খুলনা, বাংলাদেশ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ৩০ এপ্রিল, ২০২৪

Breaking News

  ৫২ বছরে দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরে
  আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত ছুটি থাকছে স্কুল-মাদ্রাসা
  হিট স্ট্রোকে এক সপ্তাহে ১০ জনের মৃত্যু : স্বাস্থ্য অধিদপ্তর

নিশীথ সূর্যের দেশ নরওয়ে

শহীদুল ইসলাম

ইউরোপের যত দেশ ভ্রমণ করেছি তারমধ্যে আমার কাছে সেরা ছিল নিশীথ সূর্যের দেশ নরওয়ে। আর দেশটির রাজধানী অসলো থেকে (১৮৬৭ কিলোমিটার) দূরের শহর হেমারফেস্ট ভ্রমণ সবচেয়ে স্মরণীয় আমার ভ্রমণ জীবনে। সত্যিকারের নৈসর্গিক। প্রকৃতির অপরূপ সৃষ্টি এই দেশটি।

হেমারফেস্টে ছোট্ট একটি আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে। প্রতিদিন দুই বেলা খোলা হয় বিমানবন্দরটি। বাকী সময় তালাবদ্ধই থাকে।

হেমারফেস্ট বিমানবন্দরটি খুবই ছোট। কিন্তু পরিপাটি করে সাজানো। একটি আন্তর্জাতিক বিমানবন্দরের বিদ্যমান সবকিছুই আছে সেখানে। ১০ জুলাই বিকালে হেমারফেস্ট থেকে নরওয়ের ট্রমসো নগরীতে যাবার জন্য বিমানবন্দরে অপেক্ষা করছিলাম। তখন এই ছবিটি তুলে দেন বাংলা ট্যুরের সিইও Habib Rahman ভাই। কৃতজ্ঞতা হাবিব ভাইয়ের প্রতি বাংলা ট্যুরে তিনি আমাকে সঙ্গী করেছিলেন। তা না হলে কবে যেতাম, আদৌ যাওয়া হতো কীনা এই সুন্দর দেশটিতে, জানি না।

হেমারফেস্টর থেকে ট্রমসোর দূরত্ব সড়ক পথে ৫২০ কিলোমিটার। আকাশপথে লেগেছে মাত্র ৪৫ মিনিট।
আমার ইউরোপ ট্যুরের কথা মনে হলেই সবার আগে ভেসে ওঠে নরওয়ের হেমারফেস্ট শহর। এই শহর থেকে ২০৬ কিলোমিটার দূরত্ব পৃথিবীর উত্তরের একেবারে শেষপ্রান্তে নর্থকেপ গিয়েছিলাম নিজে ড্রাইভ করে। পাহাড় ঘেরা রাস্তা, বিশাল দীর্ঘ টানেল, দৃশ্যগুলো ভীষণ মিস করি। আবার যেতে মন চায়। যাব আবার, ভাবছি…।

(ফেসবুক ওয়াল থেকে)

খুলনা গেজেট/এমএম 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!