খুলনা, বাংলাদেশ | ২৪ ভাদ্র, ১৪৩১ | ৮ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরো তিনজনের মৃত্যু হয়েছে
  চট্টগ্রামের সীতাকুণ্ডে শিপইয়ার্ডে জাহাজ কাটার সময় বিস্ফোরণ, দগ্ধ ১২
  নিরবচ্ছিন্নভাবে চলছে সব তৈরি পোশাক কারখানা, কাজে ফিরেছেন পোশাক শ্রমিকরা; শিল্পাঞ্চলে নিরাপত্তা জোরদার

নারকেল তেল ব্যবহারে কি সত্যিই নতুন চুল জন্মায়, যা বলছেন পুষ্টিবিদ

লাইফ স্টাইল ডেস্ক

বাঙালি নারী অল্প সাজেই নিজেকে মোহনীয় করে তুলতে পারেন। তবে তারা চুলের ক্ষেত্রে কখনো ছাড় দেন না। চুলের জন্য প্রায় সব নারীরই প্রথম ও শেষ পছন্দ নারকেল তেল। কেউ কেউ এই তেলকে চুলের মহৌষধিও মনে করেন। এই তেলের অবশ্য উপকারিতা রয়েছে।

নারকেল তেল ব্যবহারে চুলের উপকারিতা থাকলেও অনেকেরই ধারণা যে, এই তেল ব্যবহারে মাথায় নতুন চুল জন্মায়। এ নিয়ে অনেকের অনেক রকম দাবি নিয়ে বিভিন্ন সময় বিতর্ক দেখা যায়। কিন্তু আসলেই কি নারকেল তেল ব্যবহারে চুলের বৃদ্ধি হয়, নতুন চুল জন্মায়? সম্প্রতি এ ব্যাপারে ভারতীয় একটি গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন ত্বকরোগ বিশেষজ্ঞ ডা. জয়শ্রী শরদ। এবার তাহলে এ ব্যাপারে জেনে নেয়া যাক।

চুলের জন্য সহায়ক নারকেল তেল: প্রাকৃতিক দূষণ, অস্বাস্থ্যকর লাইফস্টাইল ও খাদ্যাভ্যাসের জন্য চুলের বিভিন্ন সমস্যা হয়ে থাকে। এ জন্য অধিকাংশ চুল ঝরার সমস্যায় ভোগেন। কেউ কেউ ফ্রিজি চুলের সমস্যায় পড়েন। এ পরিস্থিতিতে সবাই চুলের হাল ফেরাতে বিভিন্ন উপায় অবলম্বন করেন। এ জন্য নারকেল তেল ব্যবহার করেন অনেকে। যা ব্যবহার চুলের স্বাস্থ্য ভালো রাখতে বেশ সহায়ক।

চুলের বৃদ্ধিতে কি কার্যকর: হেয়ার গ্রোথ বা চুলের বৃদ্ধি মূলত স্ক্যাল্পের ভেতর থেকে হয়। হেয়ার ফলিকলের স্বাস্থ্যকর কোষগুলো নতুন ‘বাল্ব’ তৈরি করে। সেখান থেকেই মাথায় নতুন চুল তৈরি হয়। এরপর সেই চুল ধীরে ধীরে বাড়তে থাকে। চুলের গোড়া মাথার ভেতরেই থাকে। এ জন্য এর সঙ্গে বাহ্যিক কোনো কিছুর সম্পর্ক নেই।

নারকেল তেলে কি নতুন চুল জন্মায়: চুলের বৃদ্ধিতে কোনোভাবেই সাহায্য করে না নারকেল তেল। এ ক্ষেত্রে সরাসরি বা পরোক্ষভাবে কোনো ভূমিকা নেই এই তেলের। এ জন্য ঘন চুলের আশায় নারকেল তেল ব্যবহার করলে আপনার জন্য দুঃসংবাদ। কেননা, নারকেল তেল নতুন চুল জন্মাতে পারে না।

নারকেল তেলের ব্যবহারে যেসব উপকার: চুলের ভালো কন্ডিশন হিসেবে ব্যবহার করতে পারেন নারকেল তেল। চুলের উপর আর্দ্রতার স্তর তৈরি করে থাকে নারকেল তেল। চুলের গোড়া শক্ত ও মজবুত করে। একইসঙ্গে চুলের উজ্জ্বলতা বাড়ায়। চুলে প্রোটিনের মাত্রা ধরে রাখা এবং ফ্রিজি চুলের সমস্যাও দূর হয়। আর এসব উপকার পেতে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

চিকিৎসকের পরামর্শ: চুলের ঘনত্ব ও দৈর্ঘ্য অনুযায়ী নিয়মিত পরিমাণ অনুযায়ী নারকেল তেল ব্যবহার করতে পারেন। আঙুলের চাপে ধীরে ধীরে স্ক্যাল্পে কয়েক মিনিট মালিশ করবেন। যদিও প্রায় সবাই চুলে তেল লাগান। এরপর কয়েক ঘণ্টা অপেক্ষার পর শ্যাম্পু করে ধুয়ে নিন। এভাবে সপ্তাহে দুই থেকে তিনদিন চুলের যত্ন নিন। এতে চুল ভালো থাকবে।

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!