খুলনা, বাংলাদেশ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ
  সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ও এনবিআরের সাবেক চেয়ারম্যান নজিবুর রহমানকে গ্রেপ্তার

সাতক্ষীরায় ‘জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম ‘ গঠিত

সাতক্ষীরা প্রতিনিধি

দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলের সংকটকে জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে উপকূলীয় জলবায়ু পীড়িত মানুষের অধিকার আদায়ে সাতক্ষীরায় গঠিত হলো জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম। বেসরকারী উন্নয়ন সংস্থা লিডার্স এর আয়োজনে সোমবার (২৩ নভেম্বর) সাতক্ষীরা শহরের কাটিয়াস্থ স্বদেশ অফিসে জেলা জলবায়ু পরিবর্তন বিষয়ক অধিপরামর্শ ফোরাম গঠন সভায় সুশীল সমাজের প্রতিনিধিদের সমন্বয়ে এই ফোরাম গঠন করা হয়।

সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত অধিপরামর্শ ফোরাম গঠন সভায় উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা নাগরিক কমিটিরি আহবায়ক মোঃ আনিছুর রহিম, লিডার্স এর নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল, নিত্যানন্দ সরকার, অধ্যক্ষ মোবাশ্বেরুল হক জ্যোতি, এ্যাডঃ ফাহিমুল হক কিসলু, সাংবাদিক আমিনা বিলকিস ময়না, শরীফুল কায়সার সুমন, নাগরিক নেতা একোব্বর হোসেন, নারী নেত্রী জ্যোৎস্না দত্ত প্রমুখ।

সভায় বলা হয়, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকা জলবায়ু পরিবর্তনের কারনে অত্যন্ত ঝূঁকিপূর্ণ যেখানে, ক্রমবর্ধমান হারে প্রাকৃতিক দূর্যোগ বাড়ছে। সাইক্লোন, জলোচ্ছাস, বেড়ীবাঁধ ভাঙ্গন, অধিক বৃষ্টিপাত, অনিয়মিত বৃষ্টিপাত, খরা ও লবনাক্ততা বৃদ্ধি ইত্যাদি নিত্যদিনের সঙ্গী। এ সংকট দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলে আরও প্রকট। বার বার ঘূর্ণিঝড়, বেড়িবাঁধ ভাঙ্গন, জলোচ্ছ¡াসের ফলে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকার মানুষ সহায় সম্বল হারিয়ে অন্যত্র আশ্রয় গ্রহণ করছে। খাদ্য সংকট, জীবিকার উৎস হ্রাস, স্বাস্থ্য ঝুঁকি, অপুষ্টি, রোগ ব্যাধি বৃদ্ধি সহ অর্থনৈতিক সংকট দক্ষিণ-পশ্চিম উপকূলের মানুষকে ক্রমশঃ গ্রাস করছে। এই সংকট দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকায় আরও তীব্র। কিন্তু জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চল তেমন গুরুত্ব পাচ্ছে না। এই সংকট থেকে উত্তোরণের পথ খুঁজে বের না করলে অদূর ভবিষ্যতে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চল মারাত্বক সংকটে পড়বে।

ফোরাম গঠন সভায় সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদকে আহবায়ক, মাধব চন্দ্র দত্তকে সদস্য সচিব ও ফরিদা আক্তার বিউটিকে অর্থসচিব করে ১৬ সদস্য বিশিষ্ট সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের আহবায়ক কমিটি গঠন করা হয়।

খুলনা গেজেট/কেএম

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!