খুলনা, বাংলাদেশ | ৫ আশ্বিন, ১৪৩১ | ২০ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  খুলনা জেলা বিএনপির আহ্ববায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

বনানীতে ব্যারিস্টার রফিক-উল হকের দাফন সম্পন্ন

গেজেট ডেস্ক

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রফিক-উল হকের দাফন বেলা তিনটার কিছু আগে বনানী কবরস্থানে সম্পন্ন হয়েছে।

এর আগে সকাল ১০টা ৪০ মিনিটে আদ-দ্বীন হাসপাতাল প্রাঙ্গণে রফিক-উল হকের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে মরদেহ পল্টনের বাসায় নেওয়া হয়। বাদ জোহর বায়তুল মোকাররম মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। বেলা দুইটার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে তাঁর তৃতীয় জানাজা শেষে মরদেহ বনানী কবরস্থানে দাফন করা হয়।

এদিকে প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হকের প্রিয় কর্মস্থল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে শোক আর শ্রদ্ধায় শেষ বিদায় জানিয়েছেন তাঁর সহকর্মীরা। তাঁর প্রতি শ্রদ্ধা জানান বিচারপতি ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতৃবৃন্দ। এ সময় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকেও খ্যাতিমান এ আইনজীবীর কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

সুপ্রিম কোর্ট মসজিদের ইমাম আবু জাফরের ইমামতিতে জানাজায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, আপিল বিভাগের বিচারপতি, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, ঢাকা দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ আইনজীবীরা অংশ নেন।

তারপরই ব্যারিস্টার রফিকের মরদেহ অ্যাম্বুলেন্সে করে বনানী কবরস্থানের উদ্দেশে নেওয়া হয়। সেখানেই স্ত্রীর কবরের পাশে তাঁকে দাফন করা হয়।

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় কয়েক দিন ধরে ব্যারিস্টার রফিক-উল হক আদ-দ্বীন হাসপাতালে আইসিইউতে লাইফ সাপোর্টে ছিলেন। তাঁর চিকিৎসার জন্য একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছিল। চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে আজ সকালে না ফেরার দেশে চলে যান এই প্রাজ্ঞ আইনজ্ঞ।

রফিক-উল হকের মৃত্যুতে আইন অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। তাঁর মৃততে গভীর শোক প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। এ ছাড়া সিনিয়র আইনজীবীরাও গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। তাঁরা বলেন, আইন ও বিচারাঙ্গনে তাঁর শূন্যতা পূরণ হওয়ার নয়।

রফিক–উল হকের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া আরও শোক জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এর আগে সকালে রাজধানীর আদ-দ্বীন হাসপাতালে ব্যারিস্টার রফিকের প্রথম জানাজা সম্পন্ন হয়। এদিন ওই হাসপাতালেই চিকিৎসাধীন অবস্থায় সকাল সাড়ে ৮টায় ইন্তেকাল খ্যাতিমান এই আইনজীবী।

খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!