খুলনা, বাংলাদেশ | ২৪ ভাদ্র, ১৪৩১ | ৮ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরো তিনজনের মৃত্যু হয়েছে
  চট্টগ্রামের সীতাকুণ্ডে শিপইয়ার্ডে জাহাজ কাটার সময় বিস্ফোরণ, দগ্ধ ১২
  নিরবচ্ছিন্নভাবে চলছে সব তৈরি পোশাক কারখানা, কাজে ফিরেছেন পোশাক শ্রমিকরা; শিল্পাঞ্চলে নিরাপত্তা জোরদার

তৃণমূলের অসহযোগিতা ও অসৌজন্য আচরণেও রাহুলের ন্যায় যাত্রায় জনজোয়ার

মোহাম্মদ সাদউদ্দিন, কলকাতা

মালদহের রতুয়া থানার ভালুকায় তাঁকে মধ্যাহ্ন ভোজের জন্য ব্যবহার করতে দেওয়া হয়নি সেচ দপ্তরের ডাকবাংলো ও গেস্টহাউস। মালদহে তাঁর কনভয় ঢুকলে ঢিল ছোঁড়া হয় পুলিশের সামনেই। পুলিস নীরব দর্শক। তার আগে জলপাইগুড়িতে আরো অসৌজন্য প্রকাশ। কিন্তু রাহুলগান্ধীর ভারত জড়ো ন্যায় যাত্রায় জনজোয়ার। জনস্রোত। বিশেষ করে মালদহ, মুর্শিদাবাদ ও বীরভূম জেলায় ব্যাপক জনজোয়ার।

রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, মালদহ, মুর্শিদাবাদ ও বীরভূম জেলার মতো সংখ্যালঘু মুসলিম অধ্যুষিত এলাকায় এই জনজোয়ার বেশ চোখে পড়ার মতো। তাহলে কি মুসলিম ভোট মমতার বিরুদ্ধে চলে যাচ্ছে? রাজনৈতিক মহল এটাও মনে করছে , অযোধ্যার পাল্টা দীঘায় জগন্নাথ দেবের মন্দির, কালীঘাট মন্দিরের সংস্কার, নবদ্বীপের ইসকনের মতো মন্দিরে কয়েক ‘শ কোটি আর্থিক অনুদান, দুর্গা পুজোর সময় ক্লাবগুলোকে অনুদান মুসলিমদের কি তৃণমূল -বিমুখ করছে? অযোধ্যায় রামমন্দির হওয়ার পর উত্তরপ্রদেশের বারাণসীর জ্ঞানপাপী মসজিদে তহখানায় পুজো চালু অথবা দিল্লির মেহরালি রোডের মসজিদ ধ্বংসের পরও মমতাদেবী যেন বোবা।

এদিকে বৃহস্পতিবার মুর্শিদাবাদের জঙ্গিপুরে রাহুলের ন্যায়যাত্রায় যোগ দেন সিপিআই(এম) রাজ্যসম্পাদক ও দলের পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম, দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী, দলের রাজ্যকমিটির সদস্য এবং দলের মুর্শিদাবাদ জেলা কমিটির সম্পাদক জামির মোল্লা সহ বিভিন্ন বামপন্হী নেতা-কর্মীরা যোগ দেন। এরফলে শুক্রবার বীরভূম জেলার মুরারই, নলহাটী, রামপুরহাট, মহম্মদবাজার, মাড়গ্রাম প্রভৃতি মুসলিম অধ্যুষিত এলাকায় যেন জনস্রোত। তিন জেলার বিড়িশ্রমিকদের বিশাল সমস্যা। তাই বিড়ি-শ্রমিকদের সঙ্গে মিশে গিয়ে রাহুল সাধারণ মানুষের একাত্মা হয়ে যান। তাদের সব সমস্যাগুলো মন দিয়ে শোনেন।

এদিকে শুক্রবার , সিপিআই(এম)- এর রাজ্য সদর দপ্তর মুজফফর আহমেদ ভবনে দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম এক‌ সাংবাদিক‌ সম্মেলন করেন। তিনি বলেন, ভাইপোকে বাঁচাতে এবং আর এস এস-বিজেপিকে সন্তুষ্ট করতে তৃণমূল সুপ্রীমো মমতা ব্যানার্জি এ রাজ্যে রাহুল গান্ধীর ভারত জড়ো ন্যায়যাত্রায় অসৌজন্য দেখাচ্ছেন। এতে রাহুলের জনপ্রিয়তা আরো বাড়ছে। আমরা সব সময় রাহুলজীর পাশে আছি ও থাকব।

রাজ্য জুড়ে তৃণমূলের রমরমার মধ্যেও বহরমপুর তথা মুর্শিদাবাদ কংগ্রেসের ‘গড়’ হিসাবেই পরিচিত। কেন, তার প্রমাণ মিলল বৃহস্পতিবার। এ দিন কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ ফরাক্কা দিয়ে মুর্শিদাবাদে প্রবেশ করেছে। এনটিপিসির মোড় হয়ে রঘুনাথগঞ্জ ছুঁয়ে এগিয়ে চলেছে পদযাত্রা। জেলায় পা রাখতেই কর্মী-সমর্থকদের ভিড় উপচে পড়ল রাহুলের বাসের সামনে। অবস্থা এমন যে, ভিড়ের চাপে সংবর্ধনাই নেওয়া হল না রাহুলের। বিড়িশ্রমিক থেকে শুরু করে পথচলতি মানুষ, রাহুলকে দেখার জন্য মুখিয়ে ছিলেন সকলে। সেই জনস্রোতকে খানিক প্রশ্রয় দিয়ে নিরাপত্তার বেষ্টনী ভেঙে মাঝেমধ্যেই ভিড়ের দিকে এগিয়ে যাচ্ছিলেন রাহুলও। শুক্রবার সেই জনজোয়ার দেখা গেল বীরভূম জেলাতেও। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন,তৃণমূলের মুসলিম ভোটে একটা‌ ধস নামবে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!