খুলনা, বাংলাদেশ | ২১ আশ্বিন, ১৪৩১ | ৬ অক্টোবর, ২০২৪

Breaking News

  সাবেক পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান গ্রেপ্তার
  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২২৫
  পোল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে খোরশেদ আলমের নিয়োগ বা‌তিল : পররাষ্ট্র মন্ত্রণালয়
  সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

টিসিবির তালিকা থেকে গরীবরা বাদ নতুন তালিকার দাবি

চৌগাছা প্রতিনিধি

যশােরের চৌগাছা পৌরসভাসহ অধিকাংশ ইউনিয়ন ট্রেডিং কর্পারেশন অব বাংলাদেশ (টিসিবি) কার্ড বিতরন অনিয়মের অভিযােগ উঠেছে। সদ্য অপসারণ করা পৌর পরিষদের অধিকাংশ জনপ্রতিনিধি একই সাথে কিছু কিছু ইউপি সদস্যরা এই কাজের সাথে জড়িত।

পৌর কাউন্সিলরদের অপসারনের পর এটি প্রকাশ্যে আসতে শুরু করেছে। প্রকৃত সুবিধাভােগীরা হয়েছেন বঞ্চিত আর সমাজের স্বছল ব্যাক্তিরা হয়েছেন উপকৃত। পুরাতন তালিকা বাদ দিয়ে নতুন ভাবে তালিকা করার দাবি উঠেছে ভুক্তভােগীসহ সচেতন মহল হতে।

সরকার দেশের গরিব অসহায় মানুষের কথা বিবেচনায় ট্রেডিং কর্পারেশন অব বাংলাদেশ (টিসিবি) কার্যক্রম চালু করেন। সিটি কর্পারেশন, পৌরসভা ও ইউনিয়নের অসহায় মানুষের মাঝে টিসিবির পন্য ৫ কেজি চাল, ২ লিটার তেল ও ২ কেজি মসুর ডাল কখনও কখনও ছােলা একটি নির্ধারিত মুল্যে দেয়া হয়।

সমাজের নিন্ম শ্রেনীর মানুষ যারা দিন আনা দিন খাওয়া সেই ব্যাক্তিরা যাতে এই সুবিধা পাই সে লক্ষে স্বস্ব প্রতিষ্ঠানরে নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে টিসিবি কার্ড বিতরণ করেন সরকার। কিন্তু কার্ড বিতরনে অনিয়ম করা হয়েছে বলে অভিযােগ। বেশ কিছু কাউন্সিলর তাদের দলের লােক ও আত্মীয় স্বজনের মাঝে কার্ড বিতরণ করেছেন ফলে বাদ পড়েছে প্রকৃত গরীবরা।

গত ৫ আগস্ট সরকারের পদত্যাগের পরপরই প্রথমে মেয়র পরে কাউন্সিলরদের অপসারণ করেন অন্তবর্তীকালিন সরকার। তারপর হতে দুইবার দেয়া হয়েছে টিসিবি পন্য। সর্বশেষ রবিবার চৌগাছা পৌরসভায় ১৯৬১ জন কার্ডধারির মাঝে ডিলারের মাধ্যমে টিসিবির চাল, তেল ও ডাল বিক্রি করা হয়। সরকার পরিবর্তনের ফলে অনেক কার্ডধারি এই পন্য নিতে আসেননি আবার অনেকে কার্ড হারিয়ে ফেলেছেন। দিনশেষে অবশিষ্ঠ থাকা পন্য নিয়ে কর্তপক্ষ পড়েন চরম বিপাকে। কারণ শতশত নারী পুরুষ যারা চরম অসহায় তারা হুমড়ি খেয়ে পড়েছেন পৌরভবনের গেটে। একপর্যায়ে পৌর কর্তপক্ষ স্থানীয় বিএনপি ও জামায়াতে নেতাদের সহযােগীতা নিয়ে বেঁচে যাওয়া পন্য আগত গরীবদের মাঝে ভাগ করে দেন।

বর্তমান পরিসিতিতে পৌরসভা ও ইউনিয়ন পরিষদে নতুন করে অসহায় মানুষের তালিকা তৈরী করে সরকারী সকল সুযােগ-সুবিধা প্রদানের দাবি জানিয়েছেন ভুক্তভােগীসহ সচেতন মহল।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!