খুলনা, বাংলাদেশ | ৮ আশ্বিন, ১৪৩১ | ২৩ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ২৪ ঘন্টায় সারা দেশে ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৮৬৬
  ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ, দেশটির হাইকমিশনারের কাছে হস্তান্তর করা হয় প্রতিবাদলিপি
  লেবাননে ইসরায়েলের বিমান হামলায় নিহত ১৮২, আহত ৭২৭
  সিএসবি টেলিভিশন সম্প্রচারে বাধা নেই : হাইকোর্ট
  বেতনের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ, যান চলাচল বন্ধ

যেসব মানুষকে হজে না যাওয়ার অনুরোধ জানাল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক

২০২৫ সালে যারা পবিত্র হজ পালনের পরিকল্পনা করছেন তাদের জন্য নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব। এতে তারা কিছু শ্রেণিভুক্ত মানুষকে হজে না যাওয়ার অনুরোধ বলেছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, যেসব মানুষের বয়স ৬৫ বছর বা তারও বেশি, কঠিন রোগে আক্রান্ত— যেমন হার্ট, কিডনি, শ্বাসপ্রশ্বাস জনিত সমস্য, ডায়বেটিস, রোগ প্রতিরোধ ক্ষমতা কম, ক্যানসার, খুবই অসুস্থ, গর্ভবতী এবং ১২ বছরের কম বয়সী শিশু তাদের এই বছর হজ ও ওমরাহ পালনের পরিকল্পনা বাদ দেওয়া উচিত।

দেশটি বলেছে, যারা স্বাস্থ্যগত এবং শারীরিকভাবে সুস্থ আছেন শুধুমাত্র তারা যেন হজে আসেন। কারণ আগামী বছরও হজ হবে গ্রীষ্মকালের প্রখর রোদ ও গরমের মধ্যে।

যেহেতু হজ পালনে প্রায় ২৫ কিলোমিটার পথ হাঁটতে হবে তাই সেই ধরনের শারীরিক সক্ষমতা থাকতে হবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

চলতি বছর হজ করতে গিয়ে প্রায় ১ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়েছে। যাদের বেশিরভাগেরই প্রাণ গেছে অতিরিক্ত গরমের মধ্যে হেঁটে। এ বছর যখন হজ অনুষ্ঠিত হয় তখন সৌদিতে অস্বাভাবিকরকম তাপমাত্রা ছিল।

যেসব মানুষ অনুমতি ছাড়া হজ করতে গিয়েছিলেন তারা এই দীর্ঘ পথ হাঁটার পর বিশ্রামের জন্য কোনো জায়গা পাননি। এছাড়া পর্যাপ্ত পানিও পাননি অনেক হজযাত্রী। এতে করে খোলা ময়দানে অসুস্থ হয়ে মারা গেছেন তারা।

পরিস্থিতি এমনও হয়েছিল মৃত মানুষের মরদেহ রাস্তায় পড়েছিল। কিন্তু চাপের কারণে অ্যাম্বুলেন্স বা স্বাস্থকর্মীরা দীর্ঘ সময় পর্যন্ত সেগুলো নিতে পারেননি।

সূত্র: খালিজ টাইমস

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!