খুলনা, বাংলাদেশ | ১৫ আশ্বিন, ১৪৩১ | ৩০ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ফিলিপনগর ইউপি চেয়ারম্যান মো. নঈম সেন্টুকে গুলি করে হত্যা
  জয়কে অপহরণ ও হত্যাচেষ্টা মামলা : শফিক রেহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার
  ছেলেধরা সন্দেহে তাসলিমা বেগম রেণু হত্যা মামলার রায় ঘোষণা আজ
  এইচএসসির ফল প্রকাশ হতে পারে ১৯ অক্টোবর
‘সাসটেইনেবল কোস্টল এন্ড মেরিন ফিসারিজ প্রকল্প’

চিতলমারীতে ২২৬ একর জলাশয়ে মাছ চাষ করছে ৪০০ নারী-পুরুষ

চিতলমারী প্রতিনিধি

বাগেরহাটের চিতলমারীতে মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে ‘সাসটেইনেবল কোস্টল এন্ড মেরিন ফিসারিজ প্রকল্প’ ব্যাপক কাজ করে যাচ্ছে। এ প্রকল্পের আওতায় এ উপজেলার ৭ টি ইউনিয়নে ২২৬ একর জমিতে সরকারের সহযোগিতায় স্মার্ট পদ্ধতিতে মাছ চাষ শুরু হয়েছে। মৎস্য অধিদপ্তরের পরিচালনায় এখানে ৭৮ জন নারী ও ৩২২ জন পুরুষ মৎস্য চাষি নিরলস ভাবে কাজ করছেন। মঙ্গলবার (৩০ জুলাই) বেলা ১১ টায় এক সংবাদ সম্মেলনে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা শেখ আসাদুল্লাহ সাংবাদিকদের এ সব তথ্য জানান।

‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ।’ এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ উপলক্ষে মৎস্য কর্মকর্তার দপ্তরে এ সম্মেলন হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মেরিন ফিসারিজ কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম, সাংবাদিক মুন্সি দেলোয়ার হোসেন, সেলিম সুলতান সাগর, মো. সাফায়েত হোসেন, কপিল ঘোষ ও মো. মেরাজুল ইসলাম খান প্রমূখ।

চিতলমারী উপজেলায় ১৬ হাজার মৎস্য ঘের ও ৬ হাজার ৯৫৮ টি পুকুর রয়েছে। এর মধ্যে ২ হাজার ৫০০ ঘেরে বাগদা এবং ১৩ হাজার ৫০০ ঘেরে গলদা চিংড়ির চাষ হয়। মাছ চাষিরা উভয় ঘের ও পুকুরে চিংড়ি মাছের সাথে সাদা মাছের চাষ করেন। এখানের চাষিরা বছরে ৫ হাজার মেট্রিকটন গলদা চিংড়ি, ৩ হাজার মেট্রিকটন সাদা মাছ ও ৪০০ মেট্রিকটন বাগদা চিংড়ি উৎপাদন করে থাকেন।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!