খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  কুষ্টিয়ায় বজ্রপাতে ৪ জনের মৃত্যু
  আরও এক মামলায় খালাস পেলেন ফখরুল-রিজভী-আমির খসরু
  ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে রেণু হত্যা : একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন
  ইউনিয়ন ব্যাংকের এমডি মোকাম্মেল ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ
  সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নতুন নিয়োগ পাওয়া ২৩ বিচারপতি শপথ নিয়েছেন

বাগেরহাটে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট

বাগেরহাটে দুইদিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু হয়েছে। ৪৩তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে শনিবার(২৬ ফেব্রুয়ারি) বাগেরহাট স্বাধীনতা উদ্যানে এই মেলা শুরু হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান এই মেলার উদ্বোধন করেন। এসময়, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ হাফিজ আল আসাদ, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রাসেলুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম, খানজাহান আলী ডিগ্রী কলেজের অধ্যক্ষ আসিফ উদ্দীন রাখিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিজ্ঞান মেলায় অংশ নেওয়া শিক্ষার্থী লামিয়া জান্নাত বলেন,করোনার কারণে দীর্ঘদিন ধরে আমাদের সব ধরণের সহশিক্ষা কার্যক্রম বন্ধ ছিল। আজ আমরা এই মেলায় অংশ নিতে পেরে খুবই আনন্দিত। মেলার মাধ্যমে আমরা নতুন নতুন অনেক বিষয় জানছি। আমরা চাই প্রতিবছর যেন এই ধরনের আয়োজন অব্যাহত থাকে।

মেলা দেখতে আসা বাগেরহাট সরকারি পিসি কলেজের সাবেক অধ্যাপক বুলবুল কবীর বলেন, মেলা মানেই ঘোরাফেরা, খাওয়া-দাওয়া ও আনন্দ করা। কিন্তু এই মেলাটা ব্যতিক্রমী। এখানে দেখলাম বাগেরহাটের বর্জ্য ব্যবস্থাপনা, লবণাক্ততা দূরিকরণ, সুপেয় পানি নিশ্চিত, রাডার সিস্টেম, স্যাটেলাইট সিস্টেম এছাড়া কিভাবে মানুষ আকাশ তথ্য পেতে পারে সেগুলো সম্পর্কেও নতুন নতুনা ধারনা দিয়েছে শিক্ষার্থীরা। প্রযুক্তির এই নতুন উদ্ভাবন যেন সভ্যতা উন্নতি ও মানুষের কল্যানে ব্যবহার করা হয় এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, বর্তমান দেশে মানুষ বৃদ্ধির সাথে সাথে কৃষি জমি কমে যাচ্ছে। এর ফলে খাদ্য সংকটও বাড়ছে। আমরা চাই নতুন প্রজন্ম মানুষের কল্যানে কাজ করুক। কৃষি ভিত্তিক বিভিন্ন প্রযুক্তি যেমন একই জমিতে অনেক ফসল ফলানোসহ নানা প্রযুক্তি উদ্বাভনের জন্য শিক্ষার্থীদের কাজ করতে হবে। দেশকে সামনের দিকে এগিয়ে নিতে তাদের এই ধরনের উদ্ভাবন সহায়ক হিসেবে কাজ করবে বলে জানান তিনি।

দুইদিন ব্যাপি এই বিজ্ঞান মেলায় জেলার নয়টি উপজেলা থেকে সেরা ৯টি দল অংশগ্রহণ করে। রবিবার বিকেলে সমাপনি অনুষ্ঠানের মধ্যদিয়ে এই মেলা শেষ হওয়ার কথা রয়েছে।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!