খুলনা, বাংলাদেশ | ৮ কার্তিক, ১৪৩১ | ২৪ অক্টোবর, ২০২৪

Breaking News

  তত্ত্বাবধায়ক সরকার ফেরাতে তিন রিভিউ আবেদনের শুনানি ১৭ নভেম্বর

দানা আতঙ্কে কলকাতা বিমানবন্দর ১৫ ঘণ্টা বন্ধ, ট্রেন বাতিল

আন্তর্জাতিক ডেস্ক

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় দানা। পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় দুইশর বেশি ট্রেন বাতিল। কলকাতায় ১৫ ঘণ্টা বিমান চলাচল বন্ধ।

বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে শুক্রবার সকালের মধ্যে দানা স্থলভাগে আছড়ে পড়বে বলে আবহাওয়া আফিস জানিয়েছে। সমুদ্রে ইতিমধ্যেই ঝড়ের গতিবেগ ঘণ্টায় একশ কিলোমিটার পেরিয়েছে। প্রবল শক্তিসঞ্চয় করে তা ওড়িশার ভিতরকণিকা থেকে ধামারার মধ্যে আছড়ে পড়তে পারে।

বৃহস্পতিবার সকালে এই ঘূর্ণিঝড় পারাদ্বীপ থেকে তিনশ কিলোমিটার এবং সাগরদ্বীপ থেকে ৩৯০ কিলোমিটার দূরে আছে। ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে তা এগিয়ে আসছে। এই গতিবেগ আরো বাড়তে পারে। ল্যান্ডফল বা স্থলভূমিতে আছড়ে পড়ার সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটার।

দানার ফলে পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় একশ কিলোমিটার বা তার থেকে বেশি জোরে ঝড় বইতে পারে। তাই পূর্ব মেদিনীপুরে ঝড় ও বৃষ্টি নিয়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ ২৪ পরগনাতেও প্রবল ঝড়-বৃষ্টি হবে। সেখানেও বৃষ্টি ও বন্যা নিয়ে রেড অ্যলার্ট জারি করেছে প্রশাসন। কলকাতাতেও ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে।

কলকাতা-সহ নয় জেলায় ২৬ অক্টোবর পর্যন্ত সব স্কুল বন্ধ থাকছে। পশ্চিমবঙ্গে এক লাখ ১৪ হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে। সমুদ্রে মাছ ধরতে যাওয়া বন্ধ আছে। দীঘা, মন্দারমণি, তাজপুরের মতো জায়গা থেকে পর্যটকদের চলে যেতে বলা হয়েছে।

দিঘায় বৃহস্পতিবার সকাল থেকেই হালকা বৃষ্টি শুরু হয়েছে।

ট্রেন ও বিমান বাতিল

ঘূর্ণিঝড়ের পরিপ্রেক্ষিতে শিয়ালদহ দক্ষিণ শাখার ১৯০ টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। ১৪ ঘণ্টার জন্য এই শাখায় ট্রেন চলাচল বন্ধ থাকবে। বৃহস্পতি ও শুক্রবার একাধিক দূর পাল্লার ট্রেনও বাতিল হয়েছে।

কলকাতা বিমানবন্দর ১৫ ঘণ্টার জন্য বন্ধ রাখা হবে। বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা থেকে শুক্রবার সকাল নয়টা পর্যন্ত কোনো বিমান কলকাতা বিমানবন্দর থেকে ছাড়বে না বা নামবে না।

তবে কলকাতা মেট্রো পরিষেবায় ঝড়ের প্রভাব পড়বে না বলে জানানো হয়েছে। ফলে মেট্রো তার সময় অনুযায়ী চলবে বলে এখনো ঠিক আছে।

ওড়িশার পরিস্থিতি

ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি জানিয়েছেন, রাজ্যের ১৪টি জেলায় দানার প্রভাব পড়বে। সরকার ১০ লাখ ৬০ হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে য়াওয়ার পরিকল্পনা করেছে। বুধবার স,ন্ধ্যা পর্যন্ত তিন লাখের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে।

ওড়িশায় ১৪টি জেলায় সব শিক্ষাপ্রতিষ্ঠান ২৫ তারিখ পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। উদ্ধারকারী দলকে প্রস্তুত রাখা হয়েছে।

পুরী-সহ বিভিন্ন পর্যটক আকর্ষক স্থানগুলি পর্যটকশূন্য করে দেয়া হয়েছে। পুরীর প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, রাজ্যের ভিতর থেকেও প্রচুর বয়স্ক মানুষ প্রতিদিন জগন্নাথ মন্দির দর্শন করতে আসেন। ঘূর্ণিঝড়ের কথা মাথায় রেখে বৃহস্পতি ও শুক্রবার বয়স্কদের মন্দিরে প্রবেশ নিষিদ্ধ করে দেয়া হয়েছে।

কটক হাইকোর্ট, ভিতরকণিকা ওয়াইল্ড লাইফ স্যাংচুযারি, নন্দনকানন জু, সিমলিপাল টাইগার রিজার্ভ, গ্রন্থাগার, আর্কাইভ, যাদুঘরও বৃহস্পতি ও শুক্রবার বন্ধ থাকবে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!