খুলনা, বাংলাদেশ | ১৬ আষাঢ়, ১৪৩১ | ৩০ জুন, ২০২৪

Breaking News

  জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস
  আগামি বছর এইচএসসি পরীক্ষা এপ্রিলে : বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি

বিষয় ছাড়া কিভাবে ডায়ালগ হবে? ড. ইউনূসের প্রশ্ন

গেজেট ডেস্ক

শান্তিতে নোবেল বিজয়ী, অর্থিনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে বিতর্কের আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা- সম্প্রতি বাংলাদেশের গণমাধ্যমে এমন সংবাদ প্রকাশিত হয়েছে। এরপর ড. ইউনূস কি বলেন, সেটা জানতে জনমনে ব্যাপক কৌতুহলের সৃষ্টি হয়।

অবশেষে, সে কৌতুহলের অবসান হয়েছে। ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় অনুষ্ঠিত দুই দিনব্যাপী সামাজিক ব্যবসা সম্মেলনের দ্বিতীয় দিন (২৮ জুন) চা বিরতির ফাঁকে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন প্রফেসর ইউনূস। সেখানেই এ নিয়ে কথা বলেছেন তিনি।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আপনার নানা বিষয়ে ভিন্নমত আছে- এ কথা বলতেই ড. ইউনূস অবাক হয়ে বলেন, “কোন্ বিষয়ে ভিন্নমত আমিতো জানি না!”

জানতে চাওয়া হয়, “প্রধানমন্ত্রী সম্প্রতি বলেছেন যে, এই ভিন্নমত দূর করতে তিনি আপনার সঙ্গে সংলাপ করতে চান। আপনি এ ব্যাপারে কি বলবেন?”

ড. ইউনূস তখন বলেন, ডিবেটতো হয় বিতর্কিত বিষয় নিয়ে। এখানেতো বিতর্কের কিছু নাই! হয় আপনি করেন, না হয় করবেন না। কেউতো বিতর্ক করতে যাচ্ছে না। কি বিষয়ে বিতর্ক করবো? এখানে (সামাজিক ব্যবসা সম্মেলনে) কেউ কোনো বিতর্ক এনেছে?

তখন তাকে ফের প্রশ্ন করা হয়- সংলাপ হলেতো অবশ্যই আপনি রাজি আছেন? ড. ইউনূস বলেন, কি নিয়ে ডায়ালগ হবে, একটা বিষয়তো থাকতে হবে। বিষয় ছাড়া কিভাবে ডায়ালগ হবে!

তখন তাকে বলা হয়, আপনি আগে রাজি হলে তখন হয়তো বিষয় বলা হবে। ড. ইউনূস মৃদু হেসে বলেন, এটা কি ধরনের কথা! আমি আগে রাজি হবো, তারপর বিষয় হবে…।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!