খুলনা, বাংলাদেশ | ২২ ভাদ্র, ১৪৩১ | ৬ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  কুমিল্লায় মাইক্রোবাসের পেছনে বাসের ধাক্কায় শিশুসহ নিহত ৪
  সাবেক মন্ত্রী শাজাহান খান গ্রেপ্তার

মেসিদের বিপক্ষে ফিফায় বর্ণবাদের অভিযোগ করবে ফ্রান্স!

ক্রীড়া প্রতিবেদক

বর্ণবিদ্বেষে অভিযুক্ত লিওনেল মেসিরা। কোপা আমেরিকা জয়ের পর উদযাপন করতে গিয়েই মাত্রা ছাড়ালেন আর্জেন্টিনার ফুটবলারেরা। ফ্রান্সের বিপক্ষে দুবছর আগের বিশ্বকাপ জেতার কথাও উঠে এসেছে আর্জেন্টিনার কোপা আমেরিকার উদযাপনে। সেখানেই বর্ণবাদী আচরণ করে বসেন আলবিসেলেস্তে ফুটবলাররা। বিশ্বজয়ীদের এমন ‘কীর্তি’ ধরা পড়েছে এনজো ফার্নান্দেজের করা ভিডিওতে।

২০২২ সালের বিশ্বকাপ ফাইনালের আগে আর্জেন্টিনা এবং ফ্রান্সের সমর্থকদের মধ্যে রেষারেষি, বাগ্‌যুদ্ধ পৌঁছেছিল চরম পর্যায়। সে সময় দু’দেশের সমর্থকদের একাশের বিরুদ্ধে উঠেছিল বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ। দুই বছর পরেও সেটা ভালোভাবেই মনে রাখছে আর্জেন্টিনা। কলম্বিয়াকে হারিয়ে রেকর্ড ১৬ বার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েও ফ্রান্সকে নিয়ে খোঁচা দিতে ভুল করেনি আর্জেন্টিনার ফুটবলাররা।

সোশ্যাল মিডিয়াতে এনজো ফার্নান্দেজের করা ভিডিওতে দেখা যায়, ফ্রান্স দলে থাকা আফ্রিকান বংশোদ্ভূত খেলোয়াড়দের নিয়ে মজা করছেন তারা। ২০২২ বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারিয়ে শিরোপা জেতার পর কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে বর্ণবাদী গান বানিয়েছিলেন আর্জেন্টাইন সমর্থকরা।

ফার্নান্দেজের ভিডিওতে এবার সেই গানটিই গাইতে শোনা গেছে। এরইমাঝে কোনো এক সতীর্থ এনজোকে ভিডিও বন্ধ করতে বললে, তিনি তা বন্ধ করে দেন। বার্তা সংস্থা এএফপির সূত্রমতে, এই বিষয়টি নিয়ে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন এবং ফিফাকে চিঠি দেবে ফ্রান্স ফুটবলের সর্বোচ্চ সংস্থা এফএফএফ।

গত বিশ্বকাপ ফাইনালের আগে আর্জেন্টিনার সমর্থকদের একাংশ ফরাসিদের যে ভাবে বিদ্রুপ করতেন, তেমনই শব্দ শোনা গিয়েছে। যার অর্থ, ফ্রান্সের জাতীয় দলের সব ফুটবলারই আসলে অ্যাঙ্গোলার। তাদের বাবা-মায়েরা আফ্রিকার বিভিন্ন দেশ থেকে এসেছেন। কেউ ফরাসি নন।

শিরোপার লড়াইয়ে রোববার কলম্বিয়াকে হারানোর পর টিম বাসে বসে ইনস্টাগ্রামে লাইভ করছিলেন ফার্নান্দেজ। এসময় আর্জেন্টাইন খেলোয়াড়দের বর্ণবাদী গানটির প্রথম দুই লাইন গাইতে শোনা যায়। গানটির কথাগুলো এমন, ‘পাসপোর্টে তাদের ফ্রেঞ্চ জাতীয়তা, শোনা, কথাটি ছড়িয়ে দাও, তারা ফ্রান্সে খেলে, কিন্তু তারা সবাই…।’ এটুকু গাওয়ার পর কেউ একজন ভিডিও বন্ধ করতে বলেন ফার্নান্দেজকে। সঙ্গে সঙ্গে লাইভ বন্ধ করে দেয়া হয়।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!