খুলনা, বাংলাদেশ | ২ আশ্বিন, ১৪৩১ | ১৭ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে একজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৬৭
  রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২
  ঝিনাইদহে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ জনের মৃত্যু

যে খাবার খেলে আপনার ওজন কমবে

লাইফস্টাইল ডেস্ক

ভারি শরীর, তাই ওজন কমানো জরুরি। সুস্থ-সবল জীবন কাটাতে দ্রুত ওজন কমিয়ে ফেলুন। সে ক্ষেত্রে মেদ ঝরাতে অন্য সব নিয়ম মেনে চলার পাশাপাশি প্রতিদিন ডায়েটে জায়গা দিন কিছু খাবার। তাতেই দ্রুত ওজন কমানো সম্ভব।

ওজন বেশি থাকলে তা ঝটপট কমানোর কাজে লেগে পড়ুন। নইলে শরীরের পিছু নেবে একাধিক জটিল রোগ। আর সে তালিকায় থাকবে ডায়াবেটিস, হাইপ্রেশার, কোলেস্টেরল থেকে শুরু করে একাধিক অসুখ। তাই আজ থেকেই ওজন কমান। আর ওজন কমাতে ডায়েটে পরিবর্তন আনুন।

সে ক্ষেত্রে দুপুরের তালিকায় ফাস্টফুড, জাঙ্কফুড, বাড়ির তৈরি তৈলাক্ত খাবার এবং মিষ্টি বাদ দিয়ে দিন। তার বদলে কিছু খাবারের শরণাপন্ন হন। এবার আপনি জিজ্ঞেস করতেই পারেন— দুপুরে খাবারের তালিকায় ঠিক কোন কোন খাবার খেলে ওজন কমবে?

কথায় আছে— অ্যান অ্যাপেল আ ডে কিপস ডিজিজ অ্যাওয়ে। তাই একাধিক রোগের ফাঁদ এড়াতে চাইলে দুপুরে খাবার খাওয়ার পর একটা আপেল খেতেই পারেন। নিয়মিত প্রতিদিনেই একটি আপেল আপনার স্বাস্থ্যের ওজন দ্রুতই কমবে। কারণ এতে রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই ফাইবার অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। যার ফলে খিদে পায় কম। সেই সুবাদে ওজন কমে। তাই আপনি দুপুরের পর একটা গোটা আপেলকে জায়গা করে দিতে ভুলবেন না।

অ্যাভোকাডোর তুলনা নেই। এই বিদেশি ফলটিও স্বাস্থ্যগুণে ভরপুর। আপনার শরীরের মেদ কমাতে এর জুড়ি মেলা ভার। এতে রয়েছে ভিটামিন সি। যার ফলে অ্যাভোকাডো খেলে দূরে থাকে একাধিক জটিল রোগ। শুধু তাই নয়, এতে মজুত ফাইবারের গুণে বিপাকের হার বাড়ে। ফলে ওজন কমতে সময় লাগে না। তাই দুপুরে একদিন আপেল খেলে, অন্য দিন একটি গোটা অ্যাভোকাডো খেতেই পারেন। তবে দিনে একটার বেশি অ্যাভোকাডো নয়।

ব্রকোলি

হিসাবের খাদ্যতালিকায় ব্রকোলির রাখতে পারেন। এ সবজিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই উপাদান দেহের প্রদাহ কমায়। যার ফলে একাধিক ক্রনিক অসুখ কাছে ঘেঁষতে পারে না। শুধু তাই নয়, এতে মজুত ভিটামিন সি। এ সবজিতে বেশ কিছুটা পরিমাণে ফাইবারও রয়েছে। যার ফলে ব্রকোলি খেলে পেট ভরা থাকে। দ্রত ঝরে যায় মেদ। একাধিক সংক্রামক অসুখও দূরে ব্রকোলি।

গাজর

গাজরের নেই জুড়ি। এ সবজির ক্যালোরি ভ্যালু খুবই কম। সেই সঙ্গে এতে পর্যাপ্ত পরিমাণে ফাইবারও মজুত রয়েছে। যার ফলে দুপুরে গাজর খেলে ওজন কমে। এক্ষেত্রে সালাদ হিসেবেও খেতে পারেন। আবার চাইলে পাঁচমিশালি সবজির তরকারিতে মেশাতে পারেন গাজর। তাতেই উপকার মিলবে বলে জানালেন বিশেষজ্ঞরা।

ডাল

যে কোনো ডাল খাদ্যতালিকায় রাখুন। দুপুরে অল্প ভাত, রুটি যাই খান না কেন, সঙ্গে এক বাটি ডাল অবশ্যই রাখবেন। কারণ ডালে রয়েছে প্রোটিন, কার্ব ও পর্যাপ্ত ফাইবার। যার ফলে এই খাবার খেলে বাড়ে পেশিশক্তি। এমনকি দ্রুতই কমে যায় ওজন। রোজ খাবারে অবশ্যই খাদ্যতালিকায় ডালকে জায়গা দিন।

বি.দ্র: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!