মৃত্যুর অবস্থা প্রকাশ পেলে করণীয়
(১) যখন কোন ব্যক্তির মৃত্যুর অবস্থা প্রকাশ পায়, তখন তার নিকটে উচ্চস্বরে কালিমা তাইয়্যেবা, কালিমা শাহাদাত পাঠ করতে থাকা। মৃত্যুমুখে পতিত ব্যক্তিকে কালিমা পাঠ করার জন্য পিড়াপীড়ি না করা। অনুরূপ তার পাশে সূরা ইয়াসীন ও সূরা রা’দ পাঠ করা মুস্তাহাব। এতে রূহ সহজে বের হয়ে যায়।
-আদ্দুররুল মুখতার ৩/৯১; ফাতাওয়া রহিমিয়্যা ২/৩৩৮
(২) মৃত্যুমুখে পতিত ব্যক্তিকে উত্তর দিকে মাথা ও দক্ষিণ দিকে পা দিয়ে ডান কাতে কিবলামুখি করে শুইয়ে দিবে। যদি কিবলামুখি করতে সমস্যা হয়, তাহলে আপন অবস্থায় রেখে দিবে। -ইমদাদুল আহকাম ২/৪৩৫
(৩) মৃত্যুবরণ করলে মুখ বন্ধ করে কোন কাপড় ইত্যাদি দিয়ে চোয়াল বেঁধে দেওয়া মুস্তাহাব (ব্যক্তিবিশেষের ক্ষেত্রে প্রযোজ্য) এবং তার চোখ বন্ধ করে দেওয়া।
চোখ বন্ধ করার সময় এ দোয়া পাঠ করবে—
بِسْمِ اللَّهِ وَعَلَى مِلَّةِ رَسُولِ اللَّهِ، اللَّهُمَّ يَسِّرْ عَلَيْهِ أَمْرَهُ وَسَهِّلْ عَلَيْهِ مَا بَعْدَهُ، وَأَسْعِدْهُ بِلِقَائِك وَاجْعَلْ مَا خَرَجَ إلَيْهِ خَيْرًا مِمَّا خَرَجَ عَنْهُ
উচ্চারণ : বিসমিল্লাহি ওয়া আলা মিল্লাতি রাসুলিল্লাহ, আল্লাহুম্মা ইয়াসসির আলাইহি আমরাহু ওয়া সাহহিল আলাইহি মা-বাদাহু, ওয়াস আদহু বি-লিকাইকা, ওয়াজআল মা খারাজা ইলাইহি মিনমা খারাজা মিনহু।
অর্থ : আল্লাহর নামে আরম্ভ করছি এবং রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর আনিত দ্বীন অনুযায়ী। হে আল্লাহ! তার বিষয়াদি সহজ করে দিন এবং পরের বিষয়গুলোও তার জন্য সহজ করে দিন। আপনার সঙ্গে সাক্ষাতের সৌভাগ্য তাকে দান করুন। তার কাছে আগন্তুক বস্তুগুলোকে প্রস্থানকৃত বস্তু থেকে উত্তম করে দিন। -তাবয়ীনুল হাকায়েক ১/২৩৫; আদ্দুররুল মুখতার ৩/৯৭
(৪) মৃত ব্যক্তির হাত ও পা দ্বয় সোজা করে দিবে। তবে হাত সিনার ওপর রাখবে না, বরং তার দুই পাশেই রাখতে হবে। -ফাতাওয়া হিন্দিয়া ১/১৫৭
ইন্তিকালের পর মৃতের পেটের উপর ভারী কোন বস্তু (অর্থাৎ পাথর বা লোহা ইত্যাদি) রেখে দিবে, যেন পেট ফুলে না যায়।
(৫) জুনুবী (অর্থাৎ গোসল ফরজ এমন) ব্যক্তি, ঋতুমতী নারী ও অমুসলিম মৃতের নিকট অবস্থান না করা। মৃতকে গোসল দেওয়ার পূর্বে তার পার্শে উচ্চঃস্বরে পবিত্র কুরআন তিলাওয়াত করা মাকরুহ। -আলবাহরুর রায়েক ২/১৭১
(৬) নিকটাত্নীয় ও প্রতিবেশিদের মাঝে মৃত্যুর খবর প্রচার করা এবং অনতিবিলম্বে কাফন-দাফনের ব্যবস্থা করা মুস্তাহাব। -সহীহ বুখারি, হাদিস, ১১৬৮; আদ্দুররুল মুখতার ৩/১১৭; ফাতাওয়া হিন্দিয়া ১/১৫৭
উল্লেখ্য, মৃত্যুসংবাদ মাইকে প্রচার করা জায়েজ। কারণ, মৃত ব্যক্তির জানাযায় অধিক পরিমাণে লোক সমাগম শরিয়তে কাম্য। হাদিস শরিফে এসেছে, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, কোনো মৃতের জানাযার নামাজ একশত জন মুসলমান আদায় করল, যারা সবাই তার মাগফিরাতের জন্য শাফাআত করে—তবে তাদের এ শাফাআত অবশ্যই কবুল করা হবে।
-সহীহ মুসলিম, হাদিস নং ৯৪৭
আর অধিক লোক সমাগমের মাধ্যম হচ্ছে প্রচার করা। তাই কিছু কিছু হাদিসে জানাযায় অংশ গ্রহণ করার জন্য মৃত্যুসংবাদ প্রচার করার শুধু বৈধতাই দেয়া হয়নি; বরং নির্দেশও প্রদান করা হয়েছে।
এক বর্ণনায় এসেছে, রাফে ইবনে খাদিজ (রা.) আসরের পর ইন্তেকাল করলে আবদুল্লাহ ইবনে ওমর (রা.)-কে তার মৃত্যু-সংবাদ দিয়ে জিজ্ঞেস করা হলো, তার জানাযা কি এখন পড়া যেতে পারে? তিনি বলেন, ‘আশপাশের গ্রামসমূহে খবর না দিয়ে রাফের মতো ব্যক্তির জানাযা পড়া যায় না। -সুনানে বায়হাকি ৪/৪৭
ইবনুল আরাবি (রহ.) বলেন, মৃত্যু-সংবাদ প্রচার সংক্রান্ত হাদিসগুলোর সারকথা হলো-
(ক) আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও নেককারদের মৃত্যু-সংবাদ দেওয়া সুন্নত।
(খ) মৃতের প্রভাব-প্রতিপত্তি উল্লেখ করে মৃত্যু-সংবাদ প্রচার করা মাকরূহ।
(গ) বিলাপ ও আর্তনাদের সঙ্গে প্রচার করা হারাম।
-ফাতহুল বারি, ৩/১৪০; আ’রিজাতুল আহওয়াজি ৪/২০৬
লেখক: খতিব কেন্দ্রীয় জামে মসজিদ, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সদস্য আল মাহমুদ ফাউন্ডেশন, খুলনা।
খুলনা গেজেট/ এসজেড