খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০৩৩
  কুষ্টিয়ায় বজ্রপাতে ৪ জনের মৃত্যু
  আরও এক মামলায় খালাস পেলেন ফখরুল-রিজভী-আমির খসরু
  ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে রেণু হত্যা : একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

`জলাবদ্ধতামুক্ত নগরী গড়তে ময়ূর নদীর পাশাপাশি ভৈরব-রূপসাসহ খালগুলি খনন জরুরী’

নিজস্ব প্রতিবেদক

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, জলাবদ্ধতামুক্ত, পরিচ্ছন্ন সুন্দর, স্বাস্থ্যকর নগরী গড়ে তুলতে ময়ূর নদী খননের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর পাশাপাশি ভৈরব নদ, রূপসা নদী এবং নগর সংলগ্ন খালগুলি খনন করা দরকার। সিটি মেয়র বলেন, জলবায়ু পরিবর্তন জনিত সংকটের কারণে উপকূলীয় এলাকার মানুষ প্রতিনিয়ত শহরমুখী হচ্ছে। এই সব মানুষের জন্য পরিকল্পিত নগরায়ন করা দরকার। কিন্তু একটি সংস্থা আবাসিক এলাকা গড়ে তোলার সময় রাস্তা-ঘাট, ড্রেন কালভার্টের সংস্থান না রাখায় নগরবাসীকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সিটি মেয়র আজ সোমবার দুপুরে নগরীর হোটেল ক্যাসল সালামে ‘সুসজ্জিত খুলনা নগর ক্রমবিকাশের জন্য নিবিড় চর্চা কার্যক্রম’ বিষয়ক সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ডেভলপমেন্ট (আইক্যাড) এ সভার আয়োজন করে।

সিটি মেয়র আরো বলেন, জলবায়ু উদ্বাস্তু পরিবারসমূহ এখন অপরিকল্পিত নগরায়নের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। তাদেরকে সুষ্ঠু ব্যবস্থাপনার মধ্যে এনে খুলনাকে বাসযোগ্য সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে হবে। সঠিক পরিসংখ্যান না থাকায় উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সমস্যার সৃষ্টি হচ্ছে উল্লেখ করে তিনি সংশ্লিষ্টদের সেদিকেও সুদৃষ্টি রাখার আহবান জানান।

সংস্থার উপপরিচালক অধ্যাপক মিজানুর রহমান-এর সভাপতিত্বে সভায় খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর পরিকল্পনা ডিসিপ্লিনের প্রফেসর কাজী সাইফুল ইসলাম, এলজিইডি’র অতিরিক্ত প্রধান প্রকৌশলী শেখ মোজাফফর জাহের, কৃষি স¤প্রসারণ অধিদপ্তর-খুলনার উপপরিচালক মোঃ হাফিজুর রহমান, কেসিসি’র প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মোঃ আব্দুল আজিজ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, আইক্যাড-এর প্রকল্প টিম লিডার সরদার শফিকুল আলম, এ্যাডমস-এর নির্বাহী পরিচালক মোঃ আলী আসলাম, প্রোগ্রাম কো-অর্ডিনেটর মিজানুর রহমান রাজা, রূপান্তর-এর নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ, কারিতাস-এর আঞ্চলিক পরিচালক দাউদ জীবন দাস প্রমুখ সভায় বক্তৃতা করেন। সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ সভায় উপস্থিত ছিলেন।

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!