খুলনা, বাংলাদেশ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৭ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৬০
  হেজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ নিহত, নিশ্চিত করেছে সশস্ত্র গোষ্ঠীটি
  ছাত্র আন্দোলনে ১৫৮১ জন নিহত হয়েছেন : স্বাস্থ্য বিষয়ক উপ কমিটি

সেমিফাইনালে খেলতে যে ব্যবধানে জিততে হবে বাংলাদেশকে

ক্রীড়া প্রতিবেদক

টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘গ্রুপ-২’ থেকে দুই সেমিফাইনালিস্ট আগেই নির্ধারণ হয়েছে। বাকি ছিল ‘গ্রুপ-১’ এর দুই সেমিফাইনালিস্ট। অস্ট্রেলিয়াকে হারিয়ে এই গ্রুপ থেকে প্রথম দল হিসেবে শেষ চারের টিকিট নিশ্চিত করে ভারত।

‘গ্রুপ-১’ থেকে ৩ ম্যাচের সব কটি জিতে মোট ৬ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠল রোহিত শর্মার দল। অস্ট্রেলিয়া ৩ ম্যাচে ২ হার ও ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে এই গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে।

এদিকে কিংসটাউনে আজ (২৫ জুন) বাংলাদেশ সময় ভোর সাড়ে ছয়টায় শুরু হতে যাওয়া বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের ফলে অস্ট্রেলিয়ার ভাগ্য নির্ভর করছে। আফগানিস্তান জিতলে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়বে অস্ট্রেলিয়া।

কিংবা বাংলাদেশ যদি বড় ব্যবধানে জেতে, তাহলেও বাদ পড়ার সম্ভাবনা রয়েছে মিচেল মার্শের দলের। এতে দ্বিতীয় দল হিসেবে ‘গ্রুপ-১’ থেকে সেমিফাইনাল খেলতে পারবে টাইগাররা। তবে তার জন্য রয়েছে কঠিন সমীকরণ।

ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের দিকে বাংলাদেশের বেশিরভাগ সমর্থকেরই ছিল বাড়তি নজর। কারণ এই ম্যাচে অস্ট্রেলিয়ার হারই পারত বাংলাদেশকে সেমির দৌড়ে টিকিয়ে রাখতে। অস্ট্রেলিয়া হেরেছে তবে বাংলাদেশের জন্য সমীকরণ বেশ জটিল করে। আগের সমীকরণ অনুযায়ী ৫৫ রানে অজিরা হারলে বাংলাদেশকে জিততে হতো ৩১ রানে। চলুন দেখে নেই নতুন সমীকরণ

একনজরে সমীকরণগুলো:

১.অস্ট্রেলিয়া যেহেতু ভারতের কাছে ২৪ রানে হেরেছে, তাই এখন আগে ব্যাটিং করে বাংলাদেশকে কমপক্ষে ৬২ রানে হারাতে হবে আফগানদের। তাও আবার স্কোরবোর্ডে ১৬০ রান তুলে।

২.আর আফগানিস্তান জিতলে কোনো সমীকরণ ছাড়াই তারা সেমিতে যাবে। এছাড়া বাংলাদেশ যদি ৬২ রানের কম ব্যবধানে জয় পায়, তবে অস্ট্রেলিয়া সেমিতে চলে যাবে।

৩. আফগানিস্তান যদি আগে ব্যাটিং করে বাংলাদেশকে সেই লক্ষ্য তাড়া করতে হবে ১৩ ওভারের মধ্যে।

দুই দল টি-টোয়েন্টিতে ১১ বার মুখোমুখি হয়েছে। যেখানে বাংলাদেশের পাঁচ জয়ের বিপরীতে আফগানিস্তান জিতেছে ছয়টিতে। সবশেষ দেখায় ২০২৩ সালে বাংলাদেশ ঘরের মাঠে জিতেছিল। তবে নিরপক্ষে ভেন্যুতে সবশেষ দেখায় আফগানিস্তান জিতেছিল। শারজাহতে এশিয়া কাপের ম্যাচে আফগানিস্তান ৭ উইকেটে জয় পেয়েছিল। এবার কার মুখে হাসি ফোঁটে সেটাই দেখার।

খুলনা গেজেট/এমএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!