খুলনা, বাংলাদেশ | ২ কার্তিক, ১৪৩১ | ১৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দল ও ধর্মের ভিত্তিতে দেশে কোনো বৈষম্য চায় না জামায়াত
  ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

৪ দিনব্যাপী সুন্দরবন ইকোগাইড প্রশিক্ষণ শুরু

নিজস্ব প্রতিবেদক

খুলনায় ৪ দিনব্যাপী বৃহত্তর সুন্দরবন ইকোগাইড প্রশিক্ষণ কর্মসূচির প্রথম ব্যাচের প্রশিক্ষণ  ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। ইউএসআইডি ইকোট্যুরিজম এক্টিভিটি এবং ইউএসআইডি প্রতিবেশ এক্টিভিটি-র যৌথ আয়োজনে নগরীর সিএসএস আভা সেন্টারে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।প্রশিক্ষণের আওতায় ২টি ব্যাচে মোট ১০০ জন ইকোগাইডকে এই প্রশিক্ষণ প্রদান করা হবে। পরবর্তীতে তারা সুন্দরবনের বিভিন্ন প্যাকেজ ট্যুর পরিচালনা করবেন।

আয়োজকরা জানান, ৪ দিন ব্যাপী প্রশিক্ষণে সুন্দরবন, জীব বৈচিত্র্য সংরক্ষণ, পরিবেশগত ও ইকোগাইডের বিভিন্ন বিষয়সমূহ আলোচনা করা হবে। যা বিশ্বের একক বৃহত্তর ম্যানগ্রোভ বন সুন্দরবন-ভিত্তিক পর্যটন শিল্পের বিকাশ, উন্নয়ন, ব্যবস্থাপনা ও বাজারজাতকরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। প্রশিক্ষণের ১ম ব্যাচে অংশগ্রহণ করছে টোয়াস-এর ৪৩ জন সদস্যসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের ৭ জন শিক্ষার্থী। ২য় ব্যাচে টোয়াস-এর ৪১ জন সদস্যসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের ৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এই প্রশিক্ষণে অংশগ্রহণমূলক শ্রেনিকক্ষ-ভিত্তিক শিক্ষা দান ছাড়াও প্রায়োগিক শিক্ষা দানের জন্য সুন্দরবনে ফিল্ড ট্রিপের আয়োজন রাখা হয়েছে। প্রশিক্ষণটিতে সহযোগিতায় আছে বাংলাদেশ বন বিভাগ, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও টোয়াস।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ট্যুর অপারেটর এসোসিয়েশন অব সুন্দরবন (টোয়াস)-এর সভাপতি মোঃ মইনুল ইসলাম, সাধারণ সম্পাদক এম. নাজমুল আজম ডেভিড, ট্রেজারার আবুল ফয়সাল মোঃ সায়েম বাবু, উপদেষ্টা মোঃ নজরুল ইসলাম বাচ্চু, ইউএসআইডি প্রতিবেশ এক্টিভিটি-র খুলনা অঞ্চলের ফিল্ড ডিরেক্টর মোস্তফা ওমর শরীফ, ইউএসআইডি ইকোট্যুরিজম এক্টিভিটি-র ডেপুটি চিপ অব পার্টি প্রফেসর ড. মোঃ ওয়াসিউল ইসলাম। উপস্থিত ছিলেন টোয়াস-এর সহ-সভাপতি মোঃ আল-আমিন লিটন, দপ্তর সম্পাদক শাহ জামান খান পপুল। অনুষ্ঠানটি পরিচালনা করেন সোস্যাল এন্টারপ্রাইজ বিশেষজ্ঞ মোঃ সরোয়ার জাহান মিঠু।

 

খুলনা গেজেট/এইচ

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!