খুলনা, বাংলাদেশ | ২ আশ্বিন, ১৪৩১ | ১৭ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে একজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৬৭
  রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২
  ঝিনাইদহে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ জনের মৃত্যু

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জোরালো সহযোগিতার আহ্বান বাংলাদেশের

গেজেট ডেস্ক

টেকসই ভবিষ্যৎ ও বিশ্বময় সার্বজনীন সমৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশসহ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং ইন্দো-প্যাসিফিকের দেশগুলোর মধ্যে জলবায়ু পরিবর্তন মোকাবিলার পাশাপাশি প্রকৃতিবান্ধব উন্নয়নে সবুজায়নের বিষয়ে জোরালো সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বেলজিয়ামের ব্রাসেলসে চলমান তৃতীয় ইইউ ইন্দো-প্যাসিফিক মিনিস্টেরিয়াল ফোরামে স্থানীয় সময় শুক্রবার (২ ফেব্রুয়ারি) ‘দ্য গ্রিন ট্রানজিশন- টেকসই ভবিষ্যতের জন্য অংশীদারিত্ব’ (The Green Transition- Partnering for a Sustainable Future) শীর্ষক গোলটেবিল আলোচনায় এ আহ্বান জানান তিনি। এ দিন গোলটেবিল আলোচনায় বক্তব্যকালে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জলবায়ু পরিবর্তন প্রশমনের পাশাপাশি জলবায়ু পরিবর্তনে অভিযোজন ও সবুজ রূপান্তরের ক্ষেত্রে বাংলাদেশের প্রচেষ্টা তুলে ধরেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, পরিচ্ছন্ন শক্তি আহরণ ও নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিশেষ জোর দিয়েছে। এ সময় পরিবেশবান্ধব পাট ও সবুজ হাইড্রোজেন ব্যবহার এগিয়ে নিতে এ সংক্রান্ত গবেষণা, উদ্ভাবন এবং বিনিয়োগ সহায়তার আহ্বান জানান তিনি।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী ভাইস-প্রেসিডেন্ট মারোস শেফকোভিচ ও পূর্ব তিমুরের পররাষ্ট্রমন্ত্রী বেন্দিতো ফ্রেইতাসের (Bendito Freitas) পরিচালনায় আয়োজিত ওই গোলটেবিল আলোচনায় ভিয়েতনাম এবং স্পেনের পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও অন্যরা অংশ নেন।

ইইউ’র ২৭টি দেশ ও আফ্রিকার পূর্ব এবং দক্ষিণ উপকূল থেকে আরব উপদ্বীপ ছাড়াও এশিয়া হয়ে প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাজ্যগুলো পর্যন্ত বিস্তৃত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অর্ধশতাধিক দেশের এই ফোরামে প্রায় শতাধিক প্রতিনিধি যোগ দিচ্ছেন।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!