খুলনা, বাংলাদেশ | ১ আশ্বিন, ১৪৩১ | ১৬ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  সাংবাদিক শ্যামল দত্ত, মোজাম্মেল বাবু ও মাহবুবুর রহমান আটক
  আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)

গণঅভ্যুত্থান পরবর্তী ভিন্ন বাংলাদেশ, ক্রীড়াঙ্গনেও সফলতা

মোহাম্মদ মিলন

গণঅভ্যুত্থানের পর ক্রীড়াঙ্গনে সফলতা মিলছে বাংলাদেশের। পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত দুই ম্যাচ টেস্ট সিরিজের দুটোতেই দাপুটে ও গৌরবময় জয় পেয়েছে বাংলাদেশ। টেস্ট স্ট্যাটাস অর্জনের ২৪ বছর পর এই সিরিজেই এলো পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ জয়। আর আজ দ্বিতীয় ম্যাচের জয়ে প্রথম টেস্ট সিরিজ জয় টিম-টাইগার্সের। টাইগারদের থাবায় ‘বাংলাওয়াশ’ হয়েছে পাকিস্তান।

‘তুমি কে আমি কে বাংলাদেশ, বাংলাদেশ’। বাংলাদেশি হিসেবে গর্ব করার আরেকটা উপলক্ষ্য এনে দিয়েছে বাংলাদেশের ক্রিকেটাররা। শুধু ক্রিকেটেই নয়, সফলতা এসেছে ফুটবলেও। কাঠমান্ডুতে অনূর্ধ্ব-২০ সাফের ফাইনালে নেপালকে ৪-১ গোলে হারিয়ে শিরোপা এনে দিয়েছে টাইগার যুবারা।

টেস্ট ক্রিকেটে পাকিস্তানকে ‘বাংলাওয়াশ’ আর ফুটবলে নেপালকে হারিয়ে টাইগার যুবাদের শিরোপা জয় বাংলাদেশকে নতুন করে জানান দিচ্ছে। স্বাগতিকদের রীতিমতো উড়িয়ে দিয়ে টাইগাররা বুঝিয়ে দিয়েছে, এই বাংলাদেশ ভিন্ন! এই বাংলাদেশ নতুন! জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানের পর অনন্য উচ্চতায় পৌঁছেছে বাংলাদেশ। এ যেন এক স্বপ্নের বাংলাদেশ।

পাকিস্তানের সঙ্গে টেস্ট এলেই বাংলাদেশের স্মৃতিতে উঠে আসে মুলতান টেস্টে হারের স্মৃতি। দীর্ঘদিন পর সেই হারের ক্ষতে প্রলেপ দিয়েছে রাওয়ালপিন্ডির প্রথম টেস্ট। ১০ উইকেটের জয় পাকিস্তানের বিপক্ষে প্রথমবার বাংলাদেশকে দিয়েছে টেস্টে পাকিস্তানকে হারানোর স্বাদ। এবার দ্বিতীয় টেস্টেও এলো অসামান্য এক জয়। দিনের শুরুতে দুই উইকেট হারালেও নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক আর মুশফিকুর রহিমরা ঠিকই দলকে নিয়ে যান ১৮৫ রানের ল্যান্ডমার্কে।

অন্যদিকে ছেলেদের এই বয়সভিত্তিক পর্যায়ের সাফে এর আগে তিনবার ফাইনালে উঠেছিল বাংলাদেশ, প্রতিবারই ট্রফিটাকে একপাশে রেখেই ফিরতে হয়েছে, ছোঁয়া আর হয়নি। তবে কাঠমান্ডুতে অনূর্ধ্ব-২০ সাফের ফাইনালে নেপালকে ৪-১ গোলে হারিয়ে ইতিহাস রচনা করে টাইগাররা।

খুলনার সিনিয়র সাংবাদিক ও খুলনা জেলা ক্রীড়া লেখক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শেখ দিদারুল আলম বলেন, বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর নতুন বাংলাদেশের ক্রীড়াঙ্গনে একের পর এক সফলতা আসছে। কাঠমুন্ডুতে অনুধ্ব-২০ সাফ ফুটবলে নেপালকে হারিয়ে শিরোপা জয় ছিল টাইগারদের শুভ সূচনা। আর পাকিস্তানকে টেস্ট ক্রিকেটে হোয়াইটওয়াশ করে টাইগাররা জানান দিল এটিই নতুন বাংলাদেশ।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) পাকিস্তানকে টেস্টে ‘বাংলাওয়াশ’ করার পর পরই অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

তিনি বলেন, ‘জুলাই বিপ্লবের মাধ্যমে দেশে যে গণঅভ্যুত্থান হয়েছে তারই সুফল পাওয়া যাচ্ছে ক্রীড়াঙ্গনের প্রতিটি ক্ষেত্রে। পাকিস্তানকে টেস্টে প্রথমবার হোয়াইট ওয়াশ করা কিংবা সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতা, সবকিছুই নতুন বাংলাদেশের প্রতিফলন’।

এদিকে জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে ফোনে করে তাকে এবং দলকে পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস।

জয়ের পরপরই আজ বিকালে প্রধান উপদেষ্টার প্রেস উইংয়ের পাঠানো এক বার্তায় বলা হয়েছে, “সরকার এবং আমার পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন। তোমাদের নিয়ে পুরো জাতি গর্বিত।” তিনি বলেন, বাংলাদেশ দল দেশে ফেরার পর সংবর্ধনা দেওয়া হবে।

গণঅভ্যুত্থানের পর শুধু ক্রীড়াঙ্গনেই নয়, প্রভাব পড়েছে বাংলাদেশের সব ক্ষেত্রেই। যার প্রমাণ মিলেছে এবারের বন্যায় ঐক্যবদ্ধ এক বাংলাদেশের। সকল জাতি, ধর্ম, বর্ণ একত্রিত হয়ে বন্যা দূর্গত মানুষের পাশে দাড়িয়েছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে শিক্ষার্থীরা অভূতপূর্ব কাজ করেছে। দেশকে নতুন রূপে সাজাগ তরুণ প্রজন্ম। এভাবেই আগামীর বাংলাদেশ এগিয়ে যাবে সেই প্রত্যাশা সকলের।

লেখক: সাংবাদিক ও ক্রীড়া সংগঠক

খুলনা গেজেট/এমএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!