খুলনা, বাংলাদেশ | ১২ কার্তিক, ১৪৩১ | ২৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৬ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২৪৮
  সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেপ্তর
  জুলাই-আগস্ট গণহত্যায় আনিসুল হক-সালমান এফ রহমানসহ ১৪ জনকে ট্রাইব্যুনাল মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে, ১৮ নভেম্বর হাজির করার নির্দেশ

রাষ্ট্রপতির বিষয় নিয়ে একমুখী চিন্তা নয়, বিকল্পও ভেবে ঠিক করে রাখেন…!

মো. তারিকুল ইসলাম

চুপ্পুকে নিয়ে কিছুদিন পূর্বে উত্থাপিত বিতর্ক খানিকটা ম্রিয়মান হলেও নিঃশেষ হয়ে যায়নি….. অবস্থাদৃষ্টে একথা বিশ্বাস করবার যথেষ্ট কারণ আছে চুপ্পুকে চুপসে যেতেই হবে অর্থাৎ বিদায় তাকে নিতে হবেই…..

আমি প্রথম থেকেই বলে আসছি এরকম অবিশ্বস্ত ব্যক্তিত্বহীন পান্ডাপ্রকৃতির যে কীনা পতিত ফ্যাসিস্ট খুনি হাসিনার পদধুলি নিতে পারলে নিজ জীবন ধন্য মনে করতেন সেরকম হোপলেস প্রেসিডেন্ট বিপ্লবোত্তর রাষ্ট্রে যারপরনাই বেমানান….

ইতিমধ্যে বিপ্লবের সর্বাধিক গুরুত্বপূর্ণ অংশীদার ছাত্ররা চুপ্পুর বিদায়ে কঠোর অবস্থান নিয়েছে….. সরকারের মনোভাবও ছাত্রদের অনুকূলে…. আইন উপদেষ্টা চুপ্পুর বিরুদ্ধে স্পষ্টত শপথ ভঙ্গের অভিযোগ এনেছেন….
চুপ্পু অবিশ্বস্ত, চুপ্পু ফ্যাসিজমের সহযোগী সুতরাং হাজারো শহীদের রক্তস্নাত বিপ্লব পরবর্তী রাষ্ট্রে সে প্রধান থাকতে পারেনা এটা সহজ কথা, কিন্তু…..
হ্যাঁ কিন্তু কিছু আছে…. আমার নিজ দল বিএনপি সে কিন্তুগুলি ইতিমধ্যে সামনে এনেছে….. দলের অনুগত সংগঠক হিসেবে দলীয় মনেভাবের বিষয়টি কনটেস্ট করছি না…. তবে কয়েকটি প্রশ্নের অবতারণা করছি….. যেগুলি সংকট সমাধানে সকল পক্ষের ভাবনার খোরাক যোগাতে পারে….

১. রাষ্ট্রপতি পদত্যাগ করলে সাংবিধানিক সংকট তৈরী হতে পারে, ষড়যন্ত্রকারীরা সুযোগ নিতে পারে… । ভাল কথা এটাই যদি হবে তবে সরকার ও রাষ্ট্রকে বিপদে ফেলতে কুটিল বুদ্ধিসম্পন্ন চুপ্পু যদি নিজেই পদত্যাগ করে?

২. চুপ্পু যদি স্বাভাবিক মৃত্যুবরণ করে কিংবা দেশীয় বা আন্তর্জাতিক কোন ষড়যন্ত্রের ফলশ্রুতিতে সে যদি হত্যাকাণ্ডের শিকার হন?

৩. চুপ্পু কোন প্রভাবশালী বা ঘরের শত্রু বিভীষণ এরকম কোন গোষ্ঠীর সহযোগিতায় তার নেত্রীর মত যদি পালিয়ে যায়?

৪. ক্ষমতার মসনদ ভেঙ্গেচুরে খান খান হওয়ার শোক সহ্য করতে না পেরে চুপ্পু যদি ব্রেণ স্ট্রোকে আক্রান্ত হয়ে প্যারালাইজড বা অন্য কোন জটিল কিংবা স্পর্শকাতর রোগে আক্রান্ত হয়ে কর্মঅক্ষম হয়ে যায়?

৫. ক্ষমতা এবং এসোসিয়েশন হারানোর অসহ্য বেদনায় হতাশাগ্রস্ত হয়ে চুপ্পু যদি পাগল বা অপ্রকৃতিস্থ হয়ে যায় কিংবা পাগল হওয়ার ভান ধরে ?

৬. (যেহেতু তার যুবলীগ করার অভিজ্ঞতা আছে সেহেতু) চুপ্পু ক্ষিপ্ত হয়ে কিংবা অসৎ উদ্দেশ্যে যদি কাউকে খুন করে কিংবা গুরুতর কোন ফৌজদারি অপরাধ করে?

সুতরাং যে কোন কারণেই রাষ্ট্রপতির পদ শূন্য হতেই পারে….. শুধুমাত্র সাংবিধানিক সংকট বিষয়টি মাথায় রাখলে কি চলবে? চলবে না…… বিকল্প ভেবে রাখতে হবে এবং তা দ্রুত…

অপরিপক্ক মস্তিষ্কের একখানা ভাবনা নিম্নে পেশ করলাম…..

বর্তমান সরকার কি সংবিধান সম্মত?
তবে সংবিধানের বিষয়টি এখানে আসবে কেন?

সংকটের সমাধান সংবিধানে পাওয়া যাবে না, সমাধান খুঁজতে হবে অংশীজনদের সমঝোতা ও ঐক্যমতের ভিত্তিতে….. বর্তমান সরকারের সকল কাজ পরবর্তীতে সংসদে বৈধতা দেয়া লাগবে….
তাহলে বর্তমান বাস্তবতায় ছাত্ররাসহ সকল রাজনৈতিক দল ও অন্যান্য অংশীজনের ঐক্যমতের ভিত্তিতে বিদ্যমান রাষ্ট্রপতির পদত্যাগ, নুতন একজন রাষ্ট্রপতি নিয়োগ এবং তাঁর শপথে দেশের প্রধান বিচারপতিই হতে পারেন এক্ষেত্রে ত্রাণকর্তা….. অর্থাৎ রাষ্ট্রপতি পদত্যাগ করবেন প্রধান বিচারপতির কাছে এবং নুতন রাষ্ট্রপতির শপথ পড়াবেন প্রধান বিচারপতি…

আর রাষ্ট্রপতি নিয়োগে গ্রহণযোগ্য ব্যাক্তি চয়েজে সম্ভাব্য নুতন বিতর্ক এড়াতে ড. ইউনুস রাষ্ট্রপতি ও প্রধান উপদেষ্টা উভয় দায়িত্বই পালন করতে পারেন…..
ধন্যবাদ!

 

[লেখকের ফেসবুক ওয়াল থেকে হুবহু তুলে ধরা হয়েছে। প্রকাশিত অভিমত, একান্তই লেখকের। এর সঙ্গে খুলনা গেজেটের সম্পাদকীয় নীতির মিল না হতেও পারে ]




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!