খুলনা, বাংলাদেশ | ৩০ আশ্বিন, ১৪৩১ | ১৫ অক্টোবর, ২০২৪

Breaking News

  ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাকচাপায় শিশুসহ নিহত ৩
  বুধবার থেকে ডিমের নতুন দাম কার্যকর হবে : ভোক্তা ডিজি
  দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কঠোর হবে সরকার : শ্রম উপদেষ্টা
  এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ; পাশের হার ৭৭.৭৮
অংশ নিবেন দুই বাংলার শতাধিক শিল্পী

সাতক্ষীরায় দু’দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব শুরু মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

জেলা বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে আগামীকাল মঙ্গলবার (২০ ডিসেম্বর) থেকে সাতক্ষীরায় শুরু হচ্ছে দু’দিনব্যাপী ‘আবহমান বাংলা সাংস্কৃতিক উৎসব-১৪২১’। সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে অনুষ্ঠিতব্য সাংস্কৃতিক উৎসবে ভারতের ব্যাঙ্গালু, নদীয়া, ত্রিপুরা ও কলকাতার মোট ৫২জন সংগীত, নাটক, বাচিক ও নৃত্য শিল্পী, রাজধানী ঢাকার ৩০জন শিল্পী ও খুলনার ৩০জন শিল্পীসহ সাতক্ষীরার শিল্পীরা অংশ নিবেন।

বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক শামীমা পারভীন রত্না জানান, সারাবিশ্বের বাংলা ভাষাভাষী শিল্পীদের এক সুতোয় গাথার লক্ষ্যে গত ২০২০ সালের ২৫ মে ভারতের কলকাতায় বিশ্বমৈত্রী সাংস্কৃতি পরিষদ প্রতিষ্ঠিত হয়। পরের মাসেই অর্থাৎ ২০২০ সালের জুনে শুরু হয় বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের সাতক্ষীরা জেলা শাখার কার্যক্রম। বর্তমানে আমেরিকা, অস্ট্রেলিয়া, দুবাই, সুইডেন, ভারত, বাংলাদেশসহ সারা বিশ্বের বিভিন্ন দেশে বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের কার্যক্রম চলমান রয়েছে। সংগঠনটি যাত্রার পর ২০২২ সালের ৬ মে ভারতের নদীয়ার কল্যানিতে বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। সেখানে সাতক্ষীরার ২৫জনের একটি শিল্পী দলসহ দেশের বিভিন্ন জেলার শিল্পীরা অংশ নেন। এরপর বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে ১১জুন খুলনা ও ১২জুন ঢাকাতে সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়।

এরই ধারাবাহিকতায় বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদ সাতক্ষীরা জেলা শাখার উদ্যোগে আগামী ২০ ও ২১ ডিসেম্বর সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে ‘আবহমান বাংলা সাংস্কৃতিক উৎসব-১৪২১’ শীর্ষক ২দিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে ভারতের ব্যাঙ্গালু, নদীয়া, ত্রিপুরা ও কলকাতার মোট ৫২জন সংগীত, নাটক, বাচিক ও নৃত্য শিল্পী, রাজধানী ঢাকার ৩০জন শিল্পী ও খুলনার ৩০জন শিল্পীসহ সাতক্ষীরার শিল্পীরা অংশ নিবেন।

সাংস্কৃতিক উৎসবে অংশগ্রহণকারিদের মধ্যে উল্লেখযোগ্য হলো, এম. আর ওয়াসেক ও ফারহানা চৌধুরী বেবী নৃত্যশিল্পী, বাংলাদেশ, সুদেষ্ণা রায় চিত্র পরিচালক, ভারত, পাপিয়া অধিকারী অভিনেত্রী, অনুশীলক বসু অভিনেত্রী ও সংগঠক, ভারত, অনিক বোস নৃত্যশিল্পী, ভারত, দেবযানী মালা সংগীত শিল্পী, ভারত, স্বাতী বানার্জী দাস নৃত্যশিল্পী, ভারত, আশিস সরকার বাচিক শিল্পী, ভারত, প্রণব মুজমদার সুরকার ও গীতিকার, বাংলাদেশ, অলক দাস, বাচিক শিল্পী, ভারত, বলরাম মাঝি সংগঠক, ভারতসহ শতাধিক শিল্পী, সংগঠক, চিত্র পরিচালক, সুরকার, গীতিকার ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ অনুষ্ঠানে অংশগ্রহন করবেন বলে তিনি জানান।

তিনি আরো বলেন, আগামীকাল ২০ ডিসেম্বর বিকাল ৪টায় সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে উৎসবের উদ্বোধন করা হবে। উদ্বোধনী দিনে ‘আবহমান বাংলা সাংস্কৃতিক উৎসব-১৪২১’ উপলক্ষে প্রকাশিত প্রকাশনার মোড়ক উন্মোচনসহ দলীয় ও একক নৃত্য, গীতি নৃত্যালেখ্য, সমবেত ও একক সংগীত, দলীয় আবৃত্তির সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান মধ্যস্থ হবে। এছাড়া ২১ ডিসেম্বর বিকাল ৪টায় উৎসবের দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হবে। দ্বিতীয় দিনেও সমবেত সংগীত, বৃন্দ আবৃত্তি, দলীয় ও একক নৃত্যের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

শামীমা পারভীন রত্না আরো বলেন, দু’দিনব্যাপী এই সাংস্কৃতিক উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন, সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবীর, পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ নজরুল ইসলামসহ সাতক্ষীরা, খুলনা, ঢাকা ও ভারতের বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।

খুলনা গেজেট/ বিএমএস




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!