খুলনা, বাংলাদেশ | ৬ কার্তিক, ১৪৩১ | ২২ অক্টোবর, ২০২৪

Breaking News

  খা‌লিশপু‌রের হা‌সিবুর হত্যায় ২১ জনের যাবজ্জীবন, খালাস ৫

দেড়শ ছাড়িয়ে দক্ষিণ আফ্রিকার লিড, বাংলাদেশ শিবিরে হতাশা

ক্রীড়া প্রতিবেদক

::: সংক্ষিপ্ত স্কোর :::
দক্ষিণ আফ্রিকা: ২৭০/৮ (৮০ ওভার)
বাংলাদেশ: ১০৬/১০ (৪০.১ ওভার)

দেড়শ ছাড়িয়ে দক্ষিণ আফ্রিকার লিড
মিরপুর টেস্টে দ্বিতীয় দিনে বাংলাদেশকে পাত্তাই দিচ্ছে না দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে সাবলীল খেলে যাচ্ছেন প্রোটিয়া ব্যাটাররা। তাতে তাদের লিড ছাড়িয়ে গেছে দেড়শ রান।ধাবিত হচ্ছে দুইশর দিকে।

ব্যাট হাতে একাই নেতৃত্ব দিচ্ছেন ভেরেইনা। সেঞ্চুরির পথে আছেন এই ব্যাটার। উইকেটে তাঁর নতুন সঙ্গী ডেন পিটকেও খুব বেশি বিপদে ফেলতে পারছেন না বাংলাদেশের স্পিনাররা।

প্রথম সেশন দক্ষিণ আফ্রিকার
মিরপুর টেস্টে ভুলে যাওয়ার মতো একটি সেশন পার করলো বাংলাদেশ। প্রথম সেশন নিজেদের করে নিয়ে চালকের আসনে বসেছে প্রোটিয়ারা। বিপরীতে শেষ সময়ে দুই উইকেট তুলে কিছুটা হলেও স্বস্তি নিয়ে মধ্যাহ্ন বিরতিতে গেছে বাংলাদেশ।

সকালে বাংলাদেশের স্পিন আক্রমণ একদমই নস্যাৎ করে দিলেন ভেরেইনা-মুল্ডার। তাইজুল, নাঈমদের বিপক্ষে একের পর সুইপ, রিভার্স সুইপ খেলে দুজন দলকে দুইশ পার করেন। মুল্ডার ৫৪ রানে বিদায় নিলেও ভেরেইনা অপরাজিত আছেন ৭৭ রানে। তার এই দুর্দান্ত ইনিংস ও মুল্ডারের প্রথম ফিফটিতে ৮ উইকেটে ২৪৩ নিয়ে বিরতিতে গেছে দক্ষিণ আফ্রিকা।

৬ উইকেটে ১৪০ রান নিয়ে দিন শুরু করেছিল প্রোটিয়ারা। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার লিড ১৩৭ রানের। আজ বাংলাদেশের পক্ষে দুটি উইকেটই নিয়েছেন পেসার হাসান মাহমুদ। ইনিংসের ৬৫তম ওভারের শেষ দুই বলে মুল্ডার ও মহারাজকে আউট করেছিলেন এই পেসার।

মহারাজ বিদায় নিলেন শূন্যতে
দীর্ঘ সময় উইকেট না পড়ায় স্পিন রেখে একপাশে হাসান মাহমুদকে এনে বাজিটা জিতেই গেলেন নাজমুল হোসেন শান্ত। টানা দুই বলে দুই উইকেট তুলে নিয়ে অধিনায়কের আস্থার প্রতিদান দিলেন এই পেসার।

মুল্ডারকে বিদায়ের পরেই বলেই কেশভ মহারাজের স্টাম্প উড়িয়ে নিলেন হাসান। হাসানের ইয়র্কার লেংথের বলটা আউট সাইডে পড়ে খানিক বাঁক খেয়ে ভেতরে ঢুকে উড়িয়ে নিলো মহারাজের স্টাম্প। স্রেফ বোকা বনে গেলেন প্রোটিয়া ব্যাটার।

মুল্ডারকে ফেরালেন হাসান
হাসানের বলটা অফ স্টাম্পে পড়ে আউট সাইড দিয়ে বেরিয়ে যাচ্ছিলো। মুল্ডার সেই বলে ব্যাট চালিয়ে দিলেন। ব্যাটের কানা চুমো খেয়ে বল জমা হলো ওয়াইড স্লিপে দাঁড়ানো সাদমানের হাতে। শেষ হলো মুল্ডারের ৫৪ রানের ইনিংস।

মুল্ডারের মেইডেন ফিফটি, বিবর্ণ বোলিং বাংলাদেশের
মিরপুর টেস্টে দ্বিতীয় দিনের সকাল নিজেদের করে নিলো দক্ষিণ আফ্রিকা।কোনো উইকেট না হারিয়েই দলীয় লিড এগিয়ে নিচ্ছেন দুই ব্যাটার মুল্ডার ও ভেরেইনা।

ভেরেইনা ফিফটি তুলে নিয়েছিলেন আগেই। এবার পঞ্চাশের ঘর স্পর্শ করলেন মুল্ডারও। টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি পেলেন মুল্ডার। ৪৭ রানে নাঈম হাসানের বলে শর্ট লেগে জীবন পেয়ে ফিফটি তুলে নেন এই অলরাউন্ডার।

দক্ষিণ আফ্রিকার দুইশ পার
দারুণ ব্যাটিংয়ে সকালটা নিজেদের করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।সেই সঙ্গে সলীয় সংগ্রহ পার করেছে দুইশর ঘর।মুল্ডার-ভেরেইনার জুটিতে লিড বাড়িয়ে নিচ্ছে প্রোটিয়ারা।

এই জুটিতে ইতোমধ্যে টেস্টে বাংলাদেশের বিপক্ষে সপ্তম উইকেটে সর্বোচ্চ রান উঠে গেছে। এর আগে সর্বোচ্চ ৮০ রানের জুটিতেও ছিলেন মুল্ডার। ২০২২ সালে পোর্ট এলিজাবেথে কেশব মহারাজকে নিয়ে ৮০ রানের জুটি গড়েছিলেন তিনি।

ভেরেইনার ফিফটি
দলীয় লিড বাড়িয়ে নেওয়ার পাশাপাশি নিজের ফিফটিও তুলে নিলেন কাইল ভেরেইনা। ৬৭ বলে ক্যারিয়ারের চতুর্থ ফিফটি করতে ৫টি চার মারেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

৫৩ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৬ উইকেটে ১৮৫ রান। ভেরেইনা ৬৮ বলে ৫২ ও মুল্ডার ৬৭ বলে ২৮ রানে অপরাজিত।

সকালটা ভালো শুরু প্রোটিয়াদের
মিরপুর টেস্টে সকালটা ভালো শুরু করেছে দক্ষিণ আফ্রিকা। কোনো উইকেট না হারিয়েই এগোচ্ছে তারা। ইতোমধ্যে পঞ্চাশ রানের জুটি গড়ে ফেলছেন ভেরেইনা-মুল্ডার জুটি।

ভেরেইনা ৫০ বলে ৩৩ ও মুল্ডার ৪৯ বলে ২১ রানে অপরাজিত। ম্যাচে এখন পর্যন্ত এটিই প্রথম পঞ্চাশছোঁয়া জুটি।

শুরু দ্বিতীয় দিনের খেলা
আলোকস্বল্পতার কারণে প্রথম দিনের খেলা ১৫ মিনিট আগেই শেষ করা হয়।দ্বিতীয় দিনের খেলাও শুরু হয়েছে ১৫মিনিট আগে। ৬ উইকেটে ১৪০ রান নিয়ে ব্যাট করতে নেমেছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের চেয়ে এগিয়ে তারা ৩৪ রানে, হাতে এখেনা ৪ উইকেট আছে প্রোটিয়াদের।

প্রথম ইনিংসে বাংলাদেশের ১০৬ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ৯৯ রানে ৫ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ১০৮ রানে ৬ উইকেট হারায় তারা। দক্ষিণ আফ্রিকার ইনিংসের প্রথম ওভারেই উইকেট পান এই ম্যাচে বাংলাদেশ দলে খেলা একমাত্র পেসার হাসান মাহমুদ। বাকি ৫ উইকেটই নেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!