খুলনা, বাংলাদেশ | ২৫ আষাঢ়, ১৪৩১ | ৯ জুলাই, ২০২৪

Breaking News

  পিএসসির প্রশ্নফাঁস : ২ উপপরিচালক ও গাড়িচালক আবেদ আলীসহ গ্রেপ্তার ১৭
  চারদিনের সফরে চীন পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  লক্ষীপুরে রাস্তা পারাপারের সময় বাস চাপায় দাদা-নাতনি নিহত

সাতক্ষীরায় এইচআইভি প্রতিরোধে উদ্বুদ্ধকরণ সভা

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরায় এইচআইভি প্রতিরোধে উদ্বুদ্ধকরণ সভা শনিবার সকাল সাড়ে ১০ টায় সাতক্ষীরা জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। দি গ্লোবাল ফান্ডের অর্থায়নে বেসরকারী সংস্থা লাইট হাউজ এই এ্যাডভোকেসি সভার আয়োজন করে।

সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ মোঃ হুসাইন সাফায়াত এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ মোঃ সাইফুল ইসলাম, মেডিকেল অফিসার গাইনী ডাঃ সুমা দাশ প্রমুখ। সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার পুলক চক্রবর্তীর সঞ্চালনায় মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন সাতক্ষীরা পৌর কাউন্সিলর অনিমা রানী, শফিক উদ দৌলা সাগর, পদ্মলোক কেন্দ্রের সভানেত্রী জ্যোস্না দত্ত, সাংবাদিক আব্দুস সামাদ প্রমুখ। লাইট হাউস ডিআইসি ইনচার্জ মোঃ সঞ্জু মিয়া সভায় সংস্থার পরিচিতি, প্রকল্পের লক্ষ্য-উদ্দেশ্য ও প্রকল্পের কার্যক্রম সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

অনুষ্ঠানের সভাপতি ও প্রধান রিসোর্স পারসন সিভিল সার্জন ডাঃ মোঃ হুসাইন শাফায়াত বলেন , লাইট হাউস এইচআইভি/এইডস প্রতিরোধে উচ্চ ঝুঁকিপূর্ণ পুরুষ, হিজড়া ও মহিলা যৌনকর্মীদের নিয়ে সাতক্ষীরা জেলায় দীর্ঘদিন যাবৎ কাজ করছে। লাইট হাউস সিভিল সার্জন অফিসের সাথে সর্বদা যোগাযোগ করেই কাজ করছে। এই প্রকল্পের লক্ষিত জনগোষ্ঠী আসলে পরিবার এবং সমাজের অবহেলিত এবং এইচআইভির জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

তিনি বাংলাদেশের এইচআইভি এইডসের বর্তমান পরিসংখ্যান তুলে ধরে বলেন, সরকারী হিসেব ২০২১সালের প্রকাশিত তথ্যমতে বর্তমানে ৮৭৬১ জন এইচআইভি পজিটিভ ব্যক্তি রয়েছে। এই সংখ্যা দিন দিন বেড়েই চলছে। এইচআইভি পজিটিভদের প্রয়োজনীয় সেবা প্রদানের জন্য সরকারী ভাবে ১০ টি এআরটি সেন্টার স্থাপন করে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। তাই আমাদের সকলের উচিত লাইট হাউসসহ যে সকল সংস্থা এইচআইভি এইডস প্রতিরোধে কাজ করছে তাদের সহযোগিতা করা। এই প্রকল্পের কোন বেনিফিসিয়ারীর যদি কোন চিকিৎসা সেবার প্রয়োজন হয়, তাহলে সাতক্ষীরা সদর হাসপাতাল থেকে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিভিল সার্জন আরো বলেন, এইচআইভি এইডস পৃথিবীতে প্রায় তিন দশক ধরে বিস্তার করছে। কিন্তু আজও তার কোন প্রতিষেধক বের হয়নি, অথচ করোনা ভাইরাস আসার মাত্র দুই বছরের মধ্যেই এর প্রতিষেধক বের হয়েছে। সুতরাং আমাদের সবাইকে এর ভয়াবহতা সম্পর্কে সবার আগে জানতে হবে এবং সবাইকে জানাতে হবে। এইডস-এ মানুষ মৃত্যুবরণ করে না। এইডস এর ফলে একজন মানুষের শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা চিরতরে ধ্বংস হয়ে যায় যার ফলে অচিরেই মানুষ মৃত্যুর দিকে ঝুঁকে পড়ে। সাতক্ষীরায় ১১ জন এইচআইভি পজেটিভ রোগী রয়েছে তবে তাদেরকে ট্রিটমেন্টে চলছে। আমরা যারা এইডস বিষয়ে সচেতন রয়েছি তাদের প্রত্যেকের উচিৎ পিছিয়ে পড়া জনগোষ্ঠী, হরিজন, মুন্ডা, ঋশিসহ যারা এইডস সম্পর্কে অবগত নয় তাদেরকে আরও বেশি সচেতন করে তোলা। সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান বা ব্যক্তি উদ্যোগে এই প্রচার প্রচারণা চালানো দরকার বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠান শেষে তিনি, লাইট হাউসের তালিকাভুক্ত এক হিজড়া সেবা গ্রহীতা সদ্য সমাপ্ত ঝাউডাঙ্গা ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনে মেম্বার নির্বাচিত হওয়ায় মোছাঃ কুলছুম খাতুনকে ফুলেল শুভেচ্ছা জানান। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন, অনুষ্ঠানের বিশেষ অতিথি সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার পুলক কুমার চক্রবর্তী ।

সভায় স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, ধর্মীয় নেতা, শিক্ষক, আইনজীবি, স্বাস্থ্য সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ও মানবাধিকার কর্মীরা অংশগ্রহণ করেন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!