খুলনা, বাংলাদেশ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২১৮
  বিএনপি কর্মী খুনের মামলায় সাবের হোসেন ৫ দিনের রিমান্ডে
  সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ
সাতক্ষীরায় রাষ্ট্রদূত পিটার ফাহেরেনগোলটজ

‘বাংলাদেশ-জার্মানির সম্পর্ক খুবই বন্ধুত্বপূর্ণ’

সাতক্ষীরা প্রতিনিধি

বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফাহেরেনগোলটজ বলেন, বাংলাদেশের সাথে জার্মানির খুবই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। আগামীতে দুই দেশের এই সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে। ভৌগোলিক অবস্থানের দিক দিয়ে সাতক্ষীরার উপকূলীয় এলাকা বেশ ঝুঁকিপূর্ণ। আমরা জার্মান সরকারের পক্ষ থেকে বাংলাদেশের দুর্যোগপ্রবণ সকল এলাকার জন্য বিভিন্ন প্রকল্পের মাধ্যমে আর্থিক সহায়তা দিয়ে আসছি।

সাতক্ষীরা শহরের কামালনগরস্থ তুফান কনভেনশন সেন্টার এন্ড রিসোর্টে শুক্রবার (১৩ নভেম্বর) রাতে জার্মান আর্থিক প্রতিষ্ঠান কে.এফ.ডব্লু প্রকল্পের আওতায় সাতক্ষীরা পৌরসভার উন্নয়নকল্পে বরাদ্দকৃত ১৮০ কোটি টাকার প্রকল্প মূল্যায়ন বিষয়ে এক আলোচনা সভায় বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফাহেরেনগোলটজ এসব কথা বলেন।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা-১(তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সাতক্ষীরা পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তানজিল্লুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মির্জা সালাহউদ্দিন উপস্থিত ছিলেন প্রমুখ।

জার্মান রাষ্ট্রদূত পিটার ফাহেরেনগোলটজ আরো বলেন, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত জনগণের ঘুরে দাঁড়ানোর জন্য ৩০০ মিলিয়ন ইউরো প্রদান করেছে জার্মান সরকার। এর বাইরে দুর্যোগপ্রবণ সাতক্ষীরার উপকূলীয় এলাকায় বাড়তি সহায়তা হিসেবে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত ৬ হাজার পরিবারের জন্য খাদ্য সহায়তা বরাদ্দ করা হয়েছে। আমাদের নিজস্ব স্বেচ্ছাসেবক এবং বীর মুক্তিযোদ্ধারা ক্ষতিগ্রস্ত মানুষের তালিকা প্রস্তুত করেছেন। ইতিমধ্যে আশাশুনি, শ্যামনগর ও দেবহাটা উপজেলায় ১ম পর্যায়ে ৩ হাজার পরিবারের মাঝে খাদ্য সহায়তা সরবরাহ করা হয়েছে। শনিবার ২য় পর্যায়ে আশাশুনিতে দুর্যোগে ক্ষতিগ্রস্ত ২ হাজার ২শ’ পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হবে। এছাড়া জলবায়ু পরিবর্তনের ফলে খুলনা বিভাগের উপকূলীয় এলাকায় ক্ষতিগ্রস্ত বেড়ি-বাধ মজবুত করণের জন্য সবচেয়ে বড় একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। সাতক্ষীরা জেলার চিংড়ি শিল্পের প্রতি গুরুত্বারোপ করে তিনি বলেন, সাতক্ষীরা জেলার চিংড়ি শিল্প বিশ্ব জুড়ে বিখ্যাত। তবে চিংড়িতে অপদ্রব্য বা কেমিক্যাল ব্যবহারের ফলে চিংড়ির সুনাম অনেকটা নষ্ট হয়ে গেছে। যে কারণে চিংড়িতে কেমিক্যাল ব্যবহার না করার পরামর্শ দেন তিনি।

মতবিনিময়কালে এমপি রবি বাংলাদেশ তথা সাতক্ষীরার সার্বিক উন্নয়ন ও সাতক্ষীরায় ট্রেন লাইন নির্মাণে বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত পিটার ফাহেরেনগোলটজ’র মাধ্যমে জার্মান সরকারের সহযোগিতা কামনা করেন। পরে এমপি রবি বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত পিটার ফাহেরেনগোলটজকে মহান মুক্তিযুদ্ধের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনের স্মৃতি নিয়ে এ্যালবাম ও বাংলাদেশের স্বাধীনতার স্মৃতিস্বরুপ জাতীয় স্মৃতি সৌধ এবং ফুলেল শুভেচ্ছা উপহার দেন। এরআগে বিকালে জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনগোলটজ এক ঝটিকা সফরে কলারোয়া উপজেলার ২নং জালালাবাদ ইউনিয়নের জালালাবাদ গ্রামের ঋষিপাড়ায় হস্তশিল্প দেখতে যান। এসময় তিনি গ্রাম পর্যায়ের প্রান্তিক হস্তশিল্পীদের সাথে কথা বললেন এবং তাদের খোঁজখবর নেন।

জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনগোলটজ কলারোয়ার হস্তশিল্প দেখতে এসে দ্বোভাষীর মাধ্যমে হস্তশিল্পী তৈরীর প্রান্তিক পর্যায়ের নারীদের সাথে কথা বলেন। এখানকার হস্তশিল্পের সুবিধা-অসুবিধার পাশাপাশি এগুলো কোন কোন দেশে রপ্তানী হয়, এগুলো তৈরী করতে কি কি কাঁচামাল লাগে তা জানতে চান। এসময় হস্তশিল্প তৈরির কারিগরদের আর্থিক অবস্থারও খোঁজখবর নেন রাষ্ট্রদূত।

জার্মান রাষ্ট্রদূত এসময় বলেন, বহির্বিশ্বে ক্ষতিকর প্লাস্টিকের ব্যবহার আস্তে আস্তে কমানোর দিকে এগিয়ে যাচ্ছে। এজন্য প্রাকৃতিক ব্যাগ, আসবাবপত্রের প্রয়োজন দিন দিন বেড়ে যাচ্ছে। হাতে তৈরী এসকল নিত্যপ্রয়োজনীয় সেট জার্মানে রপ্তানি করার ব্যাপারে বিশেষভাবে উদ্যোগ গ্রহণ করবেন বলে তিনি জানান। পরে তিনি বিষ্ণু নামে স্থানীয় এক অসহায় ব্যক্তিকে চিকিৎসার জন্য ৫হাজার টাকা সহযোগিতা করেন।

প্রসঙ্গত, কলারোয়ার উপজেলার জালালাবাদ ইউনিয়নসহ অন্যান্য ইউনিয়নের বিভিন্ন গ্রামে খড় ও সোনালী আশ পাঁট দিয়ে হাতের তৈরি ফিডব্যাক, সবজি ব্যাগ, বালতি, গামলা, কূলা, পাঁটের তৈরী হাত ব্যাগ, বস্তা ইত্যাদি তৈরী করা হয়। এসকল হস্তশিল্প ঋশিল্পী সংস্থা কিনে নিয়ে ইতালি, ফ্রান্স, আমেরিকাসহ বেশ কয়েকটি দেশে রপ্তানি করে থাকে।

জার্মান রাষ্ট্রদূতের সফরসঙ্গী হিসেবে ছিলেন জার্মান দূতাবাসের অ্যাসিস্ট্যান্ট প্রোটকল অফিসার হাসানুর রহমান ও বাংলাদেশ জার্মানি উন্নয়ন সংস্থার প্রতিনিধি ভন মিতজলাফ।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!