাঈদী যিনি একজন স্বনামধন্য ইসলামী পন্ডিত এবং ফুরফুরা দরবার শরীফের খলিফা ছিলেন। তার মায়ের নাম গুলনাহার বেগম।

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!