খুলনা, বাংলাদেশ | ১২ আষাঢ়, ১৪৩১ | ২৬ জুন, ২০২৪

Breaking News

  নারায়ণগঞ্জের ফতুল্লায় বুড়িগঙ্গা নদীতে জাহাজের আগুন নিয়ন্ত্রণে
  হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ট্রাকচাপায় পুলিশ সদস্য নিহত

জিয়াউর রহমানের শাহাদাৎ বার্ষিকীতে শিশুদের নিয়ে ব্যতিক্রমী কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

শাহাদাৎ বার্ষিকীতে ব্যতিক্রমী কর্মসূচীর মাধ্যমে শিশুদের কাছে প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে পরিচিত করানো হয়েছে। বৃহস্পতিবার খুলনার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩০০ শিক্ষার্থীর মাঝে জিয়াউর রহমানের ছবি ও দিবসটির তাৎপর্য সম্বলিত কার্ডের সাথে দুপুরের খাবার বিতরণ করা হয়। এর আগে আয়োজকদের পক্ষ থেকে শ্রেণী কক্ষে গিয়ে ক্লাস ক্যাম্পেইনের মাধ্যমে জিয়াউর রহমানের জীবনী সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হয়।

বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ছাত্র বিষয়ক সম্পাদক আলহাজ্ব রকিবুল ইসলাম বকুল কর্মসূচীর পরিকল্পনা করেন।
বকুল খুলনা মহানগর বিএনপি আহবায়ক কমিটির প্রথম সদস্য। তাকে খুলনা বিএনপির নিউক্লিয়াস হিসেবে অভিহিত করা হয়।
কর্মসূচী বাস্তবায়নের দায়িত্বে ছিলেন মহানগর বিএনপির দুই যুগ্ম আহবায়ক এবং মহানগর ছাত্রদলের শীর্ষ নেতারা।

তারা বলেন, মানুষের ভোটের অধিকার কেড়ে নেয়া  সরকার জাতিকে ভ্রান্ত ইতিহাস পাঠ করতে বাধ্য করছে। আজকের প্রজন্ম বিশেষত শিশুদের সামনে শুধুমাত্র একজন ব্যক্তির বন্দনা ছাড়া আর কিছু শিখতে দেয়া হয়নি। অথচ আমাদের মহান ভাষা আন্দোলন, স্বাধীকার আন্দোলন, গণ অভ্যুত্থান, রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে এবং যুদ্ধ পরবর্তী রাষ্ট্র পুর্নগঠনে অসংখ্য রাজনৈতিক, সামাজিক ও সশস্ত্র বাহিনীর বীর যোদ্ধাদের অসামান্য অবদান আছে।

চাকরিরত সামরিক অফিসার থাকাকালে জীবনের সর্বোচ্চ ঝুঁকি নিয়ে জিয়াউর রহমান পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন এবং স্বাধীনতার ডাক দিয়েছিলেন। ৯ মাস রণাঙ্গনে সশস্ত্র যুদ্ধ করেছিলেন। আবার স্বাধীনতার পরে শাসক গোষ্ঠীর ব্যর্থতায় দেশ যখন চরম বিপর্যয়ে সে সময় তিনি রাষ্ট্র পুর্নগঠনের দায়িত্ব নিয়েছিলেন। মানুষের মৌলিক অধিকার সমূহ ফিরিয়ে দিয়েছিলেন।জিয়াউর রহমানের জানাজায় বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি শোকাহত জনতা অংশ নিয়েছিলেন।
রাষ্ট্রপতি থাকাকালে শিশুদের শিক্ষা দীক্ষা, জীবনমান উন্নয়ন, মেধা ও প্রতিভার বিকাশে নানামুখী পদক্ষেপ নিয়েছিলেন।
শিশুদের কাছে সত্য ও সঠিক ইতিহাস পৌঁছে দেয়ার নির্দেশ দিয়েছেন রকিবুল ইসলাম বকুল ভাই। সে লক্ষ্যে আজ বিকেল সাড়ে ৩ টায় রূপসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছুটি শেষে ৩০০ শিক্ষার্থীকে আমরা জিয়াউর রহমানের ছবি সম্বলিত কার্ড এবং দুপুরের খাবার তুলে দিলাম। এর আগে ক্লাসে ক্লাসে গিয়ে সংক্ষিপ্ত আলোচনায় জিয়াউর রহমানের জীবনী তুলে ধরলাম।

কর্মসূচীতে উপস্থিত ছিলেন মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক মাসুদ পারভেজ বাবু ও চৌধুরী হাসানুর রশিদ মিরাজ, সদস্য এহতেশামুল হক শাওন ও জেলার সদস্য রফিকুল ইসলাম বাবু, জাসাস যুগ্ম আহবায়ক এম এ জলিল, জাহিদ হোসেন, সদর থানা বিএনপির মঞ্জুরুল আলম, এইচ এম আসলাম, হাসনা হেনা, এমদাদ হোসেন, সৈয়দ ইমরান, শাকিল আহমেদ, আব্দুল্লাহ আল মামুন, সাইদুর রহমান প্রমুখ।

 

খুলনা গেজেট/হিমালয়




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!