খুলনা, বাংলাদেশ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু, হাসপাতালে ৮৮৭
  ঢাবির হলে পিটিয়ে যুবককে হত্যা: ছাত্রলীগ নেতাসহ আটক ৩, তদন্ত কমিটি গঠন
  বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য রিসিভার নিয়োগ দিতে পূর্ণাঙ্গ রায়ে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক পুরস্কার দেবে ইউনেস্কো

গেজেট ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রথম আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করছে জাতিসংঘ সংস্থা ইউনেসকো। রবিবার (১৩ ডিসেম্বর) দুপুরে, নিজ দপ্তরে সাংবাদিকদের সাথে আলাপে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

মন্ত্রী বলেন, গত ১১ই ডিসেম্বর ইউনেসকোর নির্বাহী পরিষদের অধিবেশনে সর্বসম্মতিক্রমে বিষয়টি গৃহীত হয়। সৃজনশীল অর্থনীতিতে অবদানের জন্য দুই বছর পর পর এই পুরস্কার দেয়া হবে বলে। ২০১৯ সালের আগস্টে ইউনেসকোর মহাপরিচালকের কাছে প্যারিসে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেসকোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি কাজী ইমতিয়াজ হোসেন বঙ্গবন্ধু পুরস্কার চালুর প্রস্তাব দেন। ইউনেসকো নির্বাহী পরিষদের ২১০তম সভায় ওই প্রস্তাব পাস হয়।

তিনি আরও বলেন, ইউনেসকো শিক্ষা, সংস্কৃতি বিজ্ঞান, প্রযুক্তিসহ স্বীয় ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে সদস্যদেশগুলোর আর্থিক সহযোগিতায় আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করে থাকে। এখন পর্যন্ত ইউনেসকো ২৩টি পুরস্কার চালু করেছে। এই প্রথম ইউনেসকো বাংলাদেশের কোনো প্রথিতযশা সর্বজনশ্রদ্ধেয় ব্যক্তির নামে আন্তর্জাতিক পুরস্কার চালু করল। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ‌উদ্‌যাপন উপলক্ষে বঙ্গবন্ধুর জীবনদর্শনের আন্তর্জাতিকীকরণে ইউনেসকোর আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন উপযোগী হবে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!