খুলনা, বাংলাদেশ | ২ আশ্বিন, ১৪৩১ | ১৭ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে একজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৬৭
  রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২
  ঝিনাইদহে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ জনের মৃত্যু

বর্ষায় পোকামাকড়ের উপদ্রব থেকে খাবার ভালো রাখার উপায়

লাইফ স্টাইল ডেস্ক

বর্ষা ঋতুতে আবহাওয়া অনেক আর্দ্র থাকে। এ কারণে রোগের ঝুঁকি বেড়ে যায়। এটি ঘটে কারণ আর্দ্রতা ভাইরাস এবং রোগ ছড়ানোর জন্য অনুকূল পরিস্থিতি সরবরাহ করে। এছাড়া বর্ষাকালে, রান্নাঘরের অনেক জিনিসপত্র পোকামাকড় দ্বারা আক্রান্ত হয়। অথবা আর্দ্র হওয়ার কারণে নষ্ট হয়ে যায়। এমন সমস্যা কমবেশি সকলকেই ভুগতে হয়। তবে এমন কিছু পদ্ধতি রয়েছে, যা আপনি এই বর্ষায় মেনে চললে আপনার খাবার জিনিসগুলো নষ্ট হওয়া থেকে বাঁচাতে পারবেন। চলুন জেনে নেই সেই সম্পর্কে।

চালের ড্রামে রাখুন নিমপাতা
নিমপাতা হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন। বর্ষাকালে আপনার চালে যদি পোকামাকড়ের উপদ্রব ঘটে, তবে আপনি আপনার চালে কিছু নিম পাতা দিতে পারেন, যাতে পোকামাকড় না দেখা যায়। এটি বেশ কার্যকরী ও পুরনো একটি পদ্ধতি।

চিনিতে লবঙ্গ রাখুন
বর্ষাকালে আপনার রান্নাঘরে রাখা চিনিতে যদি পিঁপড়ের উপদ্রব হয়ে যায়, তাহলে আপনি এতে কিছু লবঙ্গ রাখতে পারেন। এটি চিনি থেকে পিঁপড়েকে দূরে রাখবে।

মসুর ডাল এবং ময়দায় তেজপাতা রাখুন
আপনার রান্নাঘরে রাখা আটায় যদি পোকামাকড়ের উপদ্রব হয়। তবে আপনি আটার সঙ্গে তেজপাতা যোগ করতে পারেন। এটি বর্ষায় পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করবে।

বিস্কুটে চিনি রাখুন
আপনার রান্নাঘরে রাখা বিস্কুটগুলোও বর্ষাকালে আর্দ্রতার সংস্পর্শে এসে নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে যা জায়গায় বিস্কুটগুলো রাখছেন, তাতে এক চামচ চিনি মেশাতে হবে। এতে করে বিস্কুটগুলো আর্দ্র হবে না এবং এই মৌসুমে বিস্কুটগুলোকে শুধুমাত্র একটি বায়ুরোধী পাত্রে রাখা হবে।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!