খুলনা, বাংলাদেশ | ১৮ আষাঢ়, ১৪৩১ | ২ জুলাই, ২০২৪

Breaking News

  জুনে রেমিট্যান্স এসেছে ২৫৪ কোটি ডলার
  পদ্মা সেতু পরিচালনায় কোম্পানি হচ্ছে
  সিলেটে ফের বিপৎসীমার ওপরে ৩ নদীর পানি

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন ভারত

ক্রীড়া প্রতিবেদক

সাতমাস আগেই নিজেদের মাটিতে হেরেছিল ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল। সেই আক্ষেপ মিটল নিজ থেকে বহুদূরের মাটিতে। ক্যারিবিয়ান দ্বীপ বার্বাডোজের কড়া রোদের নিচে আরেকবার বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। ১৭ বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের শিরোপা ঘরে তুলেছিল ম্যান ইন ব্লুরা। সেটা দিয়েই শিরোপার পথে নেমেছিল ধোনির ভারত। লম্বা অপেক্ষা শেষে আবারও সেই টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়েই শিরোপাখরা ঘুচালো দলটা। দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে শিরোপা নিজেদের করে নিল ভারত।

বার্বাডোজে উৎসবের মঞ্চ আগেই সাজিয়ে রেখেছিল ভারত। ১৭৬ রানের শক্ত সংগ্রহ তারা দাঁড় করায় ফাইনালের মঞ্চে। বল হাতে শুরুটাও ছিল চ্যাম্পিয়নদের মতোই। মাঝে কুইন্টন ডি কক আর হেনরিখ ক্লাসেন দাঁড়ালেন দেয়াল হয়ে। এমনকি দক্ষিণ আফ্রিকার জয়টাও ছিল সময়ের ব্যাপার।

কিন্তু দক্ষিণ আফ্রিকার নামের পাশে যে লেগে আছে চোকার্স তকমা। ২৪ বলে ২৬ রানের সমীকরণটাই আর মেলানো হয়নি তাদের। আর্শদ্বীপ সিং আর জাসপ্রিত বুমরাহ একের পর এক ডট ডেলিভারিতে চাপ বাড়িয়েছেন। সঙ্গী ছিলেন হার্দিক পান্ডিয়া। স্নায়ুচাপের লড়াইয়ে জয় হলো ভারতেরই।

শেষ ওভারে দরকার ছিল ১৬ রান। হার্দিক পান্ডিয়ার ওই ওভারের প্রথম বলেই বাউন্ডারি লাইনে মিলারকে দুর্দান্ত এক ক্যাচে ফেরালেন সুর্যকুমার যাদব। দক্ষিণ আফ্রিকার ম্যাচ শেষ হয়ে গেল সেখানেই। শেষ ওভারে এলো ৮ রান। ব্যর্থ হলো হেনরিখ ক্লাসেনের ২৭ বলে ৫৪ রানের দুর্দান্ত সেই ইনিংস। ৭ রানের জয়ে বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন ভারত।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরেই শিরোপা জিতেছিল ভারত। ১৭ বছর পর দ্বিতীয় শিরোপা জিতল তারা।

বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে উঠেছিল দক্ষিণ আফ্রিকা। ভারতের বিপক্ষে ব্যাট করতে নেমে হেনরিখ ক্লাসেনের ঝড়ে এক পর্যায়ে ম্যাচ জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু হার্দিক পান্ডিয়ার করা ১৭তম ওভারে তার বিদায়ের পর ম্যাচ নাটকীয় মোড় নেয়। পরের ওভারে জাসপ্রীত বুমরাহ দুর্দান্ত বল করেন। সেই ওভারে ২ রানের বেশি নিতে পারেনি প্রোটিয়া ব্যাটাররা। এরপর ক্রমে বাড়তে থাকা রানরেটের চাপ আর সামলাতে পারেনি তারা। স্নায়ুচাপে ভেঙে পড়ে কাছে পৌঁছেও শিরোপা ছুঁয়ে দেখা হলো না এইডেন মার্করামের দলের।

২০২৩ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং বছরের শেষ দিকে নিজদেশের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠেও দুবারই অস্ট্রেলিয়ার কাছে হেরে বেদনায় বুক ভাসিয়েছিল ভারতীয়রা। আইসিসির টুর্নামেন্টে একের পর এক ব্যর্থতায় ভারতের নামের সঙ্গেও চোকার্স তকমা উচ্চারিত হওয়া শুরু হয়েছিল। কিন্তু অবশেষে টি-টোয়েন্টি বিশ্বকাপে এসে সাফল্যের মুখ দেখলো মেন ইন ব্লুরা। রোহিত শর্মার নেতৃত্বেই কাটল তাদের শিরোপাখরা।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!