খুলনা, বাংলাদেশ | ৩০ আশ্বিন, ১৪৩১ | ১৫ অক্টোবর, ২০২৪

Breaking News

  এইচএসসি পরীক্ষা ফল আজ, থাকছে না আনুষ্ঠানিকতা
মানবাধিকার পরিস্থিতি নি‌য়ে সংলাপ

সাতক্ষীরায় তিন মাসে ৯ হত্যাসহ ৬১জনের অস্বাভাবিক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরা জেলায় গত তিন মাসে ৯টি হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। অস্বাভাবিক মৃত্যু হয়েছে ৬১জনের। এর মধ্যে অপমৃত্যু সন্দেহে ১৯টি মরহেদ উদ্ধার করেছে পুলিশ। সাতক্ষীরায় মানবাধিকারের ক্ষেত্রে আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর মাসে অগ্রগতি হয়নি বরং অবনতি হয়েছে। বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে বলে মন্তব্য করেন মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) এর এইচআরডি নেটওয়ার্ক সদস্যরা।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) সহযোগিতায় এবং উত্তরণের আয়োজনে রোববার (২৭ নভেম্বর) সাতক্ষীরা শহরস্থ ম্যানগ্রোভ সভা ঘরে মানবাধিকার পরিস্থিতি বিষয়ক এক সংলাপ অনুষ্ঠানে এমএসএফর জেলার সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিগ্যাল এইড অফিসার (সহকারী জজ) মনিরুল ইসলাম।

এড: মনিরউদ্দীনের পরিচালনায় মুক্ত আলোচনায় অংশ নেন, এমএসএফর কেন্দ্রীয় সমন্বয়কারী টিপু সুলতান, সরকারি মহিলা কলেজে সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদ, অধ্যক্ষ আশেক ই এলাহী, সনাকের সভাপতি পবিত্র মোহন দাশ, এমএসএফ সাতক্ষীরা যুগ্ম আহবায়ক এডঃ শাহনেওয়াজ পারভীন মিলি, আইডিয়ালের নির্বাহী পরিচালক ডাঃ নজরুল ইসলাম, এডঃ নাজমুন নাহার ঝুমুর, এনজিও কর্মী মরিয়ম মান্নান, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক জোৎন্সা দত্ত, এডঃ খায়রুল বদিউজ্জামান, সুন্দরবন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আফজাল হোসেন, এড: দিলিপ কুমার দেব, এডঃ হাবিব প্রমুখ।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যক্ষ আনিসুর রহিম, এডঃ আসাদুজ্জামান দিলু, এনজিও কর্মী শরিফুল ইসলামসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

বক্তরা বলেন, জনপ্রতিনিধিদের গ্রেপ্তার করে ২৪ ঘন্টার মধ্যে আদালতে সোপর্দ না করে দুই তিন দিন পরে বিস্ফোরক দ্রব্য এবং মাদকসহ বিভিন্ন হয়রানিমূলক মামলা দিয়ে চালান দেওয়া হচ্ছে। জেলার হাসপাতালগুলোতে সঠিক সেবা দেওয়া হচ্ছে না। আলোচিত নরেন্দ্র মুন্ডা হত্যার আসামীরা জামিনে বের হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে ঘুষ বাণিজ্য, এতিমখানায় শিশু নির্যাতনের ঘটনা ঘটছে অহরহ। সীমান্তে হত্যাসহ বিভিন্ন মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। ভয়ের সংস্কৃতির কারণে মানুষ এখনও আতঙ্কে রয়েছে। এই সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। সচেতনতাই পারে মানবাধিকার লঙ্ঘন কমাতে।

ফাউন্ডেশনের থেকে এক প্রতিবেদনে বলা হয়, জেলায় গত তিন মাসে ৯টি হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। এসময় জেলায় সড়ক দুর্ঘটনা ১২জন, বজ্রপাতে ৪জন, বিদ্যুৎপৃষ্টে ৪ জন, পানিতে ডুবে মারা গেছে ১০জন শিশু। এছাড়া শ্বাস নালীতে খাদ্য আটকে ২ শিশু, ভুল চিকিৎসায় ও অবহেলায় দুই শিশু, ছাদ থেকে পড়ে ১ জন, সাপের কামড়ে ১ জন, মেডিকেল কলেজ হাসপাতালের অকেজো লিফটে আটকা পড়ে একজন বীর মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে। এছাড়া নদী থেকে আরও দুটি মরহেদ উদ্ধার করেছে পুলিশ।

প্রাপ্ত তথ্যমতে আগস্ট মাসে জেলায় খুন হয় ৩জন। এমাসে পুলিশ আত্মহত্যা সন্দেহ ৫টি মরদেহ উদ্ধার করেন। পানিতে ডুবে ৫ শিশু, সড়কে ৫জন, বজ্রপাতে ১জন, ছাদ থেকে পড়ে ১জন, ভুল চিকিৎসায় ২জনের মৃত্যু হয়েছে। প্রাপ্ত তথ্যমতে, চলতি বছরের সেপ্টেম্বর মাসে জেলায় খুন হয় ১জন। এ মাসে পুলিশ অপমৃত্যু সন্দেহে ৬জনের মরদেহ উদ্ধার করে। এ মাসে পানিতে ডুবে ২জন, সড়ক দুর্ঘটনায় ৫জন, বজ্রপাতে ৩জন, বিদ্যুৎস্পৃষ্টে ১জন এবং আগুনে পুড়ে ১জনের মৃত্যু হয়। এমাসে পুলিশ নদী থেকে অপমৃত্যু সন্দেহে আরও দুটি মরদেহ উদ্ধার করে। সেপ্টেম্বর মাসে জেলায় খুন হয় ১জন। এ মাসে পুলিশ আত্মহত্যা সন্দেহে ৬জনের মরদেহ উদ্ধার করে। এ মাসে পানিতে ডুবে ২জন, সড়ক দুর্ঘটনায় ৫জন, বজ্রপাতে ৩জন, বিদ্যুৎস্পৃষ্টে ১জন এবং আগুনে পুড়ে ১জনের মৃত্যু হয়। নদী থেকে অপমৃত্যু সন্দেহে আরও দুটি মরদেহ উদ্ধার করে পুলিশ।
এছাড়া অক্টোবর মাসে জেলায় ৫টি হত্যাকান্ড সংঘটিত হয়। এমাসে অপমৃত্যু সন্দেহে পুলিশ ৮টি মরদেহ উদ্ধার করে। এসময় পানিতে ডুবে ৩জন, সড়ক দুর্ঘটনায় ২জন, সাপের কামড়ে ১জন এবং সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের অকেজো লিফটে আটকে একজন বীর মুক্তিযোদ্ধার অস্বাভাবিক মৃত্যু হয়। এছাড়া এমাসে পুলিশ অপমৃত্যু সন্দেহে আরও ২জনের মরদেহ উদ্ধার করে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!