খুলনা, বাংলাদেশ | ৬ আশ্বিন, ১৪৩১ | ২১ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  খাগড়াছড়িতে দু’পক্ষের সংঘর্ষে নিহত ৩, গুলিবিদ্ধ হয়েছেন ৪ জন

আয়কর সেবা মাস শুরু

গেজেট ডেস্ক

আয়কর রিটার্ন দাখিলসহ মেলার পরিবেশে করদাতাদের সব ধরনের সেবা দিতে বুধবার (১ নভেম্বর) থেকে শুরু হয়েছে কর তথ্যসেবা মাস। নভেম্বর মাসজুড়ে ঢাকা, খুলনা ও চট্টগ্রামসহ দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে অফিস চলাকালীন সময়ে নিরবচ্ছিন্নভাবে পাওয়া যাবে করসেবা।

গত তিন বছরের মতো চলতি বছরেও আয়কর মেলা হচ্ছে না। সে কারণে প্রতিটি কর অঞ্চলে কর মেলার পরিবেশে মিনি করমেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

২০২০, ২০২১ ও ২০২২ সালে করোনা মহামারির কারণে আয়কর মেলা বন্ধ ছিল। মহামারি শেষ হলেও বাড়তি খরচের বিবেচনায় এবারও আয়কর মেলা আয়োজনে না করার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

আয়কর তথ্য সেবা মাস উপলক্ষ্যে মঙ্গলবার (৩১ অক্টোবর) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম গণমাধ্যমকে বলেন, কর সংস্কৃতি বিকাশ, কর সচেতনতা বৃদ্ধি এবং করদাতাদের আস্থা ও বিশ্বাস অর্জনের লক্ষ্যে নভেম্বর মাসকে আয়কর তথ্যসেবা মাস ঘোষণা করে। উৎসবের আমেজ আনার জন্য করসেবা মাসে প্রতিটি কর অঞ্চলে মেলার আদলে করসেবা প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে।

২০১০ সাল থেকে প্রতিবছর কর মেলা আয়োজন করে আসছে এনবিআর। এরই মধ্যে এই কর মেলা সাধারণ করদাতাদের কাছে বেশ জনপ্রিয় হয়েছে।

এ‌দি‌কে খুলনা কর অঞ্চলের উদ্যোগে বুধবার থেকে শুরু হয়েছে কর তথ্য সেবা মাস। এজন্য কর অঞ্চলের প্রতিটি সার্কেলে বিশেষ বুথের ব্যবস্থা করা হয়েছে। পুরো নভেম্বর মাস জুড়ে চলবে এই তথ্য সেবা কার্যক্রম। এ উপলক্ষে বুধবার (১ নভেম্বর) সকাল ১১টার দিকে খুলনা কর অঞ্চলের কর কমিশনার মোঃ সিরাজুল করিম বিভিন্ন সার্কেল পরিদর্শন করেন। এসময় তিনি করদাতাদের সাথে রিটার্ন দাখিলের বিষয়ে কথা বলেন। করদাতাগণ যাতে নির্বিঘ্নে আয়কর রিটার্ন দাখিলসহ অন্যান্য সেবা পেতে পারে সেজন্য তিনি সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, ‘জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী কর সেবা তথ্য মাসের কার্যক্রম শুরু করা হয়েছে। এতে করদাতাগণ আয়কর মেলার মত রিটার্ন দাখিলসহ অন্যান্য সেবা সহজেই নিতে পারবেন। এছাড়াও করদাতাদের যেকোন মতামত দেওয়ার জন্য এবছর আলাদা বক্স রাখা হয়েছে। এই বক্সে রিটার্ন দাখিল ও সেবা গ্রহণের ক্ষেত্রে তারা তাদের অভিমত ব্যক্ত করে আমাদের জানাতে পারবেন।’ তিনি করদাতাদের সতর্ক করে আরও বলেন, ‘করদাতাগণ ৩০ নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিলে ব্যর্থ হলে রেয়াতসহ অন্যান্য সুবিধা থেকে বঞ্চিত হবেন।’ এজন্য তিনি নির্ধারিত সময়ে সকলকে আয়কর রিটার্ন দাখিলের জন্য অনুরোধ করেন। এসময় তার সাথে ছিলেন, উপ কর কমিশনার (সদর দপ্তর প্রশাসন) এস এম মুশফিকুর রহমানসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!