খুলনা, বাংলাদেশ | ২ কার্তিক, ১৪৩১ | ১৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দল ও ধর্মের ভিত্তিতে দেশে কোনো বৈষম্য চায় না জামায়াত
  ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প
পরিকল্পনায় এমপি সালাম মুর্শেদী

তেরখাদা জনপদ সৌর বিদ্যুতের আলোয় আলোকিত

তেরখাদা প্রতিনিধি

প্রধানমন্ত্রীর সোলার সিস্টেম স্ট্রিট লাইটে আলোকিত তেরখাদা উপজেলা প্রত্যন্ত অঞ্চল। ‘গ্রাম হবে শহর’ প্রধানমন্ত্রীর এ প্রতিশ্রুতি বাস্তবায়নের লক্ষে খুলনা-৪ আসনের এমপি আব্দুস সালাম মুর্শেদীর পরিকল্পনায় তেরখাদা উপজেলার প্রত্যন্ত অঞ্চলের সড়ক ও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সোলার সিস্টেম স্ট্রিট লাইট এবং সুবিধাভোগীদের বাড়িতে স্থাপিত হয়েছে হোম সোলার।

আর এতেই সন্ধ্যা হলেই সয়ংক্রিয়ভাবে সারারাত ব্যাপী আলোকিত তেরখাদা উপজেলার বিভিন্ন অন্ধকারাচ্ছন্ন এলাকা।  উপজেলার বিভিন্ন গ্রামীণ জনপদে কমে গেছে চুরি, ডাকাতির মতো ঘটনা। আর রাতের আঁধারে নিরাপদে চলাফেরা করতে পারছেন পথচারীরা।   সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদীর পরিকল্পনায় গোটা উপজেলা আলোকিত হওয়ায় সাদুবাদ জানিয়েছেন উপজেলার সর্বস্তরের মানুষ।

এলাকার সচেতন ব্যক্তিরা জানান, লাইটের কারণে রাতে রাস্তা আলোকিত থাকায় লোক সমগম বেড়েছে উপজেলার বিভিন্ন বাজারে। এতে ব্যবসা বানিজ্য চলছে মধ্যরাত পর্যন্ত। পাশাপাশি গুরুত্বপূর্ণ জায়গাতে রাতে সার্বক্ষনিক আলো থাকায় কমেছে মাদকের ব্যবহার, চুরি ডাকাতি সহ নানা অসামাজিক কার্যকলাপ। স্থাপিত এই লাইটগুলো যাতে নষ্ট না হয় সে জন্য সঠিকভাবে পর্যবেক্ষণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, উপজেলায় এ বছরে প্রথম ধাপে ৯১১ টি হোম সোলার সিস্টেম ও ৫৫ টি স্ট্রিট লাইট স্থাপন করা হয়েছে।

উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক ইউপি চেয়ারম্যান কে এম আলমগীর হোসেন বলেন, আমাদের এমপি আমাদেরকে ভালো রাখতে দিন রাত পরিশ্রম করে চলেছেন। তার একান্ত প্রচেষ্টায় উপজেলাবাসী এই সোলার স্ট্রিট লাইটের সুবিধা ভোগ করতে পারছেন। এই লাইটগুলো স্থাপনের মাধ্যমে তেরখাদা ডিজিটালাইজেশনে আরও এক ধাপ এগিয়ে গেলো।

উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা অরবিন্দ প্রসাদ সাহা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের আলো এবং উপজেলার মন্দিরগুলোতে সোলার সিস্টেম পৌছে দিয়েছেন এমপি আব্দুস সালাম মুর্শেদী।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সোহেল রানা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ এই প্রয়াসের পরিপ্রেক্ষিতে খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী মহোদয়ের অক্লান্ত পরিশ্রম এবং তার চাহিদার উপর ভিত্তি করে এলাকার মানুষের দৌড়গড়ায় পৌছে দেওয়ার জন্য যে উদ্যোগ নিয়েছেন এটা তারই ধারাবাহিকতার অংশ বিশেষ, আমি মনে করি এমপি মহোদয় একজন সফল ফুটবলার, সফল ব্যবসায়ী এবং ফসল রাজনীতিবিদ তিনি সকল কর্ম ব্যস্ততা ফেলে রেখে তেরখাদাবাসীর জন্য ভাবেন, তারই ফলপ্রসুতিতে এই সোলার বিদ্যুৎ। দুস্থ, অসহায় মানুষ যারা আলো বঞ্চিত, যারা অন্ধকারে জীবন যাপন করছেন তাদেরই দুঃখ দুর্দশা দুর করার জন্য এমপি মহোদয় নিরলস কাজ করে যাচ্ছেন এবং তাঁরই নির্দেশ অনুযায়ী এই সোলার প্যানেল স্থাপন করছি।

খুলনা-৪ আসনের এমপি আব্দুস সালাম মুর্শেদী বলেন, তেরখাদা উপজেলার যে সকল গুরুত্বপূর্ণ স্থান ও সড়কে এখনও স্ট্রিট লাইট স্থাপন করা হয় নাই সেগুলো কাজ করছি। খুব দ্রুত সে সকল যায়গায় এই লাইট স্থাপনের মাধ্যমে আলোয় আলোকিত করা হবে।

 

খুলনা গেজেট/নাফি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!