খুলনা, বাংলাদেশ | ২ কার্তিক, ১৪৩১ | ১৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দল ও ধর্মের ভিত্তিতে দেশে কোনো বৈষম্য চায় না জামায়াত
  ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

বিশ্বকাপ ফাইনাল আজ, কার হাতে উঠবে শিরোপা

স্পোর্টস ডেস্ক

ভারতের অধিনায়ক রোহিত শর্মা এবং অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সকে নিয়ে যাওয়া হয়েছিল গুজরাটের আদালাজে, একটি প্রাচীন ঐতিহ্যবাহী দর্শনীয় স্থানে। সেখানে ট্রফি সঙ্গে নিয়ে বিশ্বকাপের আয়োজক আইসিসি ফাইনালের আগে দুই অধিনায়ককে নিয়ে ফটো সেশন করল। কড়া নিরাপত্তার মধ্যে ট্রফি মাঝে রেখে, দুই অধিনায়ককে নানা ভঙ্গিতে দাঁড় করানো, বসিয়ে ছবি তোলা হলো। দূরে দাঁড়িয়ে হাজার হাজার সমর্থক। কড়া নিরাপত্তা বেষ্টনিতে কাছে ভিড়তে দেওয়া হয়নি। রোহিত শর্মা আর প্যাট কামিন্স হাসি মুখে ফটো সেশন করলেন। আজ ফাইনালে টসের পর পরস্পরের প্রতি এই দুই জনের হাসি কি থাকবে। ব্যাটে-বলের শত্রু হয়ে যাবেন। এখনো কথার ঝাঁজ বাতাসে ঘুরছে।

তুঙ্গে আছেন বিরাট কোহলি। তার চতুর্থ বিশ্বকাপ। দিপ্তীময় ব্যাট করে নিজেকে ছাড়িয়ে গেছেন। রোহিত শর্মা, রিবাটদের, শ্রেয়া আইয়ার, কেএল রাহুলদের ঘরে ফেরাতে অজি অধিনায়ক প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পাদের আগুনে বোলিং ভারতের ব্যাটিং অর্ডারের কোমর ভেঙে দিতে পারে। অস্ট্রেলিয়ান ব্যাটার ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, ট্রাভিস হেড, মিচেল মার্শদের মধ্যে ভাঙন ধরাতে পারে ভারতীয় বোলার মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহ, কুলদীপ যাদবরা। ম্যাক্সওয়েল আফগানিস্তানের বিপক্ষে ২০১ রানের ডাবল সেঞ্চুরি করেছিলেন। বিশ্বকাপে একমাত্র ডাবল সেঞ্চুরি করেই সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ বলে ১ রানে আউট হন ম্যাক্সওয়েল। আজ ফাইনালে তার শোধ দেওয়ার প্রতিশ্রুতি। নিজেকে আরও একবার মেলে ধরার টার্গেট ম্যাক্সওয়েলের।

ভারতে বিশ্বকাপ ক্রিকেট নিয়ে এই মুহূর্তে কতটা মাতামাতি হচ্ছে তার আর বলার অপেক্ষা রাখে না। দর্শক ভারত বন্দনায় মেতে উঠছে। আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামের কাছে বিরাট, রোহিতদের জার্সি বিক্রির হিড়িক পড়েছে। উত্তেজনার পারদ চড়েছে। ভারতের চোখে স্বপ্ন ৩ নম্বর ট্রফিটা উঁচিয়ে ধরছেন রোহিত শর্মা।

নিজেদের ঘরের মাঠে ২০১৫ সালে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। সেবার সেমিফাইনালে অস্ট্রেলিয়া হারিয়েছিল ভারতকে। ২০১১ সালে ভারতের মাঠে বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। আর ২০০৩ সালে ভারত-অস্ট্রেলিয়া ফাইনালে খেলেছিল। জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। সেই ভারত-অস্ট্রেলিয়া বিশ্বকাপের মহারণ শুরু হবে বেলা আড়াইটায়। চ্যাম্পিয়ন হওয়া এবং প্রতিশোধ নেওয়ার লড়াই মনে করছে ভারত। আর অস্ট্রেলিয়া বলছে স্টেডিয়ামে যদি আজ ১ লাখ ৩২ হাজার আসনের সবকটা ভরেও যায় তাদের সবাইকে চুপ করিয়ে দেবে।

আবার মনে করিয়ে দিচ্ছে বিশ্বকাপ এনে দেওয়া কপিল দেবের ট্রফি জয়ের ছবি, মহেন্দ্র সিং ধোনি ট্রফি এনে দিলেন শচীনকে। রোহিম শর্মা ট্রফি এনে দেবেন বিরাটকে। আজকের ফাইনাল ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের রিমেক। এই দুই দল লিগ পর্যায়ে মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচে জয়টা ঘরে তুলে ছিল ভারত। ভারতীয় দল দুরন্ত ছন্দে রয়েছে। অস্ট্রেলিয়া কিংবা ভারত, দুই দলের ব্যাটার বোলাররা আগুন ঝরাচ্ছে। আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে কে কার বিপক্ষে জবাব দিতে পারেন সেই লড়াইটা দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া।

ভারত-অস্ট্রেলিয়ার সঙ্গে বিশ্বকাপ ফুটবলের একটা মিল আছে। ফুটবল বিশ্বকাপে একটা সময় পাঁচ বারের চ্যাম্পিয়নের সামনে আর্জেন্টিনাকে বলা হতো দুই বারের চ্যাম্পিয়ন। সেই আক্ষেপও শেষ হয়েছে, আর্জেন্টিনা বিশ্বকাপে তৃতীয় বার চ্যাম্পিয়ন হয়েছে। বিশ্বকাপ ক্রিকেটে অস্ট্রেলিয়া পাঁচ বারের চ্যাম্পিয়ন। আর ভারত চ্যাম্পিয়ন হয়েছে দুই বার। আরও একটা মিল আছে, ব্রাজিলের হলুদ জার্সির সঙ্গে অস্ট্রেলিয়ার জার্সির রংয়ের মিল আছে। আর আর্জেন্টিনার আকাশি জার্সির সঙ্গে ভারতের জার্সির রংটাও অনেক মিলে যায়।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!