খুলনা, বাংলাদেশ | ২৫ আশ্বিন, ১৪৩১ | ১০ অক্টোবর, ২০২৪

Breaking News

  রিসেট বাটন বলতে ৭১ এর গর্বিত ইতিহাস নয় দূর্নীতিগ্রস্থ রাজনীতি মুছে নতুন সূচনার কথা বলেছেন ড. ইউনূস : প্রেস উইং
  পিরোজপুরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে শিশুসহ ৮ জন নিহত

দেশের সর্বোচ্চ ক্ষমতার টাগবোড যুক্ত হবে মোংলা বন্দরের বহরে

মোংলা প্রতিনিধি

বাংলাদেশের সর্বোচ্চ বোলার্ডপুল ক্ষমতা ও সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ৭০ টনের দু’টি টাগবোড যুক্ত হবে মোংলা বন্দরের বহরে। মোংলা বন্দরের জন্য নতুন ওই টাগবোড দুইটি নির্মাণ করবে হংকংয়ের জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান চিওলি শিপ ইয়ার্ড। এ লক্ষ্যে মোংলা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে ওই প্রতিষ্ঠানের যৌথ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা এবং ই ইঞ্জিনিয়ারিং লি. এর চেয়ারম্যান তরফদার মো. রুহুল আমিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহউদ্দিন চৌধুরী। এ সময় চিওলি শিপইয়ার্ডের পরিচালকবৃরা ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।

নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘টাগবোট দুটি যুক্ত হলে মোংলা বন্দরে অপারেশনাল কার্যক্রম সহজতর এবং অধিক ক্ষমতা সম্পন্ন জাহাজ হ্যান্ডলিং করা সম্ভব হবে। ফলে মোংলা বন্দর কর্তৃপক্ষ এক অনন্য উচ্চতায় পৌঁছাতে পারবে। যা দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ও জিডিপির প্রবৃদ্ধি বাড়াতে সহযোগিতা করবে।

অনুষ্ঠানে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ‘মোংলা বন্দর কর্তৃপক্ষের জন্য নির্মিতব্য ২টি ৭০ টন বোলার্ড পুলের টাগবোট বাংলাদেশে এ যাবত কালের সর্বোচ্চ বোলার্ড পুল ক্ষমতা সম্পন্ন এবং সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ টাগবোট। যাতে জাপান ও ইউরোপের অত্যাধুনিক যন্ত্রপাতি সংযোজন করা হবে।

তিনি বলেন, টাগবোট দুটি বন্দরে আসা যে কোন ধরনের বড় বৈদেশিক জাহাজের বার্থিং, আনবার্থিং, টয়িং, পুশ, পুল অপারেশন ছাড়াও ফায়ার ফাইটিং, অন্য জাহাজের দুর্ঘটনাকালীন সেলভেজ সহযোগিতা ইত্যাদি জরুরি কাজে ব্যবহার করা হবে। বোট দুটি যুক্ত হলে বন্দরের সক্ষমতা বহুগুণে বাড়বে এবং মোংলা বন্দরকে একটি আন্তর্জাতিক মানসম্পন্ন বন্দরে পরিণত করতে অগ্রণী ভূমিকা রাখবে।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!