খুলনা, বাংলাদেশ | ২২ আষাঢ়, ১৪৩১ | ৬ জুলাই, ২০২৪

Breaking News

  জাতীয় দাবা চলাকালীন অসুস্থ হয়ে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের মৃত্যু
  ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে চালক-হেলপার নিহত

সাতক্ষীরায় আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

বৈষম্য ঘুচাও, সাম্য সৃষ্টি ও মানবাধিকার সুরক্ষা’র দাবীকে সামনে রেখে র‌্যালী, পথসভা ও মানববন্ধনসহ নানা কর্মসুচির মধ্য দিয়ে শুক্রবার (১০ ডিসেম্বর) সাতক্ষীরায় পালিত হয়েছে আন্তর্জাতিক মানবাধিকার দিবস। জেবিভিআইই নেটওয়ার্ক, সিএসও এইচআরডি কোয়ালিশন, এইচআরডিএফ, স্বদেশ, সুশীলন, বরষা, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, সুনাম, বাংলাদেশ মহিলা পরিষদ, ক্রীসেন্ট, প্দমলোক কেন্দ্র, প্রথমআলো বন্ধুসভা, প্রেরনা সহ বিভিন্ন সামাজিক সংগঠন যৌথভাবে এসব অনুষ্ঠানের আয়োজন করে।

দিবসটি উদযাপন উপলক্ষে সকাল সাড়ে ৯ টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসুচির আয়োজন করা হয়। মানবাধিকার কর্মি মাধব চন্দ্র দত্তের সভাপতিত্বে মানববন্ধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ওয়াল্ড ভিশনের প্রকল্প ব্যবস্থাপক প্রতিভা বিকাশ সরকার, জেলা নাগরিক কমিটির আহবায়ক মোঃ আনিসুর রহমান, সুশীলনের সহকারী পরিচালক জিএম মনিরুজ্জামান, প্রতিবন্ধি কল্যাণ সমিতির সভাপতি আবুল কালাম, ভুমিহীন নেতা আব্দুস ছাত্তার, মহিলা পরিষদের সাধারন সম্পাদক জ্যোৎস্না দত্ত, বরসার সহকারি পরিচালক নাজমুল আলম মুন্না প্রমুখ। মানববন্ধনে দিবসের দাবীনামা উপস্থাপন করেন সুনামের যুব প্রতিনিধি ফেরদৌস আলম।

মানববন্ধন ও পথসভায় উন্নয়ন সংস্থা স্বদেশ’র পক্ষথেকে সাতক্ষীরা জেলাতে জানুয়ারী ২০২১ থেকে নভেম্বর ২০২১ মাস পর্যন্ত সংঘঠিত নারী নির্যাতন সহ বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনজনিত ঘটনার ২৩৩টি পরিসংখ্যান তুলে ধরা হয়।

এসময় বক্তারা বলেন, সাম্য, ন্যায়বিচার, গণতন্ত্র ও সুশাসন নিশ্চিত করার অন্যতম হাতিয়ার হচ্ছে মানবাধিকার। মানবাধিকার নিশ্চিতকরণের মাধ্যমে সম্ভব একটি ন্যায়বিচার ভিত্তিক সমাজগঠন যা সমাজের প্রত্যেকটি মানুষের অধিকার সংরক্ষন করবে। এই অধিকার বলতে আমরা বোঝাতে চাই বেঁেচ থাকার অধিকার, খাদ্য অধিকার, শিক্ষা ও স্বাস্থ্যের অধিকার, শান্তি ও সাম্যের অধিকার, গনতন্ত্র ও সুশাসনের অধিকার, মান ও সম্মানের অধিকার, নারী অধিকার, মত প্রকাশের অধিকার, সু-সম বণ্টন এর অধিকার এবং সার্বিকভাবে সম অধিকার ভিত্তিক একটি সমাজে শান্তিময় জীবন যাপনের অধিকার।

মানববন্ধনে বক্তাবা মানবাধিকার দিবসের কয়েকটি সুপারিশমালা পেশ করেন, যার মধ্যে রয়েছে শিক্ষা ও স্বাস্থ্যকে মৌলিক মানবাধিকার হিসাবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে, শিক্ষাখাতে জনসাধারণের অধিকার নিশ্চিত করতে হবে এবং শিক্ষাখাতের বেসরকারিকরণ বন্ধ করতে হবে। সমাজের অন্যান্য নাগরিকদের তুলনায় যেসব নাগরিক তাঁদের ধর্ম বিশ্বাসের কারণে সংখ্যালঘু, তাঁদের জানমালের সুরক্ষা দিতে হবে এবং তাঁদের ধর্ম ও সংস্কৃতি চর্চার ক্ষেত্রে তাঁদের পূর্ণ অধিকার নিশ্চিত করার জন্য সরকারকে বিশেষ আইনী ব্যবস্থা নিতে হবে। নারীর প্রতি সহিংসতা বন্ধে দ্রুততার সঙ্গে বিচার করে অপরাধীদের শাস্তি দিতে হবে এবং গণমাধ্যমকে সর্বস্তরে নিয়মিত সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করাসহ সীমান্ত রক্ষীদের নারী ও শিশুপাচার রোধে বিশেষ প্রশিক্ষণ দিতে হবে এবং কমিউনিটি ওয়াচ গ্রুপ তৈরী করতে হবে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সম্পদের অধিকার এবং ভূমির অধিকার নিশ্চিত করা ও জাতীয় মানবাধিকার কমিশনকে একটি স্বাধীন ও দক্ষ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!