খুলনা, বাংলাদেশ | ২৩ আষাঢ়, ১৪৩১ | ৭ জুলাই, ২০২৪

Breaking News

  সন্ত্রাসীদের গুলিতে ডুমুরিয়া উপজেলার শরাফপুর ইউপি চেয়ারম্যান রবি নিহত

দাবি আদায়ে বদ্ধপরিকর খু‌বি-কুয়েট-খুকৃবি শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা

নিজস্ব প্রতিবেদক

সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে অন্তর্ভুক্তিকরণ ও স্বতন্ত্র বেতন স্কেল বাস্তবায়নের দাবিতে বৃহস্পতিবার (৪ জুলাই) খুলনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতির চতুর্থ দিন অতিবাহিত হয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ও দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির আহ্বানে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতির আয়োজনে এ কর্মবিরতি অব্যাহত রয়েছে।

সর্বাত্মক কর্মবিরতির কারণে সকল ডিসিপ্লিনের ক্লাস, অনলাইন, সান্ধ্যকালীন ক্লাস, প্রফেশনাল কোর্সের ক্লাস, মিডটার্ম, ফাইনাল ও ভর্তি পরীক্ষাসহ সকল ধরনের পরীক্ষা ও দাপ্তরিক কার্যক্রম বন্ধ রয়েছে। বৈষম্যমূলক ও মর্যাদাহানিকর প্রত্যয় স্কিম থেকে শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার, স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন, সুপার গ্রেড এ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি আদায় না হওয়া পর্যন্ত এ সর্বাত্মক কর্মবিরতি চলবে।

এদিকে সর্বাত্মক কর্মবিরতি চলাকালে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত শিক্ষকরা অবস্থান কর্মসূচি পালন করেন। খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এস এম ফিরোজের সভাপতিত্বে এবং সহ-সভাপতি প্রফেসর ড. তরুণ কান্তি বোস ও সাধারণ সম্পাদক মোহাম্মদ রকিবুল হাসান সিদ্দিকীর সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষকরা বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন।

অপরদিকে সর্বজনীন পেনশন বিধিমালা-২০২৩ এর প্রত্যয় স্কিম থেকে খুলনা বিশ্ববিদ্যালয়সহ সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে প্রত্যাহার এবং নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়নের ক্ষেত্রে ইউজিসি কর্তৃক সুপারিশকৃত অভিন্ন নীতিমালায় বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের ১২ দফা অন্তর্ভুক্তির দাবিতে তৃতীয় দিনের মতো অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা। কর্মবিরতি চলাকালে খুলনা বিশ্ববিদ্যালয় অফিসার্স কল্যাণ পরিষদের উদ্যোগে ৯.৩০ মিনিটে অদম্য বাংলা চত্বরে পরিষদের সিনিয়র সহ-সভাপতি সহকারী রেজিস্ট্রার মো. রফিকুল ইসলাম বাবুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক উপ-রেজিস্ট্রার মো. শহিদুল আলম হাওলাদারের সঞ্চালনায় অবস্থান কর্মসূচি পালিত হয়।

দাবি আদায়ের বদ্ধপরিকর খুলনা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। নিজেদের ন্যায্য দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন তারা।

দাবি আদায়ে টানা চতুর্থ দিনের মতো কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি স্বতঃস্ফূর্তভাবে পালন করে কুয়েট শিক্ষক সমিতি। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শিক্ষকেরা এবং অফিসার্স এসোসিয়েশন ও কর্মচারী সমিতি স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারের বারান্দায় পৃথকভাবে অবস্থান কর্মসূচি পালন করে।

সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য সুপারগ্রেড কার্যকর এবং স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ঘোষিত কর্মসূচির সাথে একাত্মতা পোষণ করে কুয়েট শিক্ষক সমিতির পক্ষ থেকে ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি পালিত হচ্ছে। একই সাথে চলছে প্রতিদিন অবস্থান কর্মসূচি। শিক্ষকদের কর্মবিরতির কারণে বিশ্ববিদ্যালয় সকল ক্লাস এবং পরীক্ষা বন্ধ রয়েছে। একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম থেকেও শিক্ষকেরা বিরত রয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বৃহস্পতিবার (৪ জুলাই) বেলা ১২ টা থেকে ১ টা পর্যন্ত টানা চতুর্থ দিনের মতো চলা এই অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. আব্দুল হাসিব। সমিতির সাধারণ সম্পাদক ড. মো. আলমগীর হোসেনের সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে বক্তৃতা করেন প্রফেসর ড. এম এম এ হাসেম, প্রফেসর ড. আশরাফুল গনি ভূঁইয়া, প্রফেসর ড. শাহাজাহান আলী, প্রফেসর ড. মো. হাবিবুর রহমান, প্রফেসর ড.হেলাল-আন-নাহিয়ান, প্রফেসর ড. মো. আরিফুল ইসলাম, প্রফেসর ড. সুজীত কুমার শীল, মো. হাসিবুল হক, মো. ইকরামুল হক, মো. সোহাগ হোসেন প্রমুখ।

শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. আব্দুল হাসিব ও সাধারণ সম্পাদক ড. মো. আলমগীর হোসেন অবস্থান কর্মসূচিতে বক্তৃতাকালে তাদের ন্যায্য দাবি মেনে নেওয়া না হলে ভবিষ্যতে কঠোর থেকে কঠোরতম কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেন।

এদিকে একই দাবিতে টানা চতুর্থ দিনের মতো কুয়েট অফিসার্স এসোসিয়েশন ও কর্মচারী সমিতি যৌথভাবে অর্ধ দিবস কর্মবিরতি পালনের পাশাপাশি অবস্থান কর্মসূচি পালন করেছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) বেলা ১১ টা থেকে ১২ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারের বারান্দায় অনুষ্ঠিত এ অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন অফিসার্স এসোসিয়েশনের সভাপতি প্রকৌশলী মো. আসলাম পারভেজ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. রুমেন রায়হান, কর্মচারী সমিতির সভাপতি এরশাদ আলী ও সাধারণ সম্পাদক আব্দুল হাসিবসহ এসোসিয়েশন ও সমিতির নেতৃবৃন্দ।

অবস্থান কর্মসূচিতে বক্তৃতাকালে নেতৃবৃন্দ তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। অবস্থান কর্মসূচি শেষে দাবি আদায়ে অফিসার্স এসোসিয়েশন ও কর্মচারী সমিতির উদ্যোগ ক্যাম্পাসে মৌন মিছিল বের হয়।

অন্যদিকে সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সুপারগ্রেড কার্যকর এবং স্বতন্ত্র বেতনস্কেল দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহবানে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে আজও শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি পালিত হয়েছে। ফলে বিশ্ববিদ্যালয়ে ক্লাস পরীক্ষা বন্ধ রয়েছে।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!