খুলনা, বাংলাদেশ | ২১ আশ্বিন, ১৪৩১ | ৬ অক্টোবর, ২০২৪

Breaking News

  সাবেক পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান গ্রেপ্তার
  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২২৫
  পোল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে খোরশেদ আলমের নিয়োগ বা‌তিল : পররাষ্ট্র মন্ত্রণালয়
  সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাতক্ষীরায় প্রতিবন্ধী নারীর প্রতি সহিংসতা রোধে সভা

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

প্রতিবন্ধী নারীর প্রতি সহিংসতা দূরীকরণে সাংবাদিকদের ভূমিকা শীর্ষক এক আলোচনা সভা শনিবার (২৯ জানুয়ারি) সাতক্ষীরা শহরের কামালনগরস্থ লেকভিউ ক্যাফে এন্ড রেস্টুরেন্টের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। উইমেন ডিজএ্যাবালিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এই মতবিনিময় সভার আয়োজন করে।

উইমেন ডিজএ্যাবালিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টির সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ইয়াসমিন নাহার, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপী, সাতক্ষীরা জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি ও বিশিষ্ট সমাজসেবক আলহাজ্জ ডাঃ আবুল কালাম বাবলা প্রমুখ।

অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক সুভাষ চৌধুরী, সাবেক সহ সভাপতি অধ্যক্ষ আশেক ই এলাহী, সাবেক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, সাতক্ষীরা প্রেসক্লাবের নির্বাহী কমিটির সদস্য সেলিম রেজা মুকুল, সাংবাদিক শেখ ফরিদ আহমেদ ময়না, দৈনিক আজকের সাতক্ষীরা’র নির্বাহী সম্পাদক জাহাঙ্গীর আলম কবীর, দৈনিক গ্রামের কাগজের জেলা প্রতিনিধি এস.এম রেজাউল ইসলাম, সাংবাদিক দিলিপ কুমার দেব, সাংবাদিক আমিনা বিলকিস ময়না, সাতক্ষীরা জেলা প্রতিবন্ধী পূর্নবাসন কল্যাণ সমিতির সভাপতি আবুল কালাম প্রমুখ। আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনের নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি।

প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেন, সমাজে পিছিয়ে পড়া অনগ্রসর জাতিকে এগিয়ে নিতে হবে। পবিত্র সংবিধানের ৮ অনুচ্ছেদে বলা আছে সামাজিক সুবিচার নিশ্চিত করতে হবে। সামাজিক সুবিচার এর মধ্যে প্রতিবন্ধীদের সামাজিক সুরক্ষা বেষ্টনীর মধ্যে আনতে হবে। সে জন্য রাষ্ট্র বেশ কিছু ব্যবস্থা চালু করেছে। অনেক সময় প্রতিবন্ধীদের ক্ষেত্রে সঠিক তথ্য দিতে পারে না তার পরিবার। এছাড়া রাজনৈতিক জনপ্রতিনিধি সরকারি কর্মকর্তা আমাদের মধ্যে অনেক গলদ রয়েছে।

তিনি আরো বলেন, আমরা একটি সমুজ্জ্বল সকাল দেখতে চাই, আমরা স্বাধীনতার ৫০ বছর সুবর্ণ জয়ন্তী পালন করেছি, সে হিসেবে আমরা খুব বেশি দুর এগিয়ে যেতে পারিনি। এখনো আমাদের অনেক পথ চলতে হবে। অনেক সমস্যার মধ্য দিয়ে দেশ এগিয়ে যাচ্ছে। আমি মনে করি প্রতিবন্ধী নারীদের এগিয়ে যেতে হবে। এখনই নারীর প্রতি সহিংসতা বন্ধ ও নারীদের প্রতি নির্যাতন বন্ধ করতে হবে। আপনি ও আপনার পরিবার থেকে এটাকে বন্ধ করতে হবে। সাংবাদিকরা সমাজের আয়না উল্লেখ করে তিনি বলেন, প্রতিবন্ধী নারীদের এগিয়ে নেওয়ার ক্ষেত্রে সাংবাদিকরা অগ্রণী ভূমিকা রাখতে পারে এবং আইনি ক্ষেত্রে সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে বিচারকার্যের অনেক সহায়ক হিসেবে ভূমিকা রাখতে পারে।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!